তালিবানি আইন জোরাল হচ্ছে, জীবন দিয়ে প্রমাণ করল ২১এর আফগান তরুণী

মাথায় ওড়না ছিল না। মাঝ রাস্তায় গাড়ি থেকে নামিয়ে গুলি করে হত্যা করল তালিবানরা। 

Asianet News Bangla | Published : Aug 5, 2021 12:16 PM IST

আফগানিস্তানে পায়ের তলার মাটি যত শক্ত হচ্ছে আবারও নিজেদের পুরনো রূপে ফিরে আসছে তালিবানরা। বোরখা না পরায়  ২১ বছরের তরুণীকে গুলিতে ঝাঁঝরা করে শাস্তি দিল তালিবানরা। বুধবার আফগানিস্তানর টাইমস এই প্রতিবেদন প্রকাশ করেছে। ইসলামপন্থী মৌলবাদী গোষ্ঠী যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে দমনমূলক আইন ফিরিয়ে আনতে রীতিমত উদ্যোগ নিয়েছে বলেও সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। বালাখ জেলার এই ঘটনাকে মধ্যযুগীয় বর্বরতার সঙ্গেই তুলনা করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে ওড়ানা মাথায় ছিল না ২১ বছরের তরুণী। গাড়িতে করে এক জায়গা থেকে অন্যত্র যাচ্ছিল। নজরে পড়েগিয়েছিল তালিবানদের। সেই সময়ই ২১ বছরের নাজনীন নামের সেই তরুণীকে গাড়ি থেকে জোর করে টেনে নামায় তালিবানরা। মাঝ রাস্তায় তাঁকে গুলি করে হত্যা করা হয়। যদিও অভিযোগ অস্বীকার করেছেন তালিবান মুথপাত্র জাবিহুল্লাহ মুজাহিদন। 

বিল নিয়ে আলোচনার গড় সময় ১০ মিনিট, 'পাপড়ি চাট' টুইটে ডেরেকের নিশানায় মোদী-অমিত শাহ

সংসদে ঢুকতে মার্শালদের সঙ্গে ধস্তাধস্তি তৃণমূল সাংসদদের, গণতন্ত্র নিয়ে প্রশ্ন ডেরেকর
আফগানিস্তান থেকে ক্রমশই সরে যাচ্ছে মার্কিন সেনা। বাকি বিদেশি সেনাও প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। ধীরে ধীরে সমস্ত আফগানিস্তান জুড়েই মাথা তুলছে তালিবানরা। ইতিমধ্যে উত্তরের বিস্তীর্ণ এলাকা দখল করেছে তালিবানরা। তবে এখনই আফগানিস্তানের সেনা বাহিনী তালিবানদের প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু তারই মধ্যে ইসলাম ধর্মের কঠোর আইন লাগু করার চেষ্টা শুরু করে দিয়েছে তালিবানরা। তালিবানদের তরফ থেকে বলা হয়েছে প্রকৃত ইসলামী ব্যবস্থার ওপরই তারা জোর দেবে। নারীদের অধিকার সুনিশ্চিত করার কথা বলা হলেও যে তা মানা হচ্ছে না তারই প্রমাণ নিজের জীবন দিয়ে দিল নাজনীন। 

সেপ্টেম্বর পর্যন্ত করোনাভাইরাসের তৃতীয় ডোজ দেবেন না, আবেদন WHO-র

১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের কন্ট্রোল ছিল তালিবানদের হাতে। সেই সময় নারী নির্যাতনের ভয়াবহতা দেখে গোটা বিশ্ব। মহিলাদের শিভার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছেন। মাঠে দাঁড় করিয়ে পাথর ছুঁড়ে হত্যা করা হয়েছে। সেই মধ্যযুগীয় বর্বরতা আবারও ফিরে আসছে বলেও মনে করছে একটা অংশ। সংবাদ মাধ্যমের রিপোর্টে বলা হয়েছে মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাস্তায় বার হতে হবে। পুরুষ সঙ্গী ছা়ড়া মহিলা একা বাড়ির বাইরে যেতে পারবে না। একা মহিলার কাছে পণ্য সামগ্রী বিক্রি করা যাবে না বলেও নিদান দেওয়া হয়েছে। এই নিয়ম ভাঙলে মহিলা শাস্তি দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়েছে। 
 

Share this article
click me!