করোনা নিয়ে অক্সফোর্ডের ট্রায়াল নিরাপদ,ফের শুরু কোভিশিল্ডের পরীক্ষা

  • করোনা ভ্যাক্সিন নিয়ে ব্রিটিশদের পরীক্ষা নীরিক্ষা নিরাপদ
  • ফের শুরু হতে চলেছে অ্যাস্ট্রজেনিকা ও অক্সফোর্ডের করোনা ভ্যাক্সিনের পরীক্ষা
  •  ব্রিটিশ ক্লিনিক্যাল ট্রায়ালকে ছাড়পত্র দিয়েছে মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি
     

Asianet News Bangla | Published : Sep 12, 2020 3:27 PM IST / Updated: Sep 12 2020, 10:18 PM IST

করোনা ভ্যাক্সিন নিয়ে ব্রিটিশদের পরীক্ষা নীরিক্ষা নিরাপদ। তাই ফের শুরু হতে চলেছে অ্যাস্ট্রজেনিকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাক্সিনের পরীক্ষা। শনিবার ব্রিটিশ ক্লিনিক্যাল ট্রায়ালকে ছাড়পত্র দিয়েছে মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি। সম্প্রতি করোনা ভ্য়াক্সিনের পরীক্ষার সময় এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পরায় বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি হয়।

রাশিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে খোলা চিঠি, তথ্যের গরমিল রয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের

ব্রিটিশ সুইডিস সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে অস্কফোর্ড বিশ্ববিদ্যালয় করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করেছিল। ব্রিটেন সহ একাধিক দেশে যৌগ উদ্যোগে তা মানব দেশে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল। প্রথম ও দ্বিতীয়ধাপে মোটের ওপর উত্তীর্ণ হয়েগিয়েছিল দুটি সংস্থা। তারপর থেকে মহামারি থেকে রেহাই পাওয়ার আশায় বুক বেঁধে অপেক্ষা শুরু করেছিল বিশ্ব। কিন্তু তৃতীয় দফার পরীক্ষায় বাধ সেধেছে। প্রতিষধেক গ্রহণকারী অসুস্থ হয়ে পড়ায় পরীক্ষা স্থগিত রেখেছে ব্রিটেনের সংস্থাটি।

অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে হঠাৎ আশঙ্কার মেঘ, স্বেচ্ছাসেবী অসুস্থ হওয়ায় স্থগিত বিশ্বব্যাপী ট্রায়াল

বুধবার  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে একটি শোকজ নোটিশ পাঠান হয় পুনের সেরাম ইনস্টিটিউটকে। ব্রিটেনের ঘটনার উল্লেখ করেই সেরামকে চিঠি পাঠান হয়েছে বলে সূত্রের খবর। ডিসিজিআই-এর পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে নিরাপত্তার কারণে যখন অ্যাস্ট্রজেনেকা যখন ট্রায়াল বন্ধ করে দিয়েছে তখন কী করে সেরাম পরীক্ষা চালিয়ে যাচ্ছে। সংস্থার পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে অক্সফোর্ড টিকার প্রভাবে ব্রিটেনের স্বেচ্ছাসেবকদের শরীরে কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে? তার বিস্তারিত রিপোর্ট কেন সেরাম এখনও পর্যন্ত জমা করেনি তাও জানতে চাওয়া হয়েছে। 

আশার আলো দেখাল রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক-ভি, জানিয়েছে ল্যানসেট

এরপরই সেরামের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, অ্যাস্ট্রাজেনেকা নতুন করে পরীক্ষা শুরু না করা পর্যন্ত তারা ভারতে তৃতীয় পর্যায়ের পরীক্ষা বন্ধ রাখবে। ইতিমধ্যেই হাজারেরও বেশি স্বেচ্ছাসেবীকে নিয়ে পরীক্ষার প্রস্তুতি শুরু হয়েছিল। আগামী সপ্তাহে পরীক্ষামূলক ভাবে মানবদেহে করোনার প্রতিষেধক প্রয়োদের পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। 

"

Share this article
click me!