পাকিস্তানকে মুখের ওপর জবাব তালিবানদের, এক হামলায় গুঁড়িয়ে গেল পাক সেনার পোস্ট

পাকিস্তানের অশান্ত শহরগুলোতে সাম্প্রতিক জঙ্গি হামলার পর প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা রয়েছে। এদিকে, সোমবার আফগানিস্তানের অভ্যন্তরীণ এলাকায় বিমান হামলা চালায় পাকিস্তান।

Parna Sengupta | Published : Mar 19, 2024 5:27 AM IST

২৪ ঘণ্টার মধ্যে পাকিস্তানের বিমান হামলার প্রতিশোধ নিল তালিবান। আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলার পর তালিবানরা গুলি ও বোমাবর্ষণ করে পাকিস্তান সেনাবাহিনীর অনেক সামরিক পোস্ট ধ্বংস করেছে। তালিবানের এই হামলায় অনেক সেনা জওয়ান আহত হওয়ার খবর পাওয়া গেছে। এই হামলার সময় তালিবানরা পাকিস্তানের সামরিক চৌকি লক্ষ্য করে হামলা চালায়। এর পাশাপাশি দুই দেশের সেনাবাহিনীর মধ্যে হিংসাত্মক সংঘর্ষও হয়।

তালিবানের প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া তথ্য

আফগানিস্তানে তালিবান নেতৃত্বাধীন প্রতিরক্ষা মন্ত্রক এই হামলার কথা জানিয়েছে। উল্লেখ্য, পাকিস্তানের অশান্ত শহরগুলোতে সাম্প্রতিক জঙ্গি হামলার পর প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা রয়েছে। এদিকে, সোমবার আফগানিস্তানের অভ্যন্তরীণ এলাকায় বিমান হামলা চালায় পাকিস্তান। এই হামলায় আটজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে। এরপর তালিবানরাও পাকিস্তানকে শিক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং ২৪ ঘণ্টার মধ্যে এই হামলার প্রতিশোধ নেয়।

পাকিস্তানের বিমান হামলার প্রতিশোধ

পাকিস্তানি সামরিক চৌকিতে হামলার পর, আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে আফগানিস্তানে পাকিস্তানি বিমান হামলার জবাবে, তালিবান সীমান্ত বাহিনী বানোয়াট ভারী অস্ত্র দিয়ে সীমান্তে পাকিস্তানি সামরিক পোস্টকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ও সফল হয়েছে। এর পাশাপাশি তালিবান বলেছে যে আফগানিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী যেকোনো আগ্রাসী পদক্ষেপের জবাব দিতে প্রস্তুত। তালেবান বলেছে যে আমরা সব পরিস্থিতিতে আমাদের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করব।

ডুরান্ড লাইনে পাকিস্তান ও তালিবান বাহিনীর সংঘর্ষ

ডুরান্ড লাইনে পাকিস্তানি সীমান্তরক্ষী ও তালেবান বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘর্ষ হয়েছে। তথ্য অনুযায়ী, সোমবার সকাল ৭টার দিকে এই হিংসাত্মক সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পাকিস্তান থেকে রকেট হামলা হয়। এরপরই ডান্ড পাটন এলাকায় বসবাসকারী লোকজনকে তাদের ঘরবাড়ি ছেড়ে দিতে হয়। পাকিস্তানি বিমান বাহিনী আফগানিস্তানের খোস্ত ও পাকতিকা প্রদেশে বিমান হামলা চালায়। এর পর তালেবান ও পাকিস্তানি সশস্ত্র বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। তালেবানের এই হামলায় কয়েকজন পাকিস্তানি সেনা আহত হওয়ার খবরও রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!