মহিলাদের থেকে পুরুষদের মধ্যে কোভিডে মৃত্যুর হার বেশি কেন? বিজ্ঞানীরা খুঁজে পেলেন এর উত্তর

ইন্টারন্যাশনাল জার্নাল অফ মলিকুলার সায়েন্সেস-এ প্রকাশিত গবেষণাটি জানাচ্ছে কোভিড-১৯ রোগে আক্রান্ত মহিলাদের তুলনায় পুরুষদের অবস্থা বেশি খারাপ। বিজ্ঞানীদের দাবি করোনা ভাইরাস মহিলাদের চর্বিযুক্ত টিস্যুকে আরও সহজে আক্রমণ করতে পারে না।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 1:26 PM IST

শুধু কোভিড নয়, করোনা গ্রুপের যে কোনও ভাইরাসের ক্ষেত্রেই পুরুষদের জটিলতা বেশি, দাবি একাংশ বিজ্ঞানীর। বিজ্ঞানীরা নতুন প্রমাণ পেয়েছেন যার মাধ্যমে ব্যাখ্যা করা যায় যে কেন পুরুষরা SARS-CoV-2 ভাইরাসের গুরুতর সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল। এরই সঙ্গে আসে পুরুষদের মধ্যে কোভিড মৃত্যুর হার বৃদ্ধির বিষয়টিও।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ মলিকুলার সায়েন্সেস-এ প্রকাশিত গবেষণাটি জানাচ্ছে কোভিড-১৯ রোগে আক্রান্ত মহিলাদের তুলনায় পুরুষদের অবস্থা বেশি খারাপ। বিজ্ঞানীদের দাবি করোনা ভাইরাস ফুসফুসের টিস্যুর পরিবর্তে মহিলাদের চর্বিযুক্ত টিস্যুকে আরও সহজে আক্রমণ করতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যাকেনস্যাক মেরিডিয়ান সেন্টার ফর ডিসকভারি অ্যান্ড ইনোভেশন (সিডিআই)-এর বিজ্ঞানী জ্যোতি নাগজ্যোতি বলেছেন পোজ টিস্যু SARS-CoV-2 এর জন্য একটি সিঙ্ক/জলাধার হিসাবে কাজ করতে পারে এবং এইভাবে ফুসফুসকে একটি বৃহত্তর ভাইরাল লোড থেকে রক্ষা করে, অনুপ্রবেশকারী ইমিউন কোষ এবং সক্রিয় প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনগুলির কারণে ফুসফুসের ক্ষতি প্রতিরোধ করে।"

গবেষকরা SARS-CoV-2 সংক্রমণের অ্যাডিপোজ বা চর্বি টিস্যুর কার্যকারিতা এবং একটি COVID-19 মডেলে চর্বি হ্রাসের উপর রোগের প্রভাব নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন। তারা উভয় লিঙ্গের hACE2 ইঁদুর পরীক্ষা করেছেন এবং একটি তুলনামূলক বিশ্লেষণ করেছেন। HACE2 SARS-CoV-2-এর এন্ট্রি রিসেপ্টর হিসেবে কাজ করে যাতে এনভেলপ স্পাইক প্রোটিনের সাথে মিশে মানুষকে সংক্রমিত করা যেতে পারে।

নাগজ্যোতি ল্যাবের মাউস মডেল, মানুষের ইমিউন সিস্টেমের নকল করে দেখিয়েছে যে কোভিড-১৯ আক্রান্ত হলে পুরুষদের তুলনায় নারীরা বেশি চর্বি হারায়। সমীক্ষায় দেখা গেছে যে পুরুষদের তাদের ফুসফুসে বেশি ভাইরাস রয়েছে, যখন মহিলাদের তাদের ফ্যাট টিস্যুতে বেশি ভাইরাস দেখা গেছে। তত্ত্বটি হল যে মহিলাদের মধ্যে অ্যাডিপোজ (চর্বি) টিস্যু ভাইরাসের "সিঙ্ক" বা "আধার" হিসাবে কাজ করতে পারে, যা তাদের করোনার হাত থেকে অনেকটা রক্ষা করে।

গবেষণাটি গত বছর ফ্রন্টিয়ার্স ইন কার্ডিওভাসকুলার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রের সঙ্গে প্রকাশিত হয়, যেখানে টিম দেখিয়েছিল যে ভাইরাসটি মহিলাদের তুলনায় পুরুষদের ফুসফুসে অনেক বেশি সহজেই অনুপ্রবেশ করে। সাম্প্রতিক গবেষণাপত্রটি দেখায় যে ফুসফুস এবং অ্যাডিপোজ টিস্যুর ভাইরাল লোডগুলির মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে এবং এটি পুরুষ এবং মহিলাদের মধ্যে পৃথক ফল দেয়।

তারা দেখেছে যে SARS-CoV-2 সংক্রমণ COVID-19 সংক্রামিত পুরুষ এবং মহিলা ইঁদুরের মধ্যে ইমিউন সিগন্যালিং এবং সেল ডেথ সিগন্যালিংকে ভিন্নভাবে পরিবর্তন করে। "এই তথ্যগুলি মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে উচ্চ মাত্রায় COVID-19 সংবেদনশীলতা ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে বলে জানিয়েছেন গবেষণার লেখকরা।

Share this article
click me!