Imran Khan: বড় স্বস্তিতে ইমরান খান, তোশাখানা মামলায় ১৪ বছরের জেলের সাজা স্থগিত

সাধারণ নির্বাচনের কয়েক দিন আগেই ৩১ জানুয়ারি পাকিস্তানের একটি আদালত ইমরান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছরের সাজা দিয়েছিল। সোমবার ইসলামাবাদ আদালত সেই সাজার ওপর স্থগিতাদেশ দিয়েছিল।

 

Saborni Mitra | Published : Apr 1, 2024 2:43 PM IST

দীর্ঘদিন পরে বড় রকমের স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। এবার তোশাখানা দুর্নীতি মামায় ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে স্বস্তি দিল ইসলামাবাদ হাইকোর্ট।নিম্ন আদালত ইমরান ও তাঁর স্ত্রীকে এই মামলায় ১৪ বছরের জেল হেফাজতের নির্দেশ দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন জেলবন্দি ইমরান খান। তাতেই আপাতত স্বস্তিতে ইমরান খান।

সাধারণ নির্বাচনের কয়েক দিন আগেই ৩১ জানুয়ারি পাকিস্তানের একটি আদালত ইমরান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছরের সাজা দিয়েছিল। সোমবার ইসলামাবাদ আদালত সেই সাজার ওপর স্থগিতাদেশ দিয়েছিল। আইএইচসি বিচাপতি আমের ফারুক বলেছেন, শাস্তির বিরুদ্ধে আপিল ইদের ছুটির পর শুনানির জন্য নির্ধারণ করা হবে। ইমরানের আইনজীবী বলেছেন, আদালত ইদের ছুটির পর প্রধান পিটিশন হিসেবে যুক্তি ও প্রমাণের জন্য দোষী সাব্যস্ত হওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত দুর্নীতির সাদা স্থগিত থাকবে। তিনি আদালতের বাইরে তিনি বলেছেন, কোনও প্রমাণ ওই দোষী সাব্যস্ত হওয়ার বিষয়টি সমর্থন করে না। সেই কারণেই আদালতের প্রথম শুনানিতেই সাজা স্থগিতাদেশ করা হয়েছে।

ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে ১৪০ মিলিয়ন বা ৫০০০০০ লক্ষ ডলার মূল্যের উপহার পাওয়া সামগ্রী ২০১৮-২০২২ সাল পর্যন্ত অন্যায়ভাবে বিক্রির অভিযোগ রয়েছে। যা তোশাখানা মামলা নামে পরিচিত। তোশাখানা দুর্নীতি মামলায় ৭১ বছরের ইমরান খান ১৪ বছর সাজার পাশাপাশি ১০ বছরের জন্য কোনও সরকারি পদ যাতে তিনি না বসতে পারেন তারও রায় দেওয়া হয়েছিল। তাঁর বিরুদ্ধে মূল অভিযোগ ছিল বিদেশী রাষ্ট্র থেকে পাওয়া উপহার বিক্রি করে দেওয়া। এই মামলায় ইমরানকে প্রায় ৭৯ কোটি টাকা জরিমানাও করা হয়। এই মামলা শুরু হয়েছিল ২০২২ সালের এপ্রিলে। ইমরান ক্ষমতা হারানোর পরই তাঁর বিরুদ্ধে তোশাখানা মামলা শুরু করা হয়েছিল। এই মামলার কারণে ইমরান খান পাকিস্তানের সাধারণ নির্বাচনেও অংশ নিতে পারেনি। কিন্তু তাহলেও তাঁর দলই পাকিস্তানের সবথেকে বেশি ভোটে জয়ী হয়েছে। যদিও বিরোধীরা জোট করে সরকার গঠন করেছে।

আরও পড়ুনঃ

Earthquake: ঝড়ের পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ, কম্পনের কেন্দ্রবিন্দু আলিপুরদুয়ার

Summer forecast: লম্বা তাপপ্রবাহে নাজেহাল হতে হবে , ভয়ঙ্কর গরম পড়ার ইঙ্গিত IMD-র

Fact check: সত্যি কি মুসলিম তরুণ দিনের বেলা কিশোরীকে রাস্তার ওপর জোর করে চুমু খেয়েছে? রইল ভাইরাল ভিডিওটি

 

Read more Articles on
Share this article
click me!