Asianet News BanglaAsianet News Bangla

Farmer Protest: যোগীর রাজ্যে মন্ত্রীর ছেলের গাড়িতে পিষে মৃত ২ কৃষক, বিক্ষোভে উত্তর প্রদেশ

পুলিশ সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার নতুন যে তিনটি কৃষি বিল সংসদের পাশ করেছিল তার প্রতিবাদেই আন্দোলনে সামিল হয়েছিল উত্তর প্রদেশের কৃষকরা।

Violence in up lakhimpur kheri after  farmers run over by vehicle bsm
Author
Kolkata, First Published Oct 3, 2021, 7:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভোটের মুখে কৃষক আন্দোলনকে (Farmer protest) কেন্দ্র করে রীতিমত অগ্নিগগর্ভ হয়ে উঠল উত্তর প্রদেশ (Uttar Pradesh)। রবিবার আন্দোলনকারী কৃষকদের লক্ষ্য করে গুলি চালায় একদল অজ্ঞাতপরিচয় ব্যক্তি। আন্দোলকারী কৃষকদের ধাক্কা মেরে তাদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এরপরই উত্তেজিত কৃষকরা পরপর তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনায় এখনও পর্যন্ত পাঁচ জন কৃষকদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা। আহত হয়েছে প্রায় ১২ জন কৃষক। যদিও এখনও বিষয়টি নিয়ে মুখ খোলেনি উত্তর প্রদেশ প্রশান। পুলিশও জানায়নি মৃত বা আহতের সংখ্যা।  যেগাড়ি গুলি কৃষকদের ধাক্কা মারে বলে অভিযোগ উঠেছে তারমধ্যে একটি কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের গাড়ি বলেও অভিযোগ উঠেছে।  

Bhabanipur Result: মমতার কাছে হার স্বীকার করলেন প্রিয়াঙ্কা, আর কী বললেন বিজেপি প্রার্থী
পুলিশ সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার নতুন যে তিনটি কৃষি বিল সংসদের পাশ করেছিল তার প্রতিবাদেই আন্দোলনে সামিল হয়েছিল উত্তর প্রদেশের কৃষকরা। এদিন সকাল থেকে কয়েক হাজার কৃষক জমায়েত করেছিল টিকুনিয়ায়। একই সঙ্গে আন্দোলনকারী কৃষকরা উত্তর প্রদেশের সরকারের বিরুদ্ধেও বিক্ষোভ প্রদর্শন করছিল। উত্তর প্রদেশ সরকার একগুচ্ছ জনবিরোধী নীতি কার্যকর করছে বলেও অভিযোগ ছিল তাদের। অন্যদিকে এদিনই কেন্দ্রীয় মন্ত্রীর আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবচন্দ্র মৌর্যর বনভির গ্রামে পৌঁছানোর কথা ছিল। কিন্তু আন্দোলনকারী কৃষকরা তাঁর পথ আটকে দাঁড়িয়ে ছিল। উপমুখ্যমন্ত্রীর হেলিকপ্টারে করে পৌঁছানোর কথা ছিল। গোটা এলাকাই ঘিরে রেখেছিল বিক্ষোভকারীরা। 

Aryan Arrest: শুধু আরিয়ান নয়, শাহরুখ পত্নী গৌরি খানেরও মাদককাণ্ডে জড়িয়ে পড়ার ইতিহাস রয়েছে

কিন্তু কৃষক আন্দোলনের জেরে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী  সড়ক পথেই গন্তব্যে রওয়না দেন। কিন্ত, সেখানে কেন্দ্রীয় মন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীকে স্বাগত জানিয়ে যে পোস্টার ও প্ল্যাকার্ডগুলি দেওয়া হয়েছিল সেগুলি ছিঁড়ে ফেলে বা উপড়ে দেয়। পথে লখিমপুরের কাছে মন্ত্রীর গাড়ি আটকে বিক্ষোভ দেখা. কৃষকরা। টিকুনিয়ার পাশাপাশি পলিয়া, ভীরা, বিজুয়া খাজুরিয়াসহ একাধিক পার্শ্ববর্তী গ্রাম থেকে এসেছিল বিক্ষুব্দ কৃষকরা। সেই সময়ই কেন্দ্রীয় মন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীর কনভয় আন্দোলনকারী কৃষকদের ধাক্কা মেরে তাদের ওপর দিয়ে চালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। গাড়ির চাকায় পিশে গিয়ে দুই কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে আন্দোলনকারী কৃষকরা। এরপরই উত্তেজিত কৃষকরা পরপর তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। 

Terror Attack: পরপর তিনটি জঙ্গি হামলায় রক্তাক্ত ভূস্বর্গ, CRPF বাঙ্কারে গ্রেনেড হামলা

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গোটা এলাকায় আরও কঠোর করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে সংযুক্ত মোর্চা। উত্তর প্রদেশ সরকারের পাশাপাশি বিজেপিও তীব্র নিন্দা করেছে তারা।

Violence in up lakhimpur kheri after  farmers run over by vehicle bsm

Violence in up lakhimpur kheri after  farmers run over by vehicle bsm

Follow Us:
Download App:
  • android
  • ios