বুদ্ধপূর্ণিমায় নেপাল পৌঁছলেন মোদী, ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন শের বাহাদুর দেউবা

 নেপালে পৌঁছলেন নরেন্দ্র মোদী। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে নেপালের লুম্বিনীতে পৌঁছালেন ভারতের প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানালেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।

Web Desk - ANB | Published : May 16, 2022 6:55 AM IST / Updated: May 16 2022, 01:51 PM IST

 নেপালে পৌঁছলেন নরেন্দ্র মোদী। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে নেপালের লুম্বিনীতে পৌঁছালেন ভারতের প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানালেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।  ভগবান বুদ্ধের জন্ম হয়েছিল বলে, পবিত্র স্থানগুলির মধ্যে একটি হল এই লুম্বিনি। নেপাল সফরকালে জলবিদ্যুৎ, উন্নয়ন এবং সংযোগ-সহ একাধিকক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারিত করার জন্য আলোচনা করবেন মোদী এবং নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। 

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার আমন্ত্রণে সোমবার বুদ্ধপূর্ণিমার দিনে নেপালে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সাল থেকে এনিয়ে মোদীর পঞ্চমবার নেপাল সফর। মোদী এবং বিজেপির শীর্ষ নের্তৃত্ব উত্তরপ্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ হ্যালিকপ্টারে নেপালে পৌছেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, পবিত্র বুদ্ধজয়ন্তী উপলক্ষে মায়াদেবী মন্দিরে তিনি পূজার্চনায় অংশ নিতে অত্যন্ত আগ্রহী ছিলেন। ভগবান বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে অত্যন্ত সম্মানিত, বলেও জানিয়েছেন তিনি। মোদী জানিয়েছেন, পবিত্র মায়াদেবী মন্দির পরিদর্শনের পাশাপাশি লুম্বিনী মঠে ইন্ডিয়া ইন্টন্যাশনাল সেন্টার ফর বৌদ্ধ কালচার অ্যান্ড হেরিটেজ সেন্টারের শিলান্যাস অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। নেপাল সরকারের পক্ষ থেকে বুদ্ধ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানেও তিনি অংশ নেবেন। 

আরও পড়ুন, 'ক্যানসারে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ পুতিন', রাশিয়ার প্রেসিডেন্টকে নিয়ে বিস্ফোরক দাবি ইউক্রেনের

প্রসঙ্গত, নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক সুন্দর এবং দৃঢ়়। ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত ও মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্কের এক স্থায়ী ভিত্তি প্রদান করে। তাঁর এই  সফরের উদ্দেশ্যই হল, সময়ের সঙ্গে সঙ্গে মজবুত হওয়া দুই দেশের সম্পর্ককে উদযাপন করা এবং তাকে আরও নিবিড় করে তোলা। যদিও  নেপাল সফরকালে জলবিদ্যুৎ, উন্নয়ন এবং সংযোগ-সহ একাধিকক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারিত করার জন্য আলোচনা করবেন মোদী এবং নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।  দুই দেশের এই সম্পর্ক বহু শতাব্দী ধরে বিকশিত হয়েছে এবং দুই দেশের মধ্যে পারস্পরিক যোগাযোগের দীর্ঘ ইতিহাসে তা লিপিবদ্ধ হয়েছে বলেও জানিয়েছেন তিনি।  সোমবার বুদ্ধপূর্ণিমা  গোটা দেশে দিনতি শ্রদ্ধার সঙ্গে পালন করা হচ্ছে। এই দিনটি বুদ্ধদেবকে ও তাঁর বাণীগুলি স্মরণ করা হয় । শান্তি ও সম্প্রীতির বাণী প্রচার করেছিলেন গৌতম বুদ্ধ। তাঁর প্রচারিত ধর্ম মতাদর্শ এখনও প্রাসঙ্গিক । ভারতের মতই নেপালেও স্মরণ করা হয় গৌতম বুদ্ধকে। এই দেশের এক রাজপরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। তারপর সংসার ত্যাগ করে তিনি সাধনা করেন। সিদ্ধিলাভও করে। তারপরই নিজের মতাদর্শ প্রচার করে। গৌতম বুদ্ধের অসংখ্য ভক্ত ভারত, নেপাল, চিনে রয়েছে। 

আরও পড়ুন, সাতসকালে আরনিয়ার আকাশে জ্বলজ্বল করে উঠল কি ? পাকিস্তানি ড্রোন করে লক্ষ্য গুলি চালাল বিএসএফ

 আরও পড়ুন, মাঝ আকাশ থেকে সটান ফ্লাইওভারে নেমেই গাড়িতে ধাক্কা বিমানের, দেখুন সেই হাড়হিম করা ভিডিওটি

Read more Articles on
Share this article
click me!