'বম্ব সাইক্লোন'-এর দাপটে আমেরিকায় ক্রমেই বাড়ছে মৃত্যের সংখ্যা, অন্ধকারেই বড়দিন কাটল মার্কিন বাসিন্দাদের

আমেরিকার এই শৈত্যঝড় ইতিমধ্যেই বম্ব সাইক্লোনে পরিনত হয়েছে। ইতিমধ্যে হিমাঙ্কের নীচে নেমেছে তাপমাত্রা। তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১১ থেকে ২৩ ডিগ্রিতে। এমনকী কিছু কিছু জায়গায় মাইনাস ৪৮ ডিগ্রিতেও নেমেছে তাপমাত্রার পারদ।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 8:02 AM IST / Updated: Dec 25 2022, 01:34 PM IST

বড়দিনেও অন্ধকারে ডুবে আমেরিকার বিস্তৃর্ণ অঞ্চল। তুষারঝড়ে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। বিদ্যুৎহীন লক্ষ লক্ষ বাড়ি। ক্রমেই বাড়ছে ঠান্ডায় মৃত্যুর সংখ্যা। প্রবল তুষারপাত ও ঝোড়া হাওয়ার জেরে বাতিল হয়েছে একাধিক বিমান। তীব্র ঠান্ডায় ফ্রস্টবাইটের শিকার হচ্ছেন আমেরিকাবাসী। আমেরিকার এই শৈত্যঝড় ইতিমধ্যেই বম্ব সাইক্লোনে পরিনত হয়েছে। ইতিমধ্যে হিমাঙ্কের নীচে নেমেছে তাপমাত্রা। তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১১ থেকে ২৩ ডিগ্রিতে। এমনকী কিছু কিছু জায়গায় মাইনাস ৪৮ ডিগ্রিতেও নেমেছে তাপমাত্রার পারদ। শুক্রবার সন্ধ্যা নাগাদ তুষার ঝড়ের কারণে বিদ্যুৎ বিভ্রাট দেখা যায় প্রায় ১৫ লক্ষ বাড়িতে। বেশ কিছু এলাকায় ঘন্টা চারেক পরে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হলেও এখনও বিদ্যুৎহীন বেশ কিছু বাড়ি। ক্রিসমাস ইভের আগে কার্যত অন্ধকারে ডুবে আমেরিকার একাংশ।

আমেরিকায় তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২২। প্রায় ১৫ লক্ষ বাড়ি এখনও বিদ্যুৎহীন বলে জানা যাচ্ছে। কিছু কিছু অঞ্চলে এখনও তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রির নীচে। প্রবল তুষারপাতের জেরে কিছু কিছু জায়গায় ১০ ফুট নীচে চলে গিয়েছে বাড়িঘর, রাস্তাঘাট। তুষারঝড়ের কারণে ব্যহত বিমান পরিষেবাও। শুক্রবার থেকে মোট ৫,৯৩৪টি বিমান বাতিল করা হয়েছে বলেও জানা যাচ্ছে। সে দেশের আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী আমেরিকার টেক্সাস থেকে কানাডার কেবেক পর্যন্ত ৩২০০ কিলোমিটার ধরে এই তুষারঝড়ের তান্ডব চলছে। সুপিরিয়র, মিশিগান, হুরন, অন্টারিও হ্রদের পার্শ্ববর্তী এলাকাগুলিতে প্রবল তুষারপাত হচ্ছে, উত্তাল আমেরিকার ইরি হ্রদও। মিনেসোটা, আইওয়া, বাফেলো, উইসকনসিন, মিশিগান ও নিউ ইয়র্কে অঞ্চলগুলিতে তুষারঝড়ের দাপট এতটাই যে দৃশ্যমান্যতা প্রায় শূন্যে নেমে এসেছে।

 

 

শুক্রবার থেকেই আমেরিকার বিস্তৃর্ণ অঞ্চল জুড়ে শুরু হয়েছে শৈত্যঝড়। এই তুষারঝড় 'বম্ব সাইক্লোন'-এ পরিণত হওয়ায় চরম বিপাকে আমেরিকাবাসী। মিনিয়াপোলিস, শিকাগো এবং উত্তর ও পশ্চিম মিশিগানে জুড়ে এই বম্ব সাইক্লোনের জেরে তীব্র বেগে ঠান্ডা হাওইয়ার পাশাপাশি ভয়বহ তুষারপাত শুরু হয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন,'ভয়াবহ ঠান্ডা হাওয়ার সঙ্গে তীব্র তুষারঝড়ের কারণে কার্যত বাইরে বেরনো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এখন ইন্ডিয়ানাতে তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু প্রবল হাওয়ার জেরে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূতি হচ্ছে। ঠান্ডা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণের কিছু রাজ্যে গতকাল রাতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। তবে আজ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক।' স্থানীয় বাসিন্দাদের মতে তীব্র তুষার ঝড়ের কারণে যে কোনও মুহূর্তে ইন্সট্যান্ট ফ্রিজ বা ফ্রস্ট বাইটের সম্ভাবনা থাকছে। পাশাপাশি প্রবল ঠান্ডায় যে কোনও মুহূর্তে জলের পাইপ ফেটে যাওয়ারও আশঙ্কা দেখা দিয়েছে। 'বম্ব সাইক্লোনের কবলে আমেরিকার প্রায় ২০ কোটি মানুষ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের তুষারঝড় দেখা যায়নি। গোটা দেশ জুড়ে জারি হয়েছে একাধিক সতর্কীকরণ।

আরও পড়ুন - 

আচমকা আমেরিকা সফরে জেলেনস্কি, রুশ যুদ্ধবিমানের হামলা এড়াতে যাত্রাপথে কড়া নজরদারি নেটোর

'আমেরিকার থেকে পাওয়া অর্থ কোনও অনুদান নয়, বরং বিনিয়োগ', মার্কিন কংগ্রেসে দাঁড়িয়ে বললেন প্রেসিডেন্ট জেলেনেস্কি

বড়দিনের আগেই অন্ধকারাচ্ছন্ন আমেরিকার বিস্তৃর্ণ এলাকা, বম্ব সাইক্লোনের জেরে ফ্রস্ট বাইটের শিকার হওয়ার আঙ্কায় মার্কিন নাগরীক

Share this article
click me!