Asianet News BanglaAsianet News Bangla

সেপ্টেম্বর পর্যন্ত করোনাভাইরাসের তৃতীয় ডোজ দেবেন না, আবেদন WHO-র

কোভিড ১৯এর বুস্টার ডোজ দেওয়া  বন্ধ করার আবেদন বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করার আর্জি। 
 

stop covid 19 vaccine booster shots for delta variant says WHO BSM
Author
Kolkata, First Published Aug 5, 2021, 10:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে এখনও কোভিড ১৯ এর ভ্যাক্সিনের বুস্টার শট দেওয়ার প্রয়োজন নেই। বুস্টার ডোজ বন্ধ রাখার আবেদেন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে এখনও বিশ্বের অনেক দেশের মানুষ করোনাভাইরাসের টিকা পাননি। সেই কথা মাথায় রেখে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বের কোনও দেশ যাতে বুস্টার শট বা করোনাভাইরাসের তৃতীয় টিকা না দেয় তারই আর্জি জানিয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে বিশ্বের প্রতিটি দেশ যদি তাদের আবেদন মেনে চলে তাহলে প্রতিটি দেশের জনসংখ্যার কমপক্ষে ১০ শতাংশ মানুষকে টিকা দেওয়া যাবে। 

করোনা-কালে DA-তে কোপ, কেন্দ্রের ভাঁড়াড়ে জমছে ৩৪ হাজার কোটি টাকা

দড়ি ধরে ঝুলতে ঝুলতে কোনও রকমে হেলিকপ্টারে উঠলেন মন্ত্রী, জীবন বাজি রাখার ছবি ভাইরাল নেটদুনিয়ায়

মূলত বিশ্বের ধনী আর শক্তিশালী দেশগুলির কাছেই কোভিড ১৯ ভ্যাক্সিনের বুস্টার বন্ধর আহ্বান জানান হয়েছে। বিশ্বল স্বাস্থ্য সংস্থার প্রধান আধ্যানম ঘেইব্রেয়াসুস পিছিয়ে পড়া আর ধনী দেশগুলির মধ্যে টিকা কর্মসূচির পথ সুগম করতেই এই আর্জি জানান হয়েছে। টেড্রাস বলেছেন, ডেল্টা স্ট্রেইন থেকে দেশের জনগণকে রক্ষা করতে বিশ্বের প্রতিটি দেশেরই সরকার চাইছে। শক্তিশালী দেশগুলির সরকারের দায়বদ্ধতা তিনি বুঝতে পারছেন বলেও জানিয়েছে। তারপরই তিনি বলেছেন কিন্তু সেইসব দেশের কথাও চিন্তা করতে হবে যারা এখনও পর্যন্ত পর্যাপ্ত টিকা পাননি। বিশ্বের উন্নত দেশগুলি সরবরাহ টিকার অধিকাংশই ব্যবহার করেছে। 

সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে বিপাকে রাহুল গান্ধী, NCPCRর নোটিশ টুইটারকেও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী উচ্চ আয়ের দেশগুলি মে মাস থেকে প্রতি ১০০ জনের মধ্যে ৫০টি করোনা টিকার ডোজ দিয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে সেই সংখ্যা ক্রমশই বেড়েছে। কিন্তু সমস্যায় পড়ছে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরা। তারা টিকা থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ এই অবস্থায় বেশ কয়েকটি দেশ করোনাভাইরাসের সংক্রমণ রুখতে তৃতীয়  বা বুস্টার ডোজ দেওয়ার কথা চিন্তাভাবনা করবে। যার মধ্যে রয়েছে জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্রের মত প্রথম বিশ্বের উন্নত দেশ। ইতিমধ্যেই ইজরায়েল তৃতীয় ডোজ দেওয়া শুরু হয়েছে। দেশের ৬০ বছরের বেশি বয়স্কোদের তৃতীয় ডোজ দেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। প্রায় একই পথে হেঁটেছে মার্কিন যুক্তরাষ্ট্রও। মার্কিন যুক্তরাষ্ট্রও আরও ২০০ মিলিয়ন অতিরিক্ত ডোজ কেনার পরিকল্পনা করছে। 
 

stop covid 19 vaccine booster shots for delta variant says WHO BSM

Follow Us:
Download App:
  • android
  • ios