দেউলিয়া হয়ে গিয়েছে পাকিস্তান, শেষ পর্যন্ত অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মেনে নিলেন পাক-মন্ত্রী

শিয়ালকোটের একটি অনুষ্ঠানে দাঁড়িয়ে পাকিস্তানের মন্ত্রী মেনে নিলেন। তিনি বলেন সংকট কাটানোর জন্য পাকিস্থানকে নিজের পায়ে দাঁড়াতে হবে।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 11:25 AM IST

পাকিস্তানের দেউলিয়া অবস্থার কথা অবেষে। স্বীতার করে নিলেন সেদেশের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ। এই অবস্থায় তিনি পাকিস্তানের নাগরিকদের নিজের পায়ে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি পাকিস্তানের এই আর্থিক সংকটের জন্য সেদেশের সংসথা, আমলাতন্ত্র আর রাজনীতিবিদদের দায়ী করেছেন। শিয়ালকোটে একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন এবার দেশের স্থিতিশীল অবস্থা তৈরির জন্য পাকিস্তানের নিজের পায়ে দাঁড়ানো খুবই জরুরি।

খাজা আসিফ অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বলেন, 'আপনি নিশ্চয় জানানে আমরা একটি দেউলিয়া দেশের নাগরিক। গোটা দেশই দেউলিয়া হয়ে যাচ্ছে। ' তিনি আরও বলেন, একটি ডিফল্ট বা মেলডাউন ঘটেছে। পাকিস্তানের মন্ত্রী কিন্তু অনেকটা ইমরান খানের সুরে সুর মিলিয়ে বলেন, পাকিস্তানের সমস্যা সমাধানের রাস্তা পাকিস্তানের মধ্যেই রয়েছে। আইএমএফ - এর কাছে পাকিস্তানের সমস্যার কোনও সমাধান নেই। তিনি আরও বলেন পাকিস্তানের আইন ও সংবিধান মানা হয় না বলেই এই আর্থিক বিশৃঙ্খলা তৈরি হয়েছে। এর জন্য তিনি প্রকাশ্যেই দেশের সংস্থা, আমলাতন্ত্র আর রাজনীতিবিদদেরই দায়ী করেছেন।

পাকিস্তানের মন্ত্রী বলেছেন, তার বেশিরভাগ সময়ই বিরোধী শিবিরে কেটেছে। তিনি গত ৩২ বছর ধরে রাজনীতিকে অপদস্থ হতেই দেখেছেন। তবে এদিন তিনি ইমরান খানের সরকারের নিন্দাও করেন। তিনি বলেন আড়াই বছর আগে এই দেশে সন্ত্রাসবাদীদের আনা হয়েছিল। সেই জন্যই এখন এই দেশে সন্ত্রাসবাদীদের ঢেউ উঠেছে। পাকিস্তানের মন্ত্রী শুক্রবার করাচিতে পুলিশ অফিসে হামলা নিয়েও মন্তব্য করেন। তিনি বলেন, দেশের নিরাপত্তা সংস্থা সাহসিকতার সঙ্গে হামলাকারীদের মোকাবিলা করেছে।

বর্তমানে সন্ত্রাসবাদ আর আর্থিক সংকট পাকিস্তানের নাগরিকদের টুঁটি চিপে ধরেছে। পাকিস্তানে আর্থিক সংকট তুঙ্গে। এক লিটার দুধ কিনতে সেদেশের মানুষের খরচ হচ্ছে ২০০ টাকা। পেট্রোল ডিজেলের দামও ২৫০ টাকা ছাড়িয়েছে মুরগির মাংসর দাম ৭০০ টাকা কিলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইএমএফ-এর কাছে মোটা টাকা ঋণ নিয়েছে শেহবাজ সরকার। কিন্তু ঋণের শর্ত অনুযায়ী পেট্রোল আর ডিজেলের কর বাড়াতে হয়েছে। তাতেই নাজেহাল অবস্থা পাকিস্তানের বাসিন্দাদের। অন্যদিকে আফগানিস্তান সংলগ্ন এলাকায় দিনে দিনে সন্ত্রাসবাদ বাড়ছে। যা দেশের বাকি অংশকেও প্রভাবিত করছে।

আরও পড়ুন-

রবিবারে শুভেন্দুর 'টুইট বোমা', মুখ্যমন্ত্রীর সভায় লোক আনতে খরচ ৭৮ লক্ষ টাকা

মৃত্যুপুরী তুরস্কের ১৩ দিনের পর প্রাণের সন্ধান, শিশু-সহ ৩ জন উদ্ধার ধ্বংসাবশেষ থেকে

হাঁটুর বয়সী মেয়ের সঙ্গে প্রেম করছেন টাইটানিক হিরো, রইল লিওনার্দো ডিক্যাপ্রিওর 'তরুণী' প্রেমিকার লম্বা তালিকা

Share this article
click me!