ফের জঙ্গি প্রধান খতম, এবার নিকেশ লস্কর-ই-তৈবার জঙ্গি নিয়োগের প্রধান

আকরাম গাজী ছিল এলইটি-র শীর্ষ জঙ্গিদের একজন। সে দীর্ঘদিন ধরে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ছিল। লস্কর রিক্রুটমেন্ট সেলের নেতৃত্ব দেয় দীর্ঘদিন ধরে।

Parna Sengupta | Published : Nov 10, 2023 7:32 AM IST

পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা বা এলইটির প্রাক্তন প্রধানকে খতম করা হয়েছে। এলইটি-তে জঙ্গিদের নিয়োগের প্রাক্তন প্রধান আকরাম গাজী বাজাউরে এক অজ্ঞাত আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। আকরাম গাজীর নাম আকরাম খান হলেও অধিকাংশ লোক তাকে আকরাম গাজী নামেই চিনত। বৃহস্পতিবার তার ওপর হামলা হয়। সে ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এলইটি-তে সন্ত্রাসবাদী নিয়োগ বিভাগের প্রধান ছিল। সে পাকিস্তানে ভারতের বিরুদ্ধে বক্তৃতা দেওয়ার জন্য পরিচিত ছিলেন।

আকরাম গাজী ছিল এলইটি-র শীর্ষ জঙ্গিদের একজন

আকরাম গাজী ছিল এলইটি-র শীর্ষ জঙ্গিদের একজন। সে দীর্ঘদিন ধরে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ছিল। লস্কর রিক্রুটমেন্ট সেলের নেতৃত্ব দেয় দীর্ঘদিন ধরে। জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিদের চিহ্নিত করে নিয়োগ করত এই আকরাম গাজী। লস্কর ই তৈবা একটি আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ জঙ্গি সংগঠন। এটি ভারতের বিরুদ্ধে অনেক নাশকতামূলক হামলা চালিয়েছে। এসবেও গাজীর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

 

 

আকরাম গাজীকে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাত জঙ্গিরা

আকরাম গাজীর ওপর কীভাবে হামলা হয়েছে সে বিষয়ে খুব বেশি তথ্য পাওয়া যায়নি। এটি প্রকাশ্যে এসেছে যে বাজাউরে গাজীর উপর অজ্ঞাত হামলাকারীরা গুলি চালায়, যার কারণে সে গুরুতর আহত হয়। পরে সে মারা যান। হামলার আশেপাশের পরিস্থিতি এখনও পুরোপুরি প্রকাশ করা হয়নি।

জেনে রাখা ভালো যে বাজাউর হল পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের মালাকান্দ বিভাগের একটি জেলা। এটি আফগানিস্তানের সীমান্তে অবস্থিত। এলাকাটি তালেবান ও আল-কায়েদা সহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!