মেলিটোপোলের মেয়র অপহরণের অভিযোগ রুশ সেনার বিরুদ্ধে, রাস্তায় নেমে প্রতিবাদ আম জনতার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) ১৮ দিন। এবার মেলিটোপোলের মেয়রকে (Melitopol mayor) অপহরণের অভিযোগ রাশিয়ার সেনার (Russian Army) বিরুদ্ধে। রাস্তায় নেমে প্রতিবাদ জানাল সাধারণ জনগণ।

Asianet News Bangla | Published : Mar 12, 2022 10:07 PM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) হামলার পর কেটে গিয়েছে ১৮ দিন সময়। এখনও রুশ সেনার (Russian Army) আগ্রাসন কমার কোনও লক্ষণ নেই।  সীমিত শক্তি দিয়ে মাতৃভূমি রক্ষায় জান কবুল লড়াই করছে ইউক্রেন।  ছোট্ট দেশটির পুরোপুরি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। স্কুল, কলে, হাসপাতাল থেকে  শুরু করে বড় বড় বহুতল সবকিছু গুড়িয়ে দিয়েছে ভ্লাদিমির পুতিনের সেনা। ইউক্রেনের একাধিক শহরের দখল নিয়েছে রুশ সেনা। এরই মধ্যে একটি বিষয় নিয়ে বিতর্কে চরমে ওঠে। রুশ সেনার বিরুদ্ধে অভিযোগ ওঠে দক্ষিণ ইউক্রেনের মেলিটোপোলের মেয়র (Melitopol mayor) ইভান ফেডোরফকে অপহরণ করা হয়েছে। ইউক্রিনের পার্লামেন্টের তরফ থেকে বিবৃতি দিয়ে এই ঘটনা জানানো হয়। মেলিটোপোলের  মেয়রকে অবিলম্বে মুক্তির দাবিতে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই রাস্তায় নামে বহু মানুষ।

মেয়রের অপহরণের ঘটনায় জেলেনস্কি একটি ভিডিও বার্তায় বলেন, "এক মেয়র যিনি সাহসের সঙ্গে তাঁর নগরবাসীকে রক্ষা করছিলেন তাঁকে অপহরণ করা হয়েছে। এই কাজ করে নিজেদের দুর্বলতার পরিচয় দিয়েছে আক্রমণকারীরা। এরা সন্ত্রাসের নয়া স্তরে উপনীত হয়েছে যেখানে ইউক্রেন প্রশাসনের ব্যক্তিত্বকেও নির্মূল করে দিতে চাইছে ওরা। আমাদের মেয়রকে বন্দি করে অপরাধ করেছে রাশিয়া। এই অপরাধ কেবল এক জন ব্যক্তির সঙ্গে নয়, গোটা ইউক্রেনের গণতন্ত্রের সঙ্গে করা হয়েছে।" পাশাপাশি রুশ সেনার এই আগ্রাসনকে "ইসলামি সন্ত্রাসবাদ" বলে মন্তব্য করেছেন জেলেনস্কি। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন ইউক্রেন প্রেসিডেন্টের অফিসের ডেপুটি হেড কিরিল্লো তিমোশেনকো। সেই ভিডিওতে দেখা গিয়েছে, কালো কাপড়ে মুখ ঢেকে ও কালো পোশাক পরে এক ব্যক্তিকে একটি বাড়ি থেকে বার করে নিয়ে যাচ্ছে কয়েক জন রুশ সেনা। আর এই ভিডিওটিকেই মেয়রের অপহরণের সময় শুট করা ভিডিও বলে দাবি করা হচ্ছে ইউক্রেনের তরফে। 

এই ঘটনার পরই রাস্তায় নামেন  মেলিটোপোলের  কয়েক জন শহরবাসী। যুদ্ধ পরিস্থিতির মধ্যেই প্রতিবাদ জানানো থেকে পিছ পা হননি তারা। প্রাথমিকভাবে জড়ো হয়েছিল কয়েক শহরবাসী। সময় যেতে এগিয়েছে ভিড় ততই বেড়েছে। কিছু সময়ের মধ্যেই কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে ওই জমায়েতে অংশ নেই। অবিলম্বে ইউক্রেনের মেলিটোপোলের  মেয়র ইভান ফেডোরফকে মুক্তির দাবি জানানো হয়। একসঙ্গে জমায়েত থেকে ওঠে মস্কো বিরোধী স্লোগানও। রাশিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধেও স্লোগান দেন আন্দোলনকারীরা। কী কারণে শহরের মেয়রকে অপহরণ করা হল তা জানতে চাওয়া হয়। যদিও এই বিষয়ে এখন রাশিয়ার তরফ থেকে কিছুই জাননানো হয়নি। 
 

Share this article
click me!