পাকিস্তানের ছাপ ভর্তি কোটি কোটি টাকার মাদক, কেরলের উপকূল দিয়ে ভারত শ্রীলঙ্কায় পাচারের চেষ্টা

ভারত মহাসাগরের ভারতীয় সীমানার ভেতর থেকে এক ২৯ বছর বয়সী পাকিস্তানি যুবককে গ্রেফতার করা হয়েছে। তিনি প্রায় ১২ হাজার কোটি টাকার মাদক পাচার করছিলেন বলে জানা গেছে।

Web Desk - ANB | Published : May 16, 2023 4:59 AM IST

ভারতের সবথেকে বড় ড্রাগ পাচার রোধের ঘটনা ঘটল কেরলের উপকূলে। ভারতীয় মাদক নিয়ন্ত্রণ বিভাগের সবচেয়ে বড় সাফল্যে বাজেয়াপ্ত করা হল প্রায় আড়াই হাজার কেজি ওজনের মাদক ভরা ছোট ছোট অনেকগুলি পাটের ব্যাগ। যার মোট আনুমানিক মূল্য প্রায় ১২ হাজার কোটি টাকা। আফগানিস্তান হয়ে জলপথে এই বিপুল পরিমাণ মাদক ভারত এবং শ্রীলঙ্কায় পাচার করা হচ্ছিল বলে তদন্তকারীদের দাবি।

শনিবার কেরল উপকূল থেকে এই বিপুল পরিমাণ মাদক বাজেয়াপ্ত করা হয়, যেগুলি মূলত, মেথামফেটামাইন বা মেথ নামে পরিচিত। আড়াই হাজার কেজির মাদকে পুরোপুরি পাকিস্তানি ছাপ ছিল বলে দাবি করেছেন মাদক নিয়ন্ত্রণ ব্যুরো (NCB) এবং ভারতীয় নৌবাহিনী (Indian Navy)।

শনিবার ভারতের দক্ষিণে ভারত মহাসাগরের কেরল উপকূলের ভারতীয় জলসীমা থেকে একটি ভেসেলকে আটক করে তল্লাশি চালানো হয়। সেই নৌকা থেকেই উদ্ধার হয়েছে এই বিপুল পরিমাণ মাদক। মাদকের সঙ্গে এক ২৯ বছর বয়সী যুবককেও পাকড়াও করেছে NCB এবং Navy। এই যুবক আদতে পাকিস্তানের নাগরিক বলে জানা গেছে। ইরান-পাকিস্তান সীমান্তের কাছে অবস্থিত মাক্রান উপকূলের বেলুচিস্তান থেকে একটি ‘মাদার শিপ’ (ভেসেল)-এ করে আড়াই হাজার কেজির মেথামফেটামাইন ভারতে পাচার করার চেষ্টা করা হচ্ছিল।

তদন্তকারীরা ধৃত পাকিস্তানিকে জিজ্ঞাসাবাদ করে জানতে পেরেছেন যে, ভারত এবং শ্রীলঙ্কা সীমানার ভেতর থেকে ভারত মহাসাগরে ওই পাকিস্তানি ব্যক্তির কাছে পৌঁছে যাওয়ার কথা ছিল বেশ কয়েকজন পাচারকারীর। এঁরা প্রত্যেকে ছোট ছোট নৌকায় চড়ে সাগর থেকে দেশের অভ্যন্তরে মাদকগুলি নিয়ে আসেন এবং ছড়িয়ে দেওয়ার কাজ করেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ধৃত পাকিস্তানি ব্যক্তি মাদক সংগ্রহকারীদের শনাক্ত করার মূল উৎস হতে পারেন। তাঁরা জানিয়েছেন, “ধৃত ব্যক্তি নিজেকে পাকিস্তানের বালুচ অঞ্চলের মানুষ বলে দাবি করেছেন। তাঁর কাজ ছিল অল্প পরিমাণে মাদক হস্তান্তর করা। তিনি একেবারে শুরু থেকে ওই জাহাজে উঠেছিলেন এবং ভারত মহাসাগরে মাদকগুলি কাদের কাছে পৌঁছে দেওয়া হবে, তা তিনি ঠিক ঠিক জানতেন। এই মাদকের সর্বত্র পাকিস্তানের পদচিহ্ন রয়েছে।”
 

 

আরও পড়ুন-

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত মেসেজ লুকিয়ে রাখতে চান? মেটা নিয়ে এল একটি দুর্দান্ত ফিচার
PM Modi: একসাথে ৭১ হাজার চাকরি, ‘রোজগার মেলা’-এ নিয়োগপত্র তুলে দেবেন নরেন্দ্র মোদী

এবার কুড়মি সমাজের রোষের মুখে পড়লেন দিলীপ ঘোষ, ঝাড়গ্রামে বিজেপির কার্যালয় ঘেরাও করে হুঁশিয়ারি

Share this article
click me!