রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আপাতত থামছে না, তুরস্কে তৃতীয় আলচনায় অগ্রগতি হল না

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্রো কুলেবো বলেছেন তিনি মানবিক করিডোর ও যুদ্ধ বিরতি নিয়ে রাশিয়ার পরারাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৃহস্পতিবার আলোচনা করেছিলেন। তুরস্কে হয়েছিল এই বৈঠক। তিনি বলেন মস্কো এখনই যুদ্ধ বিরতি প্রস্তাবে সায় দেয়নি।

Saborni Mitra | Published : Mar 10, 2022 2:42 PM IST

আপাতত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine war) বন্ধ হওয়ার কোনও সম্ভবনা নেই। যুদ্ধের ১৭তম দিনে সমধান সূত্র খুঁজতে তুরস্কে (Turkish) দুই দেশের কূটনীতিকদের মধ্যে আলোচনা হয়েছিল। সেই সেই বৈঠক সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। বৈঠকে কোনও অগ্রগতি হয়নি। এই নিয়ে পরপর তিনটি বৈঠক ব্যর্থ হয়েছে । 

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্রো কুলেবো বলেছেন তিনি মানবিক করিডোর ও যুদ্ধ বিরতি নিয়ে রাশিয়ার পরারাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৃহস্পতিবার আলোচনা করেছিলেন। তুরস্কে হয়েছিল এই বৈঠক। তিনি বলেন মস্কো এখনই যুদ্ধ বিরতি প্রস্তাবে সায় দেয়নি। বাকি বিষয়গুলি খতিয়ে দেখবে বলেও জানিয়েছেন। তবে মানবিক করিডোর তৈরি করে সাধারণ মানুষদের উদ্ধারের প্রস্তাবে সায় দিয়েছে। 

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন রাশিয়া চায় এখনই ইউক্রেন আত্মসমর্পণ করুক। কিন্তু দেশের স্বাধীনতা আর সার্বভৌমত্ব বিসর্জন দিতে রাজি নয় ইউক্রেন। শেষ রক্তবিন্দু দিয়ে দেশের স্বাধীনতা রক্ষায় অঙ্গীকার করেছে ইউক্রেনবাসী। দেশার সাধারণ মানুষও দেশ রক্ষার জন্য অস্ত্র হাতে তুলে নিচ্ছে। নিজেদের প্রাণ বিসর্জন দিচ্ছে। তাদের এই আত্মত্যাহ বৃথা হতে দেবে না ইউক্রেন প্রশাসন। 

ইউক্রেন জানিয়েছে রাশিয়া ক্রমাগত হামলা চালিয়েছে যাচ্ছে। রুশ হামলায় বিপর্যস্ত ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা। নিরাপদ আশ্রয়ের সন্ধানে ইতিমধ্যেই প্রচুর মানুষ দেশে ছেড়ে চলে গেছেন। রাশিয়ার হামলায় ইউক্রেনের বিস্তীর্ণ এলাকায় জল গ্যাস ও বিদ্যুৎ পরিষেবা ব্যবহত হয়েছে। 

গতকালই রুশ বিমান হানায় গুঁড়িয়ে দেওয়া ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের (mariupol) একটি শিশু হাসপাতাল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলাদিমির জেলেনস্কি (Volodymyr zelensky) বলেছেন, মারাউপোলের একটি হাসপাতালে রাশিয়ার বিমান হামলার পর শিশুরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জেলেনস্কি আরও বলেছেন, ধ্বংসাবশেষের নিচে প্রচুর মানুষ চাপা পড়ে রয়েছে। একই সঙ্গে তিনি রুশ বিমান হামলা বন্ধ করার আর্জিও জানিয়েছেন। বলেছেন অবিলম্বে বিমান হানা ও হত্যা বন্ধ করুন। উদ্ধারকাজ করতে সাহায্য করুন। 

মারিউপোলের ডেপুটি মেয়র সের্হি অরলভ জানিয়েছেন রাশিয়া দক্ষিণ বন্দর শহর অবরুদ্ধ করে রেখেছে। সেখানে একটি শিশু ও প্রসূতি হাসপাতালে বিমান হামলা চালিয়েছে। তিনি রুশ সেনাদের মানবিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। বলেছেন আধুনিক এই সয়ম শিশু হাসপাতালে কী করে বোমা ফেলা হল তা তিনি বুঝতে পারছেন না। তিনি আরও বলেছেন মারিউপোলে হাসপাতাল থেকে যারা প্রাণ হাতে করে বেরিয়ে এসেছে তারা এখনও রুশদের এই অমানবিক  কাজ দেখে ভেঙে পডেছে। এখনও তারা বিশ্বাস করতে পারছে না একটি শিশু হাসপাতালে  বোমা ফেলা হয়েছে বলে। 

প্রাক্তন-বর্তমান দুই মুখ্যমন্ত্রী ধরায়াসী, হিসেব ওলটপালট করে দিল ভোটের উত্তরাখণ্ড

ক্যাপ্টেন-চন্নির সঙ্গে সিধুর বিবাদে লাগাম দিতে দিল্লির ব্যর্থতা, তাতেই কি পঞ্জাবে ভরাডুবি কংগ্রেসের
পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে হারিয়ে রাতারাতি স্টার আপ প্রার্থী, জানেন কী তাঁর আসল পরিচয়

Share this article
click me!