নিহত ৯, আহত ৫৭ - লভিভে বিমান হামলা, প্রায় পোল্য়ান্ড পৌঁছে গেল রুশ বাহিনী

পূর্ব ইউক্রেনের পর এবার রাশিয়া হামলা চালালো পূর্বের লভিভ (Lviv) শহরে। ইয়াভোরিভ (Yavoriv) সামরিক ঘাঁটিতে বিমান হামলায় অন্তত ৯ জন নিহত এবং ৫৭ জন গুরুতর আহত। 
 

Web Desk - ANB | Published : Mar 13, 2022 9:45 AM IST / Updated: Mar 13 2022, 03:29 PM IST

এতদিন, রুশ হামলার থেকে বাঁচতে পূর্ব ইউক্রেনের (Ukraine Russia Crisis) বিভিন্ন শহর থেকে শরণার্থীরা দল বেঁধে পাড়ি দিচ্ছিলেন দেশের পশ্চিমে পোল্যান্ড (Poland) সীমান্তবর্তী র শহর লভিভ-এ (Lviv)। রবিবার, সেই শহরের কাছেই অবস্থিত ইউক্রেনীয় সামরিক ঘাঁটি, ইয়াভোরিভের (Yavoriv) উপর বিমান হামলা শুরু করল রাশিয়া। লভিভের গভর্নর জানিয়েছেন, এখনও পর্যন্ত এই বিমান হামলায় অন্ততপক্ষে ৯ জন নিহত এবং ৫৭ জন গুরুতর আহত হয়েছেন। এতদিন রুশ হামলার মুখ পড়েছিল ইউক্রেনের পূর্ব দিকের এলাকাগুলিই, এই আক্রমণের সঙ্গে সঙ্গে রাশিয়া পশ্চিম ইউক্রেনেও হামলা শুরু করল বলে মনে করা হচ্ছে।

লভিভ শহর থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত ইয়াভোরিভ সামরিক ঘাঁটিই ইউক্রেনের পশ্চিমতম সামরিক ঘাঁটি। এটি ইয়াভোরিভ ইন্টারন্যাশনাল পিসকিপিং অ্যান্ড সিকিউরিটি সেন্টার (Yavoriv International Center for Peacekeeping and Security) নামেই পরিচিত। এটি, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত (Poland-Ukraine Border) থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। এদিনের বিমান হামলার ফলে, রাশিয়া তাদের আক্রমণ পোল্যান্ড সীমান্তের কাছাকাছি পর্যন্ত সম্প্রসারিত করল। রবিবার সকালেই, লভিভের আঞ্চলিক দাবি করেছিল,  রুশ বাহিনী লভিভে আটটি রকেট নিক্ষেপ করেছে। পরে, হতাহতের খবর দিয়ে লভিভের গভর্নর জানান, ইয়াভোরিভে অন্তত ৩০টি রকেট নিক্ষেপ করা হয়েছে। 

আরও পড়ুন -- 'বাড়ি ফিরতে চাই', ইউক্রেনের হয়ে যুদ্ধ করা ভারতীয় ছাত্রের ফোন বাবাকে

আরও পড়ুন - মেলিটোপোলের মেয়র অপহরণের অভিযোগ রুশ সেনার বিরুদ্ধে, রাস্তায় নেমে প্রতিবাদ আম জনতার

আরও পড়ুন - কিয়েভের পর অবরুদ্ধ মারিউপোল, পুতিনকে বৈঠকে বসার প্রস্তাব জেলেনস্কির

ইউক্রেনের এয়ার ফোর্স কমান্ড ওয়েস্ট (Ukraine Air Force Command West), ফেসবুকে জানিয়েছে, দক্ষিণ-পূর্ব দিক থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উড়ে এসেছিল। সেগুলি সম্ভবত আজোভ সাগর (Sea of Azov) বা কৃষ্ণ সাগর (Black Sea) থেকে নিক্ষেপ করা হয়েছিল। তবে ইউক্রেনিয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, সেগুলিকে ধ্বংস করেছে। রুশ আগ্রাসন শুরু হওয়ার পর, বহু ইউক্রেনীয় তুলনায় নিরাপদ মনে করে লভিভ শহরেই পালিয়ে এসেছিলেন। এই শহর থেকে বাস বা গাড়িতেই ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ পোল্যান্ডে (Poland) যাওয়া যায় বলে, এটা ইউক্রেন ছেড়ে যারা পালাচ্ছেন, তাদের একটা ট্রানজিট পয়েন্টও বটে। 

অন্যদিকে, ইয়াভোরিভ ইন্টারন্যাশনাল পিসকিপিং অ্যান্ড সিকিউরিটি সেন্টার ইউক্রেনের পশ্চিমাঞ্চলের সবথেকে বড় সামরিক মহড়াস্থল। ঐতিহ্যগতভাবে এই সামরিক স্থাপনায় ইউক্রেনিয় সেনা, ন্যাটো (NATO)বাহিনীর সঙ্গে যৌথ সামরিক মহড়া পরিচালনা করে থাকে। ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার সময় ওই ঘাঁটিতে বিদেশী সামরিক প্রশিক্ষকরাও উপস্থিত ছিলেন। তবে, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ শুরুর কিছুক্ষণ আগেই, বিদেশী সৈন্যরা ইউক্রেন ছেড়ে গিয়েছিল। 

একই সঙ্গে পশ্চিম ইউক্রেনের আরেক শহর ইভানো-ফ্রাঙ্কিভস্কের (Ivano-Frankivsk ) মেয়রও জানিয়েছেন, সেই শহরের বিমানবন্দরকে লক্ষ্য করে হামলা চালিয়েছে রুশ বাহিনী। বেশ কিছু রকেট নিক্ষেপ করা হয়েছে বিমানবন্দর লক্ষ্য করে। তবে, এখানে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই। 

Share this article
click me!