১০০ জন ভারতীয় তীর্থযাত্রীকে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিলো পাক সরকার, তিক্ততা ছেড়ে বন্ধুত্বের পথে ভারত পাক সম্পর্ক

১০০ জন ভারতীয় তীর্থযাত্রীকে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিলো পাক সরকার।শাদারাম সাহেবের ৩১৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে পাকিস্তান সফরের জন্য ভিসার আবেদন করে ওই ভারতীয় তীর্থযাত্রীরা।

Bhaswati Mukherjee | Published : Nov 21, 2022 7:13 PM IST

পুরোনো সম্পর্কের তিক্ততা ছেড়ে এবার কি বন্ধুত্বের পথে ভারত পাকিস্তান ? সম্প্রতি একটি ঘটনার কথা শুনলে আপনারও মনে হবে এমন । এবার ১০০ জন ভারতীয় তীর্থযাত্রীদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিলো পাক সরকার। যে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী সর্বসমক্ষে দাবি করেন যে তাকে মেরে ফেলার চক্রান্ত করছে ভারত। সে দেশের হঠাৎ এমন পদক্ষেপে খানিক কপালে ভাঁজ পড়ছে বিশেষজ্ঞদের । সম্প্রতি ভারতীয় তীর্থযাত্রীর একটি দল ২২ সে নভেম্বর থেকে ৩ রা ডিসেম্বর পর্যন্ত সিন্ধু প্রদেশের শাদানি দরবার হায়াত সতগুরু সন্ত শাদারাম সাহেবের ৩১৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে পাকিস্তান সফরের জন্য ভিসার আবেদন করে। ধর্মীয় উপাসনালয়গুলির দ্বিপাক্ষিক প্রোটোকল মেনেই তাদের ভিসা অনুমোদন করে পাকিস্তান হাই কমিশন।

শাদানি দরবার হল মূলত একটি ৩০০ বছরেরও বেশি পুরোনো মন্দির। সারা বিশ্বের হিন্দুদের জন্য এটি একটি অত্যন্ত পবিত্র স্থান। শাদানি দরবার ১৭৮৬ সালে সন্ত শাদারাম সাহেব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। সন্ত শাদারাম সাহেব ১৭০৮ সালে লাহোরে জন্মগ্রহণ করেছিলেন।

পাকিস্তান হাই কমিশন এক বিবৃতিতে জানায় যে পাকিস্তান শুধুমাত্র ভারতীয়দেরই নয় ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য যেসব শিখ ও হিন্দু তর্থযাত্রীরা ভিসার জন্য আবেদন করেছিল তাদের প্রত্যেকের ভিসাই অনুমোদন করেছে পাক সরকার।

আরও পড়ুন

চাঁদে মনুষ্যহীন মহাকাশযান পাঠাল নাসা, এই অভূতপূর্ব অভিযানের নাম দিলেন তারা আর্টেমিস প্রকল্প

ফাইভ জির যুগে পনেরো হাজারে কোন কোন ফাইভ জি ফোন পাবেন জানুন এই প্রতিবেদনে

প্রবল তুষার ঝড়ে নিউইয়র্ক শহর ঢাকা পড়লো ৬ ফুট বরফের আস্তরণে, দেখুন সেই ছবি

Share this article
click me!