USA Police: জর্জ ফ্লয়েডের মতোই মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গর মৃত্যুর অভিযোগ

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের প্রতি পুলিশের অত্যাচার কিছুতেই বন্ধ হচ্ছে না। জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া হলেও, তাতে পরিস্থিতি বদলায়নি।

Soumya Gangully | Published : Apr 27, 2024 8:12 AM IST / Updated: Apr 27 2024, 02:42 PM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের অত্যাচারে মৃত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড যেভাবে বলেছিলেন, 'আমি নিঃশ্বাস নিতে পারছি না,' সেই ঘটনারই পুনরাবৃত্তি দেখা গেল। ওহিও পুলিশের পক্ষ থেকে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। স্থানীয় হাসপাতালে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হয়েছে। এই ব্যক্তিকে একটি পানশালার মেঝেতে চেপে ধরেছিলেন পুলিশ অফিসাররা। এই ব্যক্তি বলতে থাকেন, 'আমি শ্বাস নিতে পারছি না।' কিন্তু তারপরেও তাঁকে ছাড়েনি পুলিশ। এরপর এই ব্যক্তির মৃত্যু হল। মৃত ব্যক্তির নাম ফ্র্যাঙ্ক টাইসন। তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর। তাঁর বিরুদ্ধে ১৮ এপ্রিল একটি দুর্ঘটনার পর সেই জায়গা থেকে পালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। সেই অভিযোগেই ফ্র্যাঙ্ককে ধরতে যায় পুলিশ। কিন্তু ধরতে গিয়ে মেরে ফেলার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। এই ঘটনায় ফ্লয়েডের স্মৃতি ফিরে আসছে।

প্রকাশ্যে ভিডিও ফুটেজ

ক্যান্টন পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ অফিসারদের বডি ক্যামেরার ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে। এই ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশ অফিসাররা পানশালায় ফ্র্যাঙ্কের দিকে এগিয়ে যাচ্ছেন। পানশালায় খোশমেজাজেই ছিলেন এই ব্যক্তি। কিন্তু আচমকা তাঁকে জোর করে ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করেন পুলিশ অফিসাররা। পানশালার মধ্যেই শুরু হয়ে যায় ধস্তাধস্তি। কয়েকজন পুলিশ অফিসার মিলে ফ্র্যাঙ্ককে টেনে নিয়ে যেতে থাকেন। এরপর তাঁকে মেঝেতে চেপে ধরেন পুলিশ অফিসাররা। ফ্লয়েডের ক্ষেত্রে যেমন এক পুলিশ অফিসার ঘাড়ের উপর পা তুলে দিয়ে চেপে ধরেছিলেন, এবারও একই ঘটনা দেখা যায়। এক পুলিশ অফিসার যখন ফ্র্যাঙ্ককে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন, তখন অন্য এক পুলিশ অফিসার হাতকড়া পরিয়ে দেন। এরপর ধীরে ধীরে নিস্তেজ হয়ে যায় ফ্র্যাঙ্কের দেহ।

 

 

তদন্ত শুরু পুলিশের

ক্যান্টন পুলিশ ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ফ্র্যাঙ্কের মৃত্যুর ঘটনায় অভিযুক্ত পুলিশ অফিসাররা হলেন বিউ শনেগ ও ক্যামডেন বার্ক। তাঁদের ছুটিতে পাঠানো হয়েছে। এই ঘটনার তদন্ত শুরু করেছে ওহিও ব্যুরো অফ ক্রিমিনাল ইনভেস্টিগেশন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

তামিলনাড়ুতে বাবা ও ছেলের মৃত্যুর সঙ্গে জর্জ ফ্লয়েডের তুলনা, সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড়

জর্জ ফ্লয়েডের এবার রেশার্ড ব্রুকস, গুলি করে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে উত্তপ্ত আটলান্টা

ভারতেও জর্জ ফ্লয়েড কাণ্ডের ছায়া, পুলিশ হাঁটু চাপাল ঘাড়ের উপর, দেখুন ভিডিও

Share this article
click me!