Kashmir: পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি, কাশ্মীর প্রসঙ্গে ভারতের অবস্থানকেই সমর্থন সৌদি আরবের

আরব দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশ সৌদি আরবের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হয়েছে। ভারত ক্ষুব্ধ হয় এমন কোনও পদক্ষেপ থেকে বিরত থাকছে সৌদি আরব।

Soumya Gangully | Published : Apr 8, 2024 7:12 PM IST / Updated: Apr 09 2024, 01:24 AM IST

পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি প্রকাশ করে কাশ্মীর প্রসঙ্গে ভারতের অবস্থানকেই সমর্থন করল সৌদি আরব। ফলে মুখ পুড়ল পাকিস্তানের। সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের বৈঠকের পর প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে যে সব সমস্যা ও বিরোধ রয়েছে, সেগুলি মিটিয়ে নেওয়ার জন্য আলোচনার উপর জোর দিয়েছে সৌদি আরব ও পাকিস্তান। বিশেষ করে জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধান করা উচিত। এই অঞ্চলের শান্তি ও স্থিতাবস্থা নিশ্চিত করার জন্য জম্মু ও কাশ্মীর সমস্যা মেটানো উচিত।’

সৌদি আরবকে পাশে পাওয়ায় সুবিধা ভারতের

ভারত বরাবরই কাশ্মীর সমস্যাকে দ্বিপাক্ষিক বলে এসেছে। এ প্রসঙ্গে আলোচনায় কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিরোধী ভারত। কিন্তু পাকিস্তান বরাবরই কাশ্মীর সমস্যায় অন্য দেশগুলিকে যুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। রাষ্ট্রপুঞ্জের অধিবেশন-সহ বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে নিয়ম করে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করে আসছে পাকিস্তান। পাল্টা জবাবও দিয়েছে ভারত। এবার সৌদি আরব সফরে গিয়েও কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন পাক প্রধানমন্ত্রী। রবিবার মক্কার আল-সাফা প্যালেসে সৌদি প্রিন্সের সঙ্গে শেহবাজের বৈঠক হয়। এরপর সৌদি আরব সাফ জানিয়ে দিল, তারা কাশ্মীর প্রসঙ্গে নাক গলাতে নারাজ। আর্থিক মন্দায় চরম সঙ্কটে পাকিস্তান। দেশ চালানোর জন্য সৌদি আরবের কাছেই বারবার হাত পাততে হয় পাকিস্তানকে। ফলে কাশ্মীর প্রসঙ্গে পছন্দসই বিবৃতি না দেওয়া সত্ত্বেও সৌদি আরবের বক্তব্যই চুপচাপ হজম করতে হল পাকিস্তানকে।

৩৭০ ধারা নিয়েও ভারতের পাশে সৌদি আরব

২০১৯ সালে যখন কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়া হয়, তখন এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সৌদি আরব। কিন্তু সরাসরি এই পদক্ষেপের নিন্দা করা হয়নি। বরং ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই উল্লেখ করেছিল সৌদি আরব। ফলে এ বিষয়েও সুবিধা করতে পারছে না পাকিস্তান।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত সঠিক- ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তুলতেই মুখ পুড়ল পাকিস্তানের! নিজের দেশে মন দিন-পরামর্শ ভারতের

'জবাব দিয়ে সময় নষ্ট করবো না', রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর নিয়ে সুর ধরতেই পাকিস্তানকে যোগ্য জবাব ভারতের

Read more Articles on
Share this article
click me!