Gwadar port: পাকিস্তানের গদর বন্দরে গুলি-বিস্ফোরণ, দায় নিল বালুচিস্তান লিবারেশন আর্মি

পাকিস্তানে অস্থিরতা অব্যাহত। বালুচিস্তান নিয়ে পাকিস্তানের অন্দরে সমস্যা তৈরি হয়েছে। এই সমস্যা ক্রমশঃ গুরুতর আকার ধারণ করেছে।

Soumya Gangully | Published : Mar 20, 2024 1:58 PM IST / Updated: Mar 20 2024, 09:17 PM IST

পাকিস্তানের গদর বন্দরে হামলা চালাল অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ। গুলি চলার পাশাপাশি বোমা বিস্ফোরণও ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত খবর অনুযায়ী, বালুচিস্তান লিবারেশন আর্মির মজিদ ব্রিগেড এই হামলার দায় স্বীকার করেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গুলি চালানোর আগে বোমা বিস্ফোরণ ঘটায় হামলাকারীরা। এরপর নিরাপত্তারক্ষীদের সঙ্গে হামলাকারীদের গুলির লড়াই শুরু হয়। পাকিস্তানের একটি সংবাদমাধ্যম সূত্রে খবর, নিরাপত্তারক্ষীদের গুলিতে আটজন হামলাকারীর মৃত্যু হয়েছে। মাকরানের কমিশনার সইদ আহমেদ উমরানি জানিয়েছেন, নিরাপত্তারক্ষীদের সঙ্গে হামলাকারীদের গুলির লড়াই শুরু হয়েছে। গদর বন্দরে বিশাল পুলিশ বাহিনী ও নিরাপত্তারক্ষীদের পাঠানো হয়েছে। তাঁদের সঙ্গে হামলাকারীদের লড়াই শুরু হয়েছে।

বালুচিস্তানে অস্থিরতা অব্যাহত

ইরান ও আফগানিস্তান সীমান্তে অবস্থিত বালুচিস্তানে বেশ কিছুদিন ধরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলছে। বালুচিস্তান লিবারেশন আর্মি সশস্ত্র আন্দোলন চালিয়ে যাচ্ছে। একাধিকবার চিন-পাকিস্তান আর্থিক করিডরে হামলা চালিয়েছে। ৬০ বিলিয়ন মার্কিন ডলারের এই প্রকল্প পাকিস্তান ও চিনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য চিনের কয়েক হাজার কর্মী ও আধিকারিক পাকিস্তানে আছেন। তাঁরা বিভিন্ন জায়গায় এই প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছেন। তবে বালুচিস্তানে চিনের বিনিয়োগের বিরোধিতা করছে বালুচিস্তান লিবারেশন আর্মি। এই সংগঠনের দাবি, বালুচিস্তান প্রদেশের প্রাকৃতিক সম্পদ লুঠ করছে চিন ও পাকিস্তান।

বিড়ম্বনায় পাকিস্তান সরকার

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দাবি করেছেন, তাঁর সরকার সীমান্ত-সন্ত্রাস বরদাস্ত করবে না। তিনি এই বার্তা দেওয়ার পরেই গদর বন্দরে হামলা চালাল বিচ্ছিন্নতাবাদীরা। ফলে পাকিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ সংস্থার গবেষণা বলছে, ২০২৩ সালে পাকিস্তানে ১,৫২৪ বার হিংসার ঘটনা দেখা গিয়েছে। সন্ত্রাসবাদী হামলা-সহ বিভিন্ন ধরনের হিংসার ঘটনায় ১,৪৬৩ জন আহত হয়েছেন। ৭৮৯ বার সন্ত্রাসবাদী হামলা ঘটেছে। পাকিস্তানের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতির আশা দেখা যাচ্ছে না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

পাকিস্তান সীমান্তের কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার বিমান! দেখুন ভিডিও

গ্লোবাল টেররিজম ইনডেক্সে চার নম্বরে পাকিস্তান, ভারতের র‌্যাঙ্কিং কী?

Viral Video: পাকিস্তান নির্বাচনে জয়ের উল্লাস কন্ডোম-বেলুন উড়িয়ে, দেখুন বিতর্কিত ভাইরাল ভিডিও

Share this article
click me!