ইউক্রেনের বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার, সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল হতেই বাড়ছে চাঞ্চল্য

ভিডিওতে দেখা যাচ্ছে ইউক্রেনের ইভানো-ফ্রাঙ্কিভস্কের একটি বিমানবন্দরে একটি ক্ষেপণাস্ত্র আঘাত করছে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নতুন করে শুরু হয়েছে চাপানউতর।

Jaydeep Das | Published : Feb 24, 2022 11:02 AM IST / Updated: Feb 24 2022, 04:34 PM IST

ক্রমেই জটিল হচ্ছে পরিস্থিতি। ইউক্রেন-রাশিয়া সঙ্কট নিয়ে আন্তর্জাতিক ময়দানে ক্রমেই বাড়ছে উদ্বেগ।  এদিকে বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পর ইউক্রেনের বেশ কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রুশ সেনারা। যদিও রাশিয়ান সামরিক বাহিনী বলেছে যে তারা ইউক্রেনের জনবহুল এলাকায় আক্রমণ করেনি। এদিকে এই হামলার একটি ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই ভিডিওতে দেখা যাচ্ছে ইউক্রেনের ইভানো-ফ্রাঙ্কিভস্কের একটি বিমানবন্দরে একটি ক্ষেপণাস্ত্র আঘাত করছে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নতুন করে শুরু হয়েছে চাপানউতর। 

শেষ পাওয়া আপডেট অনুসারে ইউক্রেনের শহরগুলোতে সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাচ্ছে রুশ সেনাবাহিনী। বর্তমানে, রাশিয়ান সামরিক বাহিনী বলছে যে তারা নাকি অসমারিক কোন ক্ষেত্রকেই টার্গেট করছে না। কিন্তু এরই মধ্যে ওই ভিডিওতে দেখা যাচ্ছে একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র ইভানো-ফ্রাঙ্কিভস্ক বিমানবন্দরে আঘাত হানল। ৩০ সেকেন্ডের এই ভিডিওটি একটি সংবাদ সংস্থার তরফে সামনে আনা হয়েছে। যা সোশ্যাল মিডিয়াতেও ক্রমশ ভাইরাল হচ্ছে। ওই ভিডিওতেই দেখা যায় ক্ষেপণাস্ত্র হানার পর একটি বিশাল বিস্ফোরণ হয় বিমানবন্দরে। তারপর সেখান থেকে ক্রমাগত ধোঁয়া বের হতে থাকে। যদিও কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেই বিষয়ে এখনও পর্যন্ত বিশেষ কিছুই জানা যায়নি।

আরও পড়ুন- চব্বিশের মোদী বিরোধী প্রধান মুখ কে, কেসিআর-র উত্থানে কী চাপ বাড়ছে মমতার উপর

অন্যদিকে ঘটনা প্রসঙ্গে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রকের উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো বলেছেন, “রুশ সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। ইউক্রেনের সামরিক ঘাঁটিতে এসব হামলা চালানো হচ্ছে। রাশিয়ান সামরিক বাহিনী কিয়েভ, খারকিভ এবং ডিনিপ্রো শহরে ইউক্রেনের বিমানঘাঁটি এবং সামরিক ডিপোকেই মূলত টার্গেট করেছে।” তবে রুশ সামরিক বাহিনী ক্রমাগত বলছে যে তারা জনবহুল এলাকায় হামলা চালাচ্ছে না। যদিও গত রাত থেকেই ইউক্রেনের রাজধানী কিয়েভে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। সেদেশের কিছু গণমাধ্যমের প্রতিবেদনে সাফ বলা হয়েছে কিয়েভে ভোর ৫টার দিকে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। ইউক্রেন দাবি করেছে যে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত তাদের ৭ জন নিহত এবং ৯ জন আহত হয়েছে।  এদিকে রাশিয়া-ইউক্রেন সঙ্কট নিয়ে এখনও পর্যন্ত আমেরিকা সহ ন্যাটো দেশগুলো বিশেষ কোনো কৌশল তৈরি করতে পারেনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বারেবারেই রাশিয়ার বিরুদ্ধে একাধিক বিষয়ে কড়া নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে। পাশাপাশি পুতিন ইউক্রেনের সেনাকে তাদের অস্ত্র ফেলে আত্মসমর্পনের আহ্বান জানিয়েছেন। নাহলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন। 

আরও পড়ুন- রাষ্ট্রসংঘের মানবাধিকার বিশেষজ্ঞদের দাবি ভিত্তিহীন, রানা আইয়ুবকে ‘হেনস্থার’ অভিযোগে মুখ খুলল ভারত

আরও পড়ুন- সুইস ব্যাঙ্কেই গচ্ছিত পাক অধিকর্তা হাজার হাজার কোটির ‘কালো’ টাকা, তীব্র চাঞ্চল্য বিশ্বজুড়ে

Share this article
click me!