পেশোয়ারে মসজিদের ভেতরে প্রচণ্ড বোমা বিস্ফোরণ, ২৮ জন নিহত-১৫০ জনের বেশি আহত

এটি ফিদায়েঁ হামলা বলে ধারণা করা হচ্ছে। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, বহু মানুষ নিহত হয়েছেন। এখন পর্যন্ত ২ জন নিহত ও ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 9:54 AM IST / Updated: Jan 30 2023, 05:02 PM IST

পাকিস্তানের টালমাটাল অর্থনৈতিক সময়ের মধ্যেও মাথাচাড়া দিচ্ছে সন্ত্রাসবাদের কালো হাত। সন্ত্রাসবাদ পাকিস্তানের কাছে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সোমবার পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৮ জন নিহত এবং প্রায় ১৫০ জন আহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পুলিশ কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। পুলিশ লাইন এলাকায় একটি মসজিদের কাছে বোমা বিস্ফোরণ হয়েছে। এই বিস্ফোরণটি খুব বেশি তীব্রতার ছিল। হামলাকারী তার আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটায় যখন মসজিদের ভিতরে প্রার্থনা চলছিল। এর মধ্যে আশেপাশের পুলিশ অফিসের বেশ কয়েকজন পুলিশ সদস্য ছিলেন।

এটি ফিদায়েঁ হামলা বলে ধারণা করা হচ্ছে। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, বহু মানুষ নিহত হয়েছেন। এখন পর্যন্ত ২ জন নিহত ও ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পাকিস্তান সেনাবাহিনী এলাকাটি ঘিরে রেখেছে। এর পাশেই একটি সেনা ইউনিটের অফিসও রয়েছে। পুলিশ লাইনে উপস্থিত লোকজন জানান, বিস্ফোরণের পর ধুলো ও ধোঁয়ার মেঘ দেখা গেছে। এর পরই গুলির শব্দ আসতে থাকে।

উল্লেখযোগ্যভাবে, তেহরিক-ই-তালেবান (টিটিপি) পাকিস্তানের এই এলাকায় অনেক প্রভাব রয়েছে এবং অতীতে এই সংগঠনটি এখানে হামলার হুমকিও দিয়েছিল। ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় কিছু ভিডিও পাওয়া যাচ্ছে। এর মধ্যে আহতদের হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

শহরের লেডি রিডিং হাসপাতালের (এলআরসি) মুখপাত্র মোহাম্মদ অসীম জানিয়েছেন, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। আসিম পাকিস্তানি সংবাদপত্র ডনকে বলেছেন যে এলাকাটি সম্পূর্ণ সিল করে দেওয়া হয়েছে এবং শুধুমাত্র অ্যাম্বুলেন্সগুলিকে এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। এ ছাড়া সন্দেহভাজন একজনকেও ওই এলাকায় তদন্ত করা হচ্ছে।

স্থানীয় পুলিশ আধিকারিক জাফর খানের মতে, বিস্ফোরণের প্রভাবে মসজিদের ছাদ ধসে পড়ে এবং বেশ কয়েকজন আহত হয়। আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারে বোমা হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

পুলিশ কর্মকর্তা বলেন, উদ্ধারকর্মীরা আহতদের নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তিনি বলেন, বেশ কয়েকজন আহতকে গুরুতর অবস্থায় হাসপাতালে তালিকাভুক্ত করা হয়েছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ধরনের হামলার সন্দেহ প্রায়ই পাকিস্তানি তালেবানদের উপর পড়ে, যারা অতীতে একই ধরনের বোমা হামলার দাবি করেছে।

পাকিস্তানি তালেবান, তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি নামে পরিচিত, একটি পৃথক গোষ্ঠী তবে আফগান তালেবানের ঘনিষ্ঠ শাখা হিসেবে কাজ করে। TTP গত ১৫ বছর ধরে পাকিস্তানে একটি বিদ্রোহ চালিয়েছে, দেশে ইসলামিক আইনের কঠোর প্রয়োগ, সরকারি হেফাজতে থাকা তার সদস্যদের মুক্তি এবং দেশের প্রাক্তন উপজাতীয় এলাকায় পাকিস্তানি সামরিক উপস্থিতি হ্রাসের জন্য লড়াই করছে।

Share this article
click me!