ইমরান গণতন্ত্রকে বিভ্রান্ত করছিলেন সেকারণেই আমি তাকে হত্যা করার চেষ্টা করেছি - বললেন ইমরান হামলার মুল অভিযুক্ত

ইমরান গণতন্ত্রকে বিভ্রান্ত করছিলেন সেকারণেই আমি প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যা করার চেষ্টা করেছি ।" গ্রেপ্তারের পর ওই দুষ্কৃতী স্বীকার করে নেয় যে তিনি ইমরানকে হত্যা করতেই এসেছিলেন।

Bhaswati Mukherjee | Published : Nov 3, 2022 11:34 PM IST

ইমরান খানকে লক্ষ্য করে গুলি ছোড়েন যে দুষ্কৃতী তিনি গ্রেপ্তার হওয়ার পর তার এক জবানবন্দিতে বলেন , " ইমরান গণতন্ত্রকে বিভ্রান্ত করছিলেন সেকারণেই আমি প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যা করার চেষ্টা করেছি ।" বৃহস্পতিবার খানের লং মার্চ গুজরানওয়ালা জেলার ওয়াজিরাবাদে প্রবেশ করার সময় হঠাৎই এক বন্দুকধারী ইমরানের উপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে । গুলি লাগে ইমরানের পায়ে। ঘটনার পরই পুলিশি তৎপরতায় সঙ্গে সঙ্গে ধরা হয় ওই বন্দুকধারীকে । খানের দলের দাবি যে পরিকল্পনা করেই ইমরানকে হত্যার ছক কষেছিল ওই ব্যক্তি। কিন্তু বরাতজোরেই এযাত্রায় বেঁচে যায় পিটিআই এর শীর্ষনেতা।

গ্রেপ্তারের পর ওই দুষ্কৃতী স্বীকার করে নেয় যে তিনি ইমরানকে হত্যা করতেই এসেছিলেন। তিনি বলেন , " ইমরান খান যেভাবে গণতন্ত্রকে বিভ্রান্ত করার চেষ্টা করছিলেন আমি সেটা সহ্য করতে পারিনি। তাই আমি তাকে হত্যা করতে চেয়েছিলাম। কিন্তু আমি শুধু ইমরান খানকেই মারতে চেয়েছিলাম আমি আর কাউকে চাইনি।আমার মনে হয়েছিল তারা আজানের সময় জোরে জোরে গান বাজিয়ে আজানের পবিত্রতা নষ্ট করছে। এই বিষয়টিই আমি সহ্য করতে পারিনি তাই আমি এর যথাযোগ্য ব্যবস্থা নিয়েছি। "

এটি পূর্বপরিকল্পিত কিনা জানতে চাওয়ায় শ্যুটার বলেন এটি তার সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত " নিজস্ব সিদ্ধান্ত".. যা তিনি ঘটনাস্থলেই নেন এবং সেই মাফিক কাজও করেন । এর সঙ্গে পূর্বের কোনোরকম কোনো পরিকল্পনা জড়িত নেই। পরে অবশ্য তিনি তার এই বক্তব্য পরিবর্তন করেন। তিনি বলেন , " আমি আজ সকালে সিদ্ধান্ত নিয়েছি এই কাজটি করার। "

পুনরায় পুলিশ জিজ্ঞাসাবাদ শুরু করলে তিনি বলেন ," আমি যখন লাহোর থেকে বেরোচ্ছি তখনই আমি ইমরান খানকে হত্যা করার পরিকল্পনা করি। কিন্তু এযাত্রায় উনি বেঁচে গেলেও আমি কিন্তু তাকে রেহাই দেব না। "

কার নির্দেশে বা কার মদতে তিনি এই কাজ করেছেন জানতে চাইলে বন্দুকধারী বলেন কোনো নির্দিষ্ট একটি দলের মতাদর্শে তিনি বিশ্বাস করেন না। তিনি আল্লার উপর ভরসা রাখেন। এবং মনে করেন যা তিনি করেছেন তা আল্লার নির্দেশেই করেছেন। একাই করেছেন। বন্দুক চালানোর সময় তার পিছনে থেকে তাকে সাহায্য করার মতো কেউ ছিলোনা। তিনি যে করেছেন একাই করেছেন। তাকে এখন পুলিশিহেফাজতে রাখা হয়েছে ভবিষ্যতে আরও জিজ্ঞাসাবাদ করার জন্য।

ইমরান খান এপ্রিল মাসে প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হন। সেই প্রতিবাদেই তিনি সারা দেশ জুড়ে করছেন লং মার্চ। বন্দুকধারী ওই দুষ্কৃতী দীর্ঘক্ষণ ধরে অপেক্ষা করছিলেন ভিড়ের মধ্যে ইমরানের জন্য। তিনি কন্টেইনার ট্রাকের ছাদ থেকে বেরিয়ে এলেই তাকে দেখে সমর্থকরা উল্লাসে মেতে ওঠে এবং এই আবেগঘন মুহূর্তেই ইমরানকে লক্ষ্য করে গুলি চালায় ওই দুষ্কৃতী। ওদিকে ইবতিসাম যিনি বন্দুকবাজের এই পরিকল্পনাকে ভেস্তে দিয়ে ইমরানকে বাঁচালেন তিনি পুলিশকে দেওয়া তার এক বয়ানে বলেন , ওই বন্দুকবাজ প্রস্তুত হয়ে আসেনি।তাছাড়া যে বন্দুকটা তিনি এনেছিলেন সেটি ছিল স্বয়ংক্রিয়। এবং বার্স্ট মুডে সেট করা। তাই হাত থেকে বন্দুক ছাড়িয়ে নেওয়ার পরও বন্দুক থেকে গুলি বেরিয়ে যাচ্ছিলো।

আরও পড়ুন 

ভারতীয় সেনা জওয়ানদের জন্য 'ক্যামোফ্লেজ' প্যাটার্নের পোশাক, পেটেন্ট নিল সেনাবাহিনী

সম্পর্কের তিক্ততা ভুলে বর্তমানে ইমরানের পাশে প্রাক্তন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ

Share this article
click me!