দেউলিয়া পাকিস্তান! আইএমএফের কাছে ফের লোন চাইছে ভারতের প্রতিবেশী, এবার কি সরকারি সম্পত্তি বিক্রি?

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে, প্রায় ৩০ শতাংশের কাছাকাছি পাকিস্তানিরা অপরিহার্য জিনিসপত্রের মূল্য বৃদ্ধি এবং প্রকৃত মজুরিতে তীব্র হ্রাস দেখেছেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমে এসেছে।

Parna Sengupta | Published : May 29, 2024 8:29 AM IST

আরও একবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল অর্থাৎ আইএমএফের থেকে মোটা অঙ্কের লোন চাইছে পাকিস্তান। কিন্তু আন্তর্জাতিক সংস্থার সন্দেহ আছে যে পাকিস্তান ঋণ পরিশোধ করতে পারবে কি না। কিন্তু পাকিস্তানের ২৪০ মিলিয়নেরও বেশি নাগরিক এখন সংকটে রয়েছেন। দেশের দরিদ্ররা বিশেষভাবে খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে, প্রায় ৩০ শতাংশের কাছাকাছি পাকিস্তানিরা অপরিহার্য জিনিসপত্রের মূল্য বৃদ্ধি এবং প্রকৃত মজুরিতে তীব্র হ্রাস দেখেছেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমে এসেছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বর্তমানে দেশের অর্থ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে আরও একটি বেলআউট চেয়ে বলেছেন, 'আইএমএফের আরও একবার সাহায্য না করলে আমরা বাঁচতে পারব না।' পাকিস্তানের সঙ্গে আইএমএফের একটি অস্থায়ী, বা স্টাফ-লেভেল চুক্তিতে সম্মত হওয়ার একদিন পরে এই মন্তব্য করেছেন শরীফ।

Latest Videos

উল্লেখ্য, রাজনৈতিক অস্থিতিশীলতা, দুর্নীতি, অব্যবস্থাপনা, কোভিড-১৯ মহামারী, বিশ্বব্যাপী জ্বালানি সংকট এবং জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগ সবই অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। জানা গিয়েছে পাকিস্তানের হাতে আছে মাত্র ৮ বিলিয়ন ডলার, মোটামুটি আট সপ্তাহের আমদানিতেই এই পরিমাণ শেষ হয়ে যাবে। সব মিলিয়ে এখন প্রবল চাপে ভারতের প্রতিবেশী দেশ।

দাবি উঠেছে, এয়ারলাইন এবং অন্যান্য লোকসানকারী সংস্থাগুলির বেসরকারীকরণ পাকিস্তানের পক্ষে কাজ করবে কারণ এটি সরকারী লোকসান কমাবে। দেশটি ১৯৯০ এর দশকের শেষের দিকে ব্যাঙ্কগুলোর একই অবস্থা দেখেছিল এবং বেসরকারীকরণের পরে ব্যাঙ্কগুলো আবার সরকারের পাশে দাঁড়াতে শুরু করেছিল। তবে বিশেষ লাভ হয়নি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
'জুনিয়র ডাক্তারদের আন্দোলন থেকে নজর ঘোরাতেই কী বন্যার ছক মমতার?' নথি দেখিয়ে প্রশ্ন জগন্নাথের | Flood
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি