ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা, বিস্ফোরণে রক্তাক্ত পাকিস্তানে আহতের সংখ্যা ২০০ ছাড়াল

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলের ফুটেজে বিস্ফোরণের পর ঘটনাস্থলে আতঙ্কিত লোকজনকে দেখা গেছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সকেও ঘটনাস্থলে আসতে দেখা গেছে।

Parna Sengupta | Published : Jul 30, 2023 8:20 PM IST

রবিবার আফগানিস্তান সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের একটি অশান্ত উপজাতীয় জেলায় একটি ভয়াবহ বোমা বিস্ফোরণ ঘটেছে। একটি কট্টরপন্থী ইসলামী রাজনৈতিক দলের সভাকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়। এ সময় অন্তত ৪০ জন নিহত ও ২০০ জনের বেশি আহত হয়। বাজাউর আদিবাসী জেলার রাজধানী খারে জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) কর্মী সম্মেলনের সময় বিস্ফোরণটি ঘটে।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলের ফুটেজে বিস্ফোরণের পর ঘটনাস্থলে আতঙ্কিত লোকজনকে দেখা গেছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সকেও ঘটনাস্থলে আসতে দেখা গেছে। বিস্ফোরণের সময় সম্মেলনস্থলে ৫ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী আজম খানের কাছে ঘটনার তদন্ত দাবি করেছেন। তিনি দলীয় কর্মীদের হাসপাতালে পৌঁছে রক্ত দেওয়ারও আবেদন জানিয়েছেন। ফজল বলেন, জেইউআই কর্মীদের শান্তি বজায় রাখতে হবে। এর পাশাপাশি ফেডারেল ও প্রাদেশিক সরকারের উচিত আহতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা।

মুখ্যমন্ত্রী আজম খান বিস্ফোরণের নিন্দা করেছেন এবং জেলা প্রশাসনের কাছে রিপোর্ট চেয়েছেন। খাইবার পাখতুনখোয়ার গভর্নর হাজি গুলাম আলী নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি জেইউআইএফের কেন্দ্রীয় সদস্যও। পুলিশ জানিয়েছে, আহতদের কাছের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের অধিকাংশের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

প্রাথমিক রিপোর্টে ধারণা করা হচ্ছে এটি একটি আত্মঘাতী বিস্ফোরণ। নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখেছে। জেইউআই-এফ নেতা হাফিজ হামদুল্লাহ বলেছেন যে আমি বিস্ফোরণের তীব্র নিন্দা জানাই এবং এর পিছনে থাকা লোকদের বলতে চাই যে এটি জিহাদ নয়, সন্ত্রাসবাদ। এটা মানবতার উপর আক্রমণ।

প্রদেশের ভারপ্রাপ্ত তথ্যমন্ত্রী জামাল ফিরোজ শাহ বলেছেন, পেশোয়ার ও দির জেলার হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এর আগে ৩০ জানুয়ারী, একজন পাকিস্তানি তালেবান আত্মঘাতী বোমা হামলাকারী পেশোয়ারের একটি মসজিদে দুপুরের নামাজের সময় নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেয়, ১০১ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হয়।

করাচিতে দুটি কারখানার ছাদ ধসে, ১৪ জন আহত

এদিকে, রবিবার সিন্ধ প্রদেশের শিল্প এলাকায় পৃথক দুটি দুর্ঘটনায় ১৪ জন আহত হয়েছেন। প্রথম ঘটনায় করাচি শহরের কোরাঙ্গি শিল্প এলাকায় একটি দোতলা পোশাক কারখানার ছাদ ধসে ১১ জন শ্রমিক আহত হয়। ঘণ্টাখানেক পর নগরীর লান্ডি রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় একটি ছোট কারখানার ছাদ ধসে তিনজন আহত হয়।

Share this article
click me!