বম্ব সাইক্লোনের পর এবার ভয়াবহ টর্নাডো আছড়ে পড়ল আমেরিকায়, ঝড়ের দাপটে মৃত ৯

ঝড়ের কারণে বিপর্যস্ত সেদেশের জন জীবন। ঝড়ের কারণে এখনও নিখোঁজ বহু মানুষ। এদের মধ্যে রয়েছে বেশ কিছু স্কুল পড়ুয়া ও শিশুও।

Web Desk - ANB | Published : Jan 14, 2023 10:19 AM IST

প্রবল তুষার ঝড়ের পর এবার টর্নেডোর দাপট আমেরিকায়। শুক্রবার ভয়ঙ্কর ঘূর্ণীঝড়ের জেরে লণ্ডভণ্ড হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্রের একাংশ। ২৪১ কিলোমিটার বেগে ঝড় আঁছড়ে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব দিকের রাজ্য আলাবামায়। এছাড়াও ক্ষতিগ্রস্ত মিসিসিপি থেকে শুরু করে জর্জিয়া পর্যন্ত বিস্তৃর্ণ এলাকা। দুর্যোগের জেরে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ন'জনের। বিদ্যুৎহীন হাজার হাজার বাড়ি। সেদেশের আবহাওয়া দফতর সূত্রে খবর পরপর পাঁচটি টর্নাডো আঁছড়ে পড়েছে আমেরিকার আলাবামায়। ঝড়ের কারণে বিপর্যস্ত সেদেশের জন জীবন। ঝড়ের কারণে এখনও নিখোঁজ বহু মানুষ। এদের মধ্যে রয়েছে বেশ কিছু স্কুল পড়ুয়া ও শিশুও।

ফের প্রকৃতির ভয়াবহতা দেখল আমেরিকা। বম্ব সাইল্কোনের পর এবার টর্নাডো। এখন পর্যন্ত ঝড়ের কারণে মৃত্যু হয়েছে ৯ জনের। নিখোঁজ আরও অনেকে। বিদ্যুৎহীন প্রায় ১০ হাজার বাড়ি। ঝড়ের কবলে পড়ে ইতিমধ্যেই উপড়ে গিয়েছে বেশ কিছু বিদ্যুতের খুঁটি। জায়গায় জায়গায় উপড়ে পড়েছে গাছও। ঝড়ের জেরে রেললাইন থেকে ছিটকে পড়ে একটি মালবাহী গাড়ি। আলাবামা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত কমপক্ষে ৫০টি বাড়ি।

বড়দিনের আগেই বম্ব সাইক্লোনের মুখোমুখি হয়েছিল মার্কিন বাসিন্দারা। মিনিয়াপোলিস, শিকাগো এবং উত্তর ও পশ্চিম মিশিগানে জুড়ে এই বম্ব সাইক্লোনের জেরে তীব্র বেগে ঠান্ডা হাওয়ার পাশাপাশি ভয়বহ তুষারপাত শুরু হয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন,'ভয়াবহ ঠান্ডা হাওয়ার সঙ্গে তীব্র তুষারঝড়ের কারণে কার্যত বাইরে বেরনো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এখন ইন্ডিয়ানাতে তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু প্রবল হাওয়ার জেরে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূতি হচ্ছে। ঠান্ডা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণের কিছু রাজ্যে গতকাল রাতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। তবে আজ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক।' স্থানীয় বাসিন্দাদের মতে তীব্র তুষার ঝড়ের কারণে যে কোনও মুহূর্তে ইন্সট্যান্ট ফ্রিজ বা ফ্রস্ট বাইটের সম্ভাবনা থাকছে। পাশাপাশি প্রবল ঠান্ডায় যে কোনও মুহূর্তে জলের পাইপ ফেটে যাওয়ারও আশঙ্কা দেখা দিয়েছে। 'বম্ব সাইক্লোনের কবলে আমেরিকার প্রায় ২০ কোটি মানুষ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের তুষারঝড় দেখা যায়নি। গোটা দেশ জুড়ে জারি হয়েছে একাধিক সতর্কীকরণ।

আরও পড়ুন - 

আবার বিপাকে ডোনাল্ড ট্রাম্প, প্রতারণার অভিযোগে তাঁর সংস্থাকে লক্ষ লক্ষ টাকা জরিমানর নির্দেশ দিল আদালত

ক্রমশ প্রাণঘাতী রূপ নিচ্ছে 'বম্ব সাইক্লোন', আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫০

আমেরিকায় বম্ব সাইক্লোনের প্রকোপে মৃতের সংখ্যা বেড়ে হল ৩১, বড়দিনও অন্ধকারে কাটাল ২ লক্ষ মার্কিন বাসিন্দা

Share this article
click me!