ক্যালিফোর্নিয়ায় ৭২ বছরের বয়সী বন্দুকবাজের হামলা, ভ্যানের মধ্যেই আত্মঘাতী হামলাকারী

ক্যালিফোর্নিয়ায় বন্দুকবাজের হামলায় মৃত্যু হয়েছে ১০ জনের। হামলাকারী ৭২ বছর বয়সী। একটি ভ্যানের মধ্যে গুলি চালিয়ে আত্মহত্যা করে সে।

 

Web Desk - ANB | Published : Jan 23, 2023 9:38 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকবাজের হামলায় ১০ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান হামলাকারী ৭২ বছর বয়সী এক ব্যক্তি। তাকে যখন ঘিরে রাখা হয়েছিল তখনই সে নিজেকে খতম করে দেয়। হামলাকারীর নাম হুউ কান ট্রান। তাকে একটি ভ্যানের মধ্যে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে।

তদন্তকারীদের দাবি ৭২ বছর বয়সী হুউ কান ট্রান ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের মন্টেরে পার্কে চিনা নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে একটি মেশিনগান নিয়ে হামলা চালায়। এই ঘটনায় ১০ জনের প্রাণ যায়। কিন্তু অনুষ্ঠানস্থলে রাখা একটি ভ্যান থেকে উদ্ধার হয় তার রক্তাক্ত দেহ। তদন্তকারীদের অনুমান, পুলিশের হাতে ধরা না পড়ার জন্যই নিজেকে শেষ করে দিয়েছে ট্রান। পুলিশ অফিসাররা সেই ভ্যানের কাছে যাওয়ার সময়ই পরপর বেশ কয়েকটি গুলির শব্দ পেয়েছিল।

লজ অ্যাঞ্জেলেসের কাউন্টি শেরিফ রবার্ট লুনা বলেন সন্দেহভাজন ব্যক্তি একটি বন্দুদের গুলিতে প্রথমে আহত হয়। পরে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। তিনি আরও বলেছেন, কিন্তু কী কারণে ট্রান একজন মানুষকে গুলি চালিয়ে হত্যা করল তা এখনও স্পষ্ট নয়। গোটা ঘটনার তদন্ত চলছে। এই ঘটনায় অন্য কারও হাত রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, গোয়েন্দারা গোটা এলাকার সিসিটিভি ফুটেজ পরীক্ষা করছে। জানার চেষ্টা করছে হামলাকারী কোনও নির্দিষ্ট ব্যক্তি বা নির্দিষ্ট জাতির মানুষকে নিশানা করতে চেয়েছিল কিনা। তবে তা এখনও স্পষ্ট নয় তদন্তকারীদের কাছে। তবে হামলাকারী সম্পর্কে বিস্তারিত তথ্যের সন্ধান শুরু হয়েছে। কিন্তু এখনও স্পষ্ট নয়, তদন্ত চলছে।

হোয়াইট হাউস একটি বিবৃতি জারি করে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বন্দুকবাজের হামলায় নিহতদের সম্মান জানাতে, দেশের সমস্ত সরকারি ইমারতের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলির মধ্যে রয়েছে চিনা নববর্ষ উদযাপন। আর এই উপলক্ষ্যেই গতকাল লক্ষ লক্ষ মানুষ জড়ো হয়েছিলেন। সেখানেই তাদের লক্ষ্য করে গুলি চালান হয়। দুই দিনের অনুষ্ঠান প্রথম দিনই এই হিংসার ঘটনা ঘটে। তারপরই দ্বিতীয় দিনের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়।

টেক্সাসে গত মে মাসে একটি প্রাথমিক বিদ্যালয়ের ২১ জমকে হত্যা করার ঘটনা ঘটেছিল। এটাই মার্কিন ইতিহাসে সবথেকে রহস্যপূর্ণ ঘটনা।২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৪ শ জনেরও বেশি মানুষ গুলিবদ্ধ হয়ে মারা গিয়েছে।

মার্কিন সময় শনিবার রাত ১০টা ২২ মিনিটে গুলি চালান হয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বন্দুকবাজ একজন পুরুষ। তবে এখনও পর্যন্ত তাকে চিহ্নিত করা যায়নি। তবে বন্দুকবাজের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে। খতিয়ে দেখা হচ্ছে এলাকার সমস্ত সিসিটিভি ফুটেজ। মন্টেরি পার্ক এলাকায় এশিয়ার দেশগুলির প্রায় ৬০ হাজার বাসিন্দা বাস করেন। এই এলাকায় চিনাদের সংখ্যা অনেকটাই বেশ। এটি লস অ্যাঞ্জেলেন শহরের প্রাণকেন্দ্র থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে। দুই দিন ধরে এখানে চিনা নববর্ষ উদযাপনের অনুষ্ঠান হচ্ছিল। এটি এই এলাকার জনপ্রিয় অনুষ্ঠানগুলির মধ্যে একটি।

সেউং ওন চোই, দুর্ঘটনার স্থলের একটি বারবিকিউ রেস্তোরাঁর মালিক। তিনি জানিয়েছেন, তিন জন লোক আচমকাই তাঁর দোকানে ছুটে আস। তারা দ্রুত দরজা বন্ধ করে দেওয়ার আবেদন জানিয়েছিল। তারাই জানিয়েছিল একজন বন্দুকবাজ এলোপাথাড়ি গুলি চালাচ্ছে। তার হাতে রয়েছে একটি মেশিলগান। প্রথম গুলি চলেছিল স্থানীয় একটি ডান্সক্লাবে। সংবাদ সংস্থা এপি জানিয়েছে, গোটা এলাকা সিল করে দিয়েছে পুলিশ। এলাকায় টহল দিচ্ছে হেলিকপ্টার।

আরও পড়ুনঃ

ক্যালিফোর্নিয়ায় চিনা নববর্ষের অনুষ্ঠানে বন্দুকবাজের হামলা, এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যু

হিন্দু মহিলাকে জোর করে মুসলমান করার জন্য অপরহণ আর ধর্ষণ, এখনও অভিযোগ নিল না থানা

NetajiSubhash Chandra Bose: এখনও বাঙালির স্বপ্নের নায়ক নেতাজি, জন্মদিনে দেখুন তাঁর ১০টি ছবি

Share this article
click me!