মজুত রুখতে পেট্রোল ডিজেলের দাম ৩৫ টাকা বাড়ানো হল, ঘোষণা আর্থিক সংকটে ভোগা পাকিস্তান সরকারের

আর্থিক সংকটে ভোগা পাকিস্তানে এবার বাড়ান হল পেট্রোল ও ডিজেলের দাম। লিটার প্রতি ৩৫ টাকা বাড়ান হয়েছে জ্বালানি তেলের দাম।

 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 2:21 PM IST

তীব্র আর্থিক সংকট চলছে পাকিস্তানে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে হুহু করে। এই অবস্থায় আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়ানো এক ঝটকায় বাড়িয়ে দিয়েছে লিটার প্রতি ৩৫ টাকা। যা নিয়ে তীব্র অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে পাক বনাগরিকদের মধ্যে। অন্যদিকে এই সপ্তাহেই পাকিস্তানের টাকার দাম আরও পড়েছে। বর্তমানে পাকিস্তানের টাকার দাম ১২ শতাংশ পড়ে গিয়েছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বলেছেন, তেল ও গ্যাস কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ান হয়েছে। বিশ্বের বাজার থেকে চড়া দামে জ্বালানি কেনার কারণেই দেশের পেট্রোপণ্যের দাম বাড়ান হচ্ছে। পাকিস্তান প্রশাসন জানিয়েছে, মূল্যবৃদ্ধির প্রত্যাশায় কৃত্রিম ঘাটতি ও জ্বাালনী মজুত করার খবর পাওয়া, সেই জন্য এই পদক্ষেপ করা হচ্ছে।

দিন কয়েক আগেই পাকিস্তানের অর্থ মন্ত্রক বলেছিল পাকিস্তানের অর্থনীতির জন্য আল্লাহ দায়ী। তারপরই পেট্রোল ও ডিজেলের দাম বাড়ান হল। পাকিস্তানের অর্থমন্ত্রী বলেছিলেন আল্লাহ যদি পাকিস্তান তৈরি করেন, তাহলে তিনি পাকিস্তান রক্ষ করবেন। পাকিস্তানের বিকাশ আর সমৃদ্ধিও করবেন আল্লাহ।

পাকিস্তানে নগদ সংকট রয়েছে। এই অবস্থায় বহিরাগত অর্থায়ন থেকে সাহায্যের আবেদন জানিয়েছে সে দেশের সরকার। পাকিস্তানের স্থানীয় প্রতিবেদন জানিয়েছে, গত বছর বন্যার পর থেকেই পাকিস্তানকে নজিরবিহীনভাবে আর্থিক সাহায্য করেছে মার্কিন যুক্ত রাষ্ট্র। আর্থিক সমস্যাতেই মার্কিন সাহায্য অব্যাহত রয়েছে।

পাকিস্তানে ২০১৯ সালে ৬ বিলিয়ন মার্কিন ডলার আইএমএফ বেলআউটে সুরক্ষিত করেছিল। কিন্তু বন্যার পর থেকেই পাকিস্তানে আর্থিক সংকট দেখা যায়। করোনা আর বন্যার কারণে সেই দেশের অর্থনীতি ভেঙে গিয়েছে। যা নিয়ে সমস্যায় জেরবার দেশের সাধারণ মানুষ।

আরও পড়ুনঃ

দেশের সবথেকে ক্ষুদ্রতম শিশু শিবন্যা, মা শোনালের জন্মের প্রতিকূলতার কাহিনি

মহাত্মা গান্ধীর মৃত্যুর ৭৫ বছর, সেই ভয়ঙ্কর বিকেলে নাথুরাম গডসের গুলি ছিন্নভিন্ন করে দিয়েছিল জাতির জনকের শরীর

From The India Gate: বিজেপি-বোস সমস্যায় ত্রাতা হতে চলেছেন দিল্লির নেতা, রামচরিতমানসে স্বপ্নভঙ্গ অখিলেশদের

Share this article
click me!