পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর নৃশংসতা বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন ভারতীয় ওয়ার্ল্ড ফোরাম, মুসলিম বিশ্ব লীগের হস্তক্ষেপ দাবি

বিভিন্ন দেশে ভারতীয় প্রবাসীদের জন্য কাজ করা একটি সংগঠন পাকিস্তানে হিন্দু ও শিখদের ওপর অত্যাচার নিয়ে মুসলিম ওয়ার্ল্ড লিগকে চিঠি দিয়েছে।

Parna Sengupta | Published : Aug 4, 2023 5:18 PM IST

গোটা বিশ্ব জানে পাকিস্তানে সংখ্যালঘুদের সঙ্গে কেমন আচরণ করা হয়। সাম্প্রতিক সময়ে সংখ্যালঘুদের ওপর অত্যাচার বেড়েছে। এ সংক্রান্ত খবরও অনেক গণমাধ্যমে দেখা গেছে। এখন বিষয়টির গুরুত্ব দেখে আওয়াজ তুলেছে ভারতীয় বিশ্ব ফোরাম। সেই সঙ্গে পাকিস্তানে হিন্দু ও শিখদের ওপর নৃশংসতার নিন্দা জানানো হয়েছে।

বিভিন্ন দেশে ভারতীয় প্রবাসীদের জন্য কাজ করা একটি সংগঠন পাকিস্তানে হিন্দু ও শিখদের ওপর অত্যাচার নিয়ে মুসলিম ওয়ার্ল্ড লিগকে চিঠি দিয়েছে। এর পাশাপাশি ভারতীয় ওয়ার্ল্ড ফোরাম সংখ্যালঘু ও তাদের ধর্মীয় স্থানের নিরাপত্তা নিশ্চিত করতে মুসলিম ওয়ার্ল্ড লিগের হস্তক্ষেপের দাবি জানিয়েছে।

ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরাম মুসলিম ওয়ার্ল্ড লিগকে চিঠি লিখেছে

পাকিস্তানে সংখ্যালঘুদের অবস্থা নিয়ে মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব মোহাম্মদ বিন আবদুল করিম আল-ইসাকে চিঠি দিয়েছে ভারতীয় বিশ্ব ফোরাম। যেখানে পাকিস্তানে 'হিন্দু ও শিখ মেয়েদের জোরপূর্বক ধর্মান্তর, অপহরণ এবং রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হত্যা'-এর মতো ঘটনা উল্লেখ করা হয়েছে। সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশটির নেতৃত্বের সঙ্গে আলোচনারও দাবি জানানো হয়।

ভারতীয় ওয়ার্ল্ড ফোরামের তরফে লেখা চিঠিতে বলা হয়েছে, পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব ও সিন্ধু প্রদেশে বসবাসকারী অনেক তরুণী নিখোঁজ রয়েছে। অনেককে প্রকাশ্যে অপহরণ করা হয়েছে। তারা যৌন শোষণ ও নির্যাতনের শিকার হচ্ছে, যা খুবই উদ্বেগজনক।

পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর অত্যাচারের কথা উল্লেখ করেছেন

ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের (আইডব্লিউএফ) সভাপতি পুনীত সিং চাঁদহোক বলেছেন যে তার বাবা-মা এবং অভিভাবকরাও স্থানীয় কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে বেশ কয়েকটি অভিযোগ করেছেন। কিন্তু তারা কোনো সাহায্য পাননি। শুধু তাই নয়, সেখানকার কর্তৃপক্ষ সংখ্যালঘুদের বিরুদ্ধে জঘন্য অপরাধে জড়িতদের রক্ষা করছে।

তিনি মুসলিম ওয়ার্ল্ড লিগকে আরও বলেছিলেন যে আপনি অনুগ্রহ করে সেখানে বসবাসকারী হিন্দু, শিখ এবং অন্যান্য ধর্মের নিরাপত্তা নিশ্চিত করতে পাকিস্তানের নেতৃত্বের সাথে যোগাযোগ করতে পারেন। ব্যাখ্যা করুন যে মুসলিম ওয়ার্ল্ড লিগ (MWL) একটি আন্তর্জাতিক বেসরকারী সংস্থা, যার সদর দপ্তর মক্কায়, যেখানে সমস্ত ইসলামিক দেশ এবং সম্প্রদায়ের সদস্য রয়েছে।

এর আগেও পাকিস্তানে একাধিকবার আক্রান্ত হয়েছে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষ। একাধিক মহিলাকে শুধুমাত্র হিন্দু হওয়ার অপরাধে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করা হয়েছে। বাধ্য করা হয়েছে ধর্ম পরিবর্তন করতে। যারা রাজি হয়নি তাদের অনেকক্ষেত্রে হত্যা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। যদিও পাকিস্তান সরকার এই সব বিষয়ে এখনও গুরুত্ব দিতে নারাজ।

Share this article
click me!