৯ বছরের হিন্দু কিশোরীকে অপহরণ করে ধর্মান্তকরণ, ৫৫ বছরের প্রৌঢ়ের সঙ্গে দেওয়া হল বিয়ে!

পাকিস্তানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের কন্যা ও মহিলাদের টার্গেট করার ঘটনা এটিই প্রথম নয়। বিশেষ করে সিন্ধু প্রদেশে গত কয়েক বছরে এ ধরনের অনেক জঘন্য ঘটনা ধারাবাহিকভাবে সামনে এসেছে

Web Desk - ANB | Published : May 31, 2023 5:41 PM IST

ফের হিন্দু সংখ্যালঘুদের ওপর অত্যাচার পাকিস্তানে। সিন্ধ প্রদেশে, ৯ বছর বয়সী হিন্দু সংখ্যালঘু মেয়েকে অপহরণ করে জোরজবরদস্তি ইসলামে ধর্মান্তরিত করা হয়েছে। এখানেই শেষ নয়। এরপর তাকে ৫৫ বছর বয়সী এক ব্যক্তির সাথে বিয়ে দেওয়ার একটি ঘটনা সামনে এসেছে। এ ঘটনার পর রাজপথে নেমে এসেছে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়। সিন্ধ প্রদেশের অনেক জায়গায় হিন্দু সম্প্রদায় তাদের মেয়েদের নিরাপত্তার জন্য বিক্ষোভ করেছে এবং আবেদন করেছে। মে মাসেই ঘটে যাওয়া এই ঘটনায় পাকিস্তানের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে ভারত। একই সঙ্গে পাকিস্তানকে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা এবং তাদের অধিকার সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

হিন্দু মেয়েদের প্রতিনিয়ত নিশানা করা হচ্ছে

পাকিস্তানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের কন্যা ও মহিলাদের টার্গেট করার ঘটনা এটিই প্রথম নয়। বিশেষ করে সিন্ধু প্রদেশে গত কয়েক বছরে এ ধরনের অনেক জঘন্য ঘটনা ধারাবাহিকভাবে সামনে এসেছে। গত বছরের শেষের দিকে, সিন্ধ প্রদেশেই একজন ৪৪ বছর বয়সী হিন্দু মহিলাকে কুপিয়ে হত্যা করা হয়েছিল এবং তার দেহ টুকরো টুকরো করা হয়েছিল। এই ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া গত বছর সুক্কুরে অপহরণের প্রতিবাদ করায় ১৮ বছরের এক কিশোরীকেও খুন করা হয়।

এক বছরে জোরপূর্বক ধর্মান্তর-বিবাহের ঘটনা ঘটেছে ১২৪টি

ভারতীয় আধিকারিকদের মতে, গত এক বছরে, সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়ে ও মহিলাদের অপহরণের পর পাকিস্তানে জোরপূর্বক ধর্মান্তরকরণ এবং বিবাহের ১২৪টি মামলা নথিভুক্ত করা হয়েছে। ঘটনার সময় এসব মেয়ের বেশির ভাগই নাবালিকা। যদিও সংখ্যালঘু সম্প্রদায় এই ঘটনার কারণে প্রতিদিন আতঙ্কের মধ্যে বাস করে, ভারত সরকার বিশ্বাস করে যে স্থানীয় পুলিশ এবং অন্যান্য কর্মকর্তাদের অপহরণের এই ঘটনাগুলিতে গুরুতর পদক্ষেপ না নেওয়ার ফলে সংখ্যালঘু সম্প্রদায়ের দুর্দশা বাড়ছে।

রাষ্ট্রসঙ্ঘেও পাকিস্তানকে একহাত নিয়েছে ভারত

চলতি বছরের মার্চে রাষ্ট্রসঙ্ঘেও এই ইস্যুতে পাকিস্তানের মুখোশ খুলে নিয়েছিল ভারত। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিটির (ইউএনএইচআরসি) সভায় ভারত অপহরণ, জোরপূর্বক ধর্মান্তরকরণ এবং নাবালিকা মেয়েদের বিয়ে নিয়ে পাকিস্তানকে কটাক্ষ করেছে। ভারত বলেছিল যে একটি হিংসাত্মক দেশ এবং একটি উদাসীন বিচার বিভাগ সংখ্যালঘু সম্প্রদায়ের তরুণীদের ইসলামে ধর্মান্তরিত করছে। ভারত সরকার বলেছিল যে পাকিস্তানে হিন্দু ও শিখ সম্প্রদায় একই রকম সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের উপাসনালয়ে হামলা চালানো হচ্ছে এবং তাদের নাবালিকা মেয়েদের জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে। যারা এর বিরোধিতা করে তাদের বিরুদ্ধে সরকার ধ্বংসযজ্ঞ চালায়।

'পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায় ধর্মীয় ঐতিহ্য মানতে পারে না'

ভারত আরও বলেছিল যে আজ অবধি, পাকিস্তানের কোনও সংখ্যালঘু সম্প্রদায় ভয় ছাড়াই তাদের ধর্মীয় ঐতিহ্য পালন করতে পারে না। এর জন্য, সরকার আহমদিয়া সম্প্রদায়কে উদ্ধৃত করেছে, যারা তাদের ধর্মীয় বিশ্বাস অনুশীলন করার জন্য পাকিস্তানে সরকার দ্বারা ক্রমাগত নির্যাতিত হচ্ছে। পাকিস্তানে শিখ ও হিন্দু সম্প্রদায়ের ওপর একই ধরনের হামলার উদাহরণও দিয়েছে ভারত। গত মাসে, যেখানে পেশোয়ারে একজন শিখ দোকানদারকে গুলি করে হত্যা করা হয়েছিল, তার ঠিক আগে সিন্ধুতে একজন হিন্দু চিকিৎসককে হত্যা করা হয়েছিল।

Share this article
click me!