পথের কাঁটা পঞ্জশির না গোষ্ঠীদ্বন্দ্ব, নতুন আফগান সরকার গঠন আবারও পিছল তালিবানরা


১৫ অগাস্ট ঝড়ের গতিতে বিনা রক্তপাতে কাবুল দখল করেছিল তালিবানরা। কিন্তু তারপর এখনও পর্যন্ত সরকার গঠন করতে পারেনি তারা। পঞ্জশির থেকে গোষ্ঠীদ্বন্দ্ব অস্বস্তি বাড়াচ্ছে তালিবানদের।  
 

Saborni Mitra | Published : Sep 4, 2021 11:40 AM IST

কাবুল দখলের ২০ দিনের মাথাতেও তালিবানরা আফগানিস্তানে নতুন সরকার গঠন করতে পারল না। বারবারই সরকার ঘোষণার দিন ও সময় সীমা পিছিয়ে দেওয়া হচ্ছে। শুক্রবার জানান হয়েছিল শনিবার সরকার গঠন নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। কিন্তু শনিবার তালিবান মুখমাত্র জাবিউল্লাহ জানিয়েছেন, চূড়ান্ত ঘোষণা আবারও পিছিয়ে দেওয়া হয়েছে। সেশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জাবিউল্লাহ জানিয়েছেন ,'নতুন সরকার ও মন্ত্রিসভা সদস্যদের বিষয়ে যাবতীয় ঘোষণা করা হবে আগামী সপ্তাহে।' 

সরকার গঠনের জন্য একটি কমিটিও গঠন করেছে তালিবানরা। সেই কমিটি দফায় দফায় বৈঠক করছে। এই কমিটিরই সদস্য খলিল হাক্কানি জানিয়েছেন বিশ্বব্যাপী গ্রহণযোগ্য সরকার গঠন করার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা। কাবুল একটি সুস্ঠু সরকার গঠনের পরিকল্পনা করা হচ্ছে, সেই জন্যই আনুষ্ঠানিক ঘোষণায় এই বিলম্ব। তবে একটি সূত্র ইতিমধ্যেই জানিয়েছে ইরানের আদলেও ধর্মীয় প্রধানকে মাথায় রেখেই তালিবানরা সরকার গঠন করবে। তালিবান সুপ্রিমো আখুন্দজাদাই হবেন সরকারের প্রধান। তাঁর অধীনে কাজ করবেন মোল্লা আব্বুল বরাদর ঘানি। ইতিমধ্যেই তিনি কাবুলে পোঁছেছেন বলেও সূত্রের খবর। তালিবানদের একটি সূত্র বলছে তালিবানরা নিজেরাই সরকার গঠন করতে পারত, কিন্তু সেই পথে তারা হাঁটছে না। আফগানিস্তানের বেশ কয়েকটি দল, গোষ্ঠীর প্রতিনিধিত্ব থাকবে তাদের সরকারে। তালিবান সরকারে দেখেতে পাওয়া যাবে প্রাক্তন প্রধানমন্ত্রী ও জামিয়েত ই ইসলামীর প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার ও প্রাক্তন প্রেসিডেন্ট আসরাফ ঘানির ভাইকেও।  তাঁরা ইতিমধ্যেই তালিবানদের সমর্থন জানিয়েছেন। তবে একটি সূত্র জানাচ্ছে তালিবান নেতারা এখনও বেশ কয়েকটি সহযোগী গোষ্ঠীর সঙ্গে ঐক্যমতে আসতে পারেননি। ক্ষমতার ভাগাভাগি নিয়ে ক্রমশই প্রকট হচ্ছে দ্বন্দ্ব। তবে গোটা বিষয়টি ধাপাচাপা দিয়ে তৎপর তালিবান ও তাদের সহযোগীরা। 

তবে তালিবানরা এখনও পঞ্জশিরের দখল নিতে পারেনি। যদিও অনেক তালিবান নেতাই জানিয়েছেন পঞ্জশির দখল করেছে তারা। তবে পঞ্জশিরের নেতা তথা ন্যাশানাল রেজিস্ট্যান্স ফ্রন্টের প্রধান আহমেদ সামুদ জানিয়েছেন তালিবানরা এখনও পঞ্জশিরের দখল নিতে পারেনি। তবে পরিস্থিতি কঠিন। পঞ্জশিরের যোদ্ধারা তালিবানদের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রয়েছে। আগামী দিনেও তা অব্যাহত থাকবে। তালিবানদের একটি অংশ দাবি করেছেন পঞ্জশিরের দখল না নেওয়া পর্যন্ত তারা সরকার গঠন নিয়ে কোনও রকম আনুষ্ঠানিক ঘোষণা করবে না। তবে একটি অংশ এখন থেকেই জয়ের উল্লাসে মেতেছে। যার জেরে মৃত্যু হয়েছে ১৭ জন সাধারণ আফগান নাগরিকের। 

রাশিয়ার সেনা মহড়া ZAPADতে অংশ নেবে ভারত, 'পর্যবেক্ষক'র ভূমিকায় চিন ও পাকিস্তান

তালিবানি কায়দায় জয় উজ্জাপনে নিহত ১৭, তালিবানদের আনন্দে আফগানদের প্রাণ ওষ্ঠাগত

সেপ্টেম্বরে মার্কিন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী মোদী, দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা বাইডেনের সঙ্গে

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রবিবারই কাতারে আসবেন। কাতারের রাজধানী দোহাতে তালিবানরা রাজনৈতিক কর্যালয়। একটি সূত্র বলছে তালিবাননেতাদের সঙ্গে দেখা করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। আগেই তিনি জানিয়েছেন তালিবানরা যেমন প্রতিশ্রুতি দিয়েছিল তারা তেমনই মানবাধিকার, নীরি ও শিশুদের কথা মাথায় রেখে সরকার গঠন করবে, তেমনই আশা করে আমেরিকা। জার্মানিতে আফগানিস্তান ইস্যুতে একটি বৈঠকে অংশ নেবেন তিনি। অন্যদিকে রাষ্ট্র সংঘও আগামী ১৩ সেপ্টেম্বর জেনেভায় আফগানিস্তান নিয়ে একটি বেঠক ডেকেছেন। যুদ্ধ আর খরা বিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সাহায্যের দিকে মনোনিবেশ করার ওপরেও জোর দেওয়া হবে। রাষ্ট্র সংঘের উদ্যোগে ইতিমধ্যেই বিমান পরিষেবা চালু করা হয়েছে। ওষুধ, খাবার, চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে। অন্যদিকে চিন  জানিয়েছে তারা কাবুলের দূতাবাস খোলা রাখবে। 

Share this article
click me!