২৬-১১ মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সইদের ডানহাত আব্দুল সালাম ভুট্টাভি খতম

লস্করের প্রতিষ্ঠাতা এবং জঙ্গি হাফিজ সাইদের ভগ্নিপতির সাথে নাশকতা মূলক ঘটনায় জড়িত থাকার জন্য ভুট্টাভির বিরুদ্ধে মামলা করা হয়েছিল। এরপর ২০২০ সালের আগস্টে ভুট্টাভিকে সাড়ে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

Web Desk - ANB | Published : May 30, 2023 9:40 AM IST

শীর্ষ লস্কর-ই-তৈয়বা (এলইটি) কমান্ডার এবং হাফিজ সাইদ এর অনুচর আব্দুল সালাম ভুট্টাভি পাকিস্তানের জেলে নিহত। আব্দুল সালাম ভুট্টাভি ২০০৮ সালের মুম্বই হামলা চালানো জঙ্গিদের প্রশিক্ষণ দিতে সাহায্য করেছিল। এই বিষয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তান সরকার। ভুট্টাভিকে ২০১২ সালে রাষ্ট্রসঙ্ঘ জঙ্গি ঘোষণা করেছিল। বেশ কয়েক বছর পর তাকে পাকিস্তানে গ্রেফতার করা হয়। হাফিজ সাইদের শ্যালকের সাথে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার জন্য ভুট্টাভিকে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং তাকে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে কারাগারেই মারা গিয়েছে আবদুল সালাম ভুট্টাভি। ভুট্টাভিকে ২০১২ সালে রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা পরিষদ জঙ্গি হিসেবে ঘোষণা করে। অনেক বছর পর পাকিস্তান তাকে গ্রেফতার করে। লস্করের প্রতিষ্ঠাতা এবং জঙ্গি হাফিজ সাইদের ভগ্নিপতির সাথে নাশকতা মূলক ঘটনায় জড়িত থাকার জন্য ভুট্টাভির বিরুদ্ধে মামলা করা হয়েছিল। এরপর ২০২০ সালের আগস্টে ভুট্টাভিকে সাড়ে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

২০০২ থেকে ২০০৮ সালের মধ্যে, যখন হাফিজ সাইদকে পাকিস্তান পুলিশ আটক করেছিল, তখন ভুট্টাভি এলইটি-র প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। জঙ্গি গোষ্ঠীর সাথে যুক্ত বেশ কয়েকটি সংস্থা সোমবার গভীর রাতে ভুট্টাভির মৃত্যুর ঘোষণা করেছিল।

ঘোষণায় বলা হয়, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শেখপুরা কারাগারে সোমবার বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে ভুট্টাভির মৃত্যু হয়। লস্করের ফ্রন্ট সংগঠনগুলিও একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে ৭৮ বছর বয়সী ভুট্টাভির শেষকৃত্য দেখানো হয়েছে, যা মঙ্গলবার সকালে লাহোরের কাছে মুরিদকেতে জঙ্গি গোষ্ঠীর 'মারকাজ' বা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল।

মৃত্যু নিশ্চিত করেছে ভারত

ভারতীয় গোয়েন্দা কর্মকর্তারা ভুট্টাভির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন, তবে আরও বিস্তারিত তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছেন। তবে কোনও প্রতিক্রিয়া এই বিষয়ে ভারতের পক্ষ থেকে দেওয়া হয়নি।

মুম্বাই হামলার জন্য জঙ্গিদের প্রস্তুতি ও প্রশিক্ষণের কাজে ছিল ভুট্টাভি

২০০৮ সালের নভেম্বরে, ১০ জন লস্কর-ই-তৈয়বা জঙ্গি তিন দিনে মুম্বাইয়ের বেশ কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালায়। এতে আমেরিকা ও ব্রিটেনের মতো অনেক দেশের নাগরিকসহ মোট ১৬৬ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়। এই হামলায় জড়িত জঙ্গিদের প্রস্তুত করার পেছনে ছিল ভুট্টাভি।

যখন মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট ২০১১ সালের সেপ্টেম্বরে ভুট্টাভিকে অনুমোদন দেয়, তখন সে স্বীকার করেন যে সে ২০ বছর ধরে লস্কর-ই-তৈয়বার সদস্যদের তহবিল সংগ্রহ, নিয়োগ এবং শিক্ষিত করার জন্য দায়ী ছিল।

Share this article
click me!