Cyclone Shaheen: ঘূর্ণিঝড় শাহিনে লন্ডভন্ড মরুদেশ ওমান, বিপর্যস্ত স্বাভাবিক জীবন

ওমানের হাওয়া অফিস জানিয়েছে, প্রাকৃতিক এই দুর্যোগ সরাসরি দেশের উত্তর আল বাতিনা, আর ধহীনা, আল বুরাইমি ও আল দখলিয়াতে প্রভাব ফেলবে। এক আবহাওয়া বিশেষজ্ঞ জানিয়েছেন ওমান মূলত মরুভূমির দেশ। 

Asianet News Bangla | Published : Oct 3, 2021 4:01 PM IST / Updated: Oct 03 2021, 09:34 PM IST

গ্রীষ্ণমণ্ডলীয় ঘূর্ণিঝড় শাহিনে (cyclone Shaheen) বিপর্যস্ত ওমান (Oman)। রবিবার ওমানে আছড়ে পড়ে এই ঝড়। প্রায় লন্ডভন্ড হয়ে গেছে রাজধানী মাস্কট। বন্ধ করে দেওয়া হয়েছিল উড়ান পরিষেবা। উপকূলবর্তী ও নীচু এলাকাগুলি থেকে সরিয়ে নেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। প্রবল এই ঘূর্ণিঝড়ের মধ্যে পড়ে এখনওপর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে। প্রবল জলোচ্ছাসে একটি শিশু ভেসে গেছে। পরে তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত এক জনের সন্ধান পাওয়া যায়নি। 

ওমানের হাওয়া অফিস জানিয়েছে, প্রাকৃতিক এই দুর্যোগ সরাসরি দেশের উত্তর আল বাতিনা, আর ধহীনা, আল বুরাইমি ও আল দখলিয়াতে প্রভাব ফেলবে। এক আবহাওয়া বিশেষজ্ঞ জানিয়েছেন ওমান মূলত মরুভূমির দেশ। এর মাটি অত্যান্ত শুষ্ক। তাই এর জল ধারণ ক্ষমতাও খুব কম। বৃষ্টির জল কতটা ওমানের মরুভূমি শোষণ করতে পারবে তা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদ। তিনি  আরও বলেছেন ওমান পাহাড়ি এলাকা। তাই প্রবল বৃষ্টি হলে বন্যার আশঙ্কাও রয়েছে। পাশাপাশি ভূমিধসের আশঙ্কাও করেছেন তিনি। ঘূর্ণিঝড় ওমানে প্রাকৃতিক বিপদ ডেকে আনতে পারেও বলে মনে করছেন তিনি। 

আবহাওয়া অফিস জানিয়েছে ঘূর্ণিঝড়টি ওমানে স্থানীয় সময় সন্ধ্যে ৬টা থেকে রাত ১০ পর্যন্ত তাণ্ডব চালাবে। হাওয়া আফিসের পূর্বাভাস সত্যি করেই ঝড়তি দুপুরেই ওমানে আঘাত করে। সেই সঙ্গে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। 

Missile Test: 'টাইম বোমা' নিয়ে খেলা হচ্ছে, রাষ্ট্র সংঘের জরুরি বৈঠক নিয়ে তোপ উত্তর কোরিয়ার

Farmer Protest: যোগীর রাজ্যে মন্ত্রীর ছেলের গাড়িতে পিষে মৃত ২ কৃষক, বিক্ষোভে উত্তর প্রদেশ

আরিয়ান খানই প্রথম নন, এক নজরে দেখুন মাদককাণ্ডে জড়িয়ে থাকা ১০ বলিউড সেলেবকে

ওমান প্রশাসন জানিয়েছে দুর্ঘটনা এড়াতে  অধিকাংশ এলাকায় বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ২ হাজার ৭০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তেল রফতানিকারক এই দেশে ৫ মিলিয়ন মানুষের বাস। অধিকাংশ মানুষই রাজধানী মাস্কার ও তার পার্শ্ববর্তী এলাকায় বাস করে। ওমান প্রশাসন জানিয়েছে যতক্ষণ প্রাকৃতিক দুর্যোগ চলবে ততক্ষণ যান চলাচল বন্ধ থাকবে। শুধু মাত্র জরুরি পরিষেবা দেওয়া হবে। রবি ও সোমবার জাতীয় ছুটির কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল ও কলেজ। প্রতিবেশী আরব আমিরশাহীকেও ঝড় মোকাবিলায় প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে ওমান। 

 

Share this article
click me!