বেলুচিস্তান থেকে পারমাণবিক অস্ত্র সরিয়ে দিক পাকিস্তান, বিশ্ব জুড়ে নয়া চাপে রীতিমত বেকায়দায় ইসলামাবাদ

২৮ মে, ফ্রি বেলুচিস্তান মুভমেন্ট জার্মানি, ব্রিটেন এবং নেদারল্যান্ডে পাকিস্তানি পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। ২৮ মে 'আশরোক' দিবস পালন করা হয়। যার অর্থ বেলুচিস্তানে 'শোক দিবস'।

Web Desk - ANB | Published : May 30, 2023 3:45 PM IST

পাকিস্তানের পরমাণু অস্ত্রের বিরুদ্ধে সারা বিশ্বে বিক্ষোভ চলছে। ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের এসব পারমাণবিক অস্ত্রকে বিশ্ব শান্তির জন্য হুমকি ব্যাখ্যা করে ইউরোপের অনেক দেশে বিক্ষোভ চলছে। উল্লেখ্য, এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ বলে উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন যে পাকিস্তান সম্ভবত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির মধ্যে একটি কারণ পাকিস্তানের কাছে কোনও পর্যবেক্ষণ ছাড়াই পারমাণবিক অস্ত্র রয়েছে।

এরই ধারাবাহিকতায়, ২৮ মে, ফ্রি বেলুচিস্তান মুভমেন্ট জার্মানি, ব্রিটেন এবং নেদারল্যান্ডে পাকিস্তানি পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। ২৮ মে 'আশরোক' দিবস পালন করা হয়। যার অর্থ বেলুচিস্তানে 'শোক দিবস'। রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের কাছে ১৬০টি পারমাণবিক বোমা রয়েছে। ১৯৯৮ সালের ২৮শে মে পাকিস্তান বেলুচিস্তানে একটি পারমাণবিক পরীক্ষা চালায়। ফ্রি বেলুচিস্তান আন্দোলনের কর্মীরা এবং বেলুচ সম্প্রদায়ের সদস্যরা জার্মানির হ্যানোভার সেন্ট্রাল স্টেশন, লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিট এবং নেদারল্যান্ডসের ড্যাম স্কোয়ারের বাইরে প্রতিবাদ জানাতে জড়ো হয়েছিল।

পাকিস্তান আরও পরমাণু অস্ত্র তৈরি করছে

বিক্ষোভকারীরা বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ড বহন করছিল যাতে ২৮ মে পারমাণবিক পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন স্লোগান লেখা ছিল। আবু বকর বালোচ, দানিয়াল বালোচ, বিবাগার বালোচ, আব্দুল খালিক, খুদাদাদ বালোচ এবং মুহাম্মদ বখশ রাজি বালোচ সহ বেশ কয়েকজন বেলুচ নেতা বর্ণনা করেছেন যে কিভাবে পাকিস্তানের পারমাণবিক পরীক্ষার পর চাগাই এবং বাকী বেলুচিস্তানের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাঁরা একযোগে বেলুচিস্তানে পাকিস্তানের পারমাণবিক পরীক্ষার তীব্র নিন্দা করেন। তারা আরও বলেন, বিশ্বের সভ্য ও গণতান্ত্রিক দেশগুলো নির্ধারিত উদ্দেশ্যে তাদের পারমাণবিক স্থাপনাগুলো বন্ধ করে দিচ্ছে এবং ধ্বংস করছে, অন্যদিকে পাকিস্তান তার সামরিক শক্তি ও যুদ্ধের উন্মাদনা দেখানোর জন্য আরও বেশি পারমাণবিক অস্ত্র তৈরি করছে, যা উদ্বেগের বিষয়। অঞ্চলের শান্তির জন্য হুমকি।

বেলুচ অজানা রোগের সাথে লড়াই করছে

নেতাদের দাবি পারমাণবিক পরীক্ষা চালানোর পর থেকে বেলুচিস্তানের চাঘাই অঞ্চল বিকিরণের প্রভাবে ভুগছে। কৃষি ধ্বংস, জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টিপাত না হওয়া, নবজাতক শিশুরা বিভিন্ন জন্মগত রোগ ও পঙ্গুত্বে ভুগছে, এলাকায় সংক্রামক ব্যাধির প্রকোপও রয়েছে এবং সেখানকার অধিকাংশ মানুষ ক্যান্সার ও অজানা বিপজ্জনক রোগে মারা যাচ্ছে। বেলুচিস্তানে পাকিস্তান যে জায়গায় পারমাণবিক পরীক্ষা চালিয়েছে তা মিডিয়া এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নাগালের বাইরে। তাই এ এলাকায় ক্রমবর্ধমান রোগের কারণ খুঁজে বের করার জন্য কোনো সমীক্ষা করা হয়নি।

পাকিস্তানের পরমাণু অস্ত্র বিশ্ব শান্তির জন্য হুমকি

ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের যুক্তরাজ্য শাখা রবিবার ১০ ডাউনিং স্ট্রিটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের বাইরে একটি বিক্ষোভের আয়োজন করে। লন্ডন এবং যুক্তরাজ্যের অন্যান্য শহর থেকে বিপুল সংখ্যক FBM সদস্য বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভকারীরা বেলুচিস্তানের পতাকা, ব্যানার ও প্ল্যাকার্ড বহন করে। তারা বেলুচিস্তানে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধেও স্লোগান দেয়। এফবিএম বিক্ষোভকারীরা বলেছেন যে পাকিস্তানের পারমাণবিক অস্ত্র বিশ্ব শান্তির জন্য হুমকি এবং বিশ্বের এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত এবং ভুল হাতে পড়ার আগেই পাকিস্তানের পারমাণবিক অস্ত্র ধ্বংস করা উচিত।

Share this article
click me!