'ভারতীয়' গ্রেটা থুনবার্গ মণিপুরের কন্যা লিসিপ্রিয়া, ভিডিওতে দেখুন COP28 মঞ্চে কী কাণ্ড বাধাল ১২ বছরের ক্ষুদে

সম্মেলনে উপস্থিত থাকে দর্শকরা লিসিপ্রিয়াকে স্বাগত জানায়। তার প্রতিবাদকেও করতালি দিয়ে সমর্থন জানায়।

 

Saborni Mitra | Published : Dec 12, 2023 9:26 AM IST

গ্রেটা থুনবার্গকে মনে করিয়ে দিল ভারত কন্যা। মণিপুরের মাত্র ১২ বছর বয়সী জলবায়ু কর্মী লিসিপ্রিয়া কাঙ্গুজাম আজ দুবাইতে রাষ্ট্র সংঘের জলবায়ু সম্মেলন ২০২৩ (COP28) এক মঞ্চে উঠে রীতিমত হৈচৈ ফেলে দেয়। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সরব হয়। একটি প্ল্যাকার্ড হাতে ছিল তার। সেখানে লেখা ছিল 'জীবাশ্ম জ্বালানি ব্যবহার শেষ করুন। আমাদের গ্রহ ও আমাদের ভবিষ্যৎ সুরক্ষিত করুন।' শুধুমাত্র হাতে প্ল্যাকার্ড নিয়ে উঠেই যে ছোট্ট মেয়েটি প্রতিবাদে সরব হয়েছিল এমনটা নয়, সে রীতিমত চিৎকার করে জলবায়ু পরিবর্তন নিয়ে নিজের মতামত জানাতে থাকে।

সম্মেলনে উপস্থিত থাকে দর্শকরা লিসিপ্রিয়াকে স্বাগত জানায়। তার প্রতিবাদকেও করতালি দিয়ে সমর্থন জানায়। কিশোরীর সংক্ষিপ্ত বক্তৃতা দিয়েছিল। যা সকলেই চুপ করে বসে শোনে। দর্শন আসন ছিল পুরোপুরি শান্ত আর অবিচল। এই বিষয় নিয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিও শেয়ার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে উদ্যোক্তাদের তরফে এক ব্যক্তি লিসিপ্রিয়ার সঙ্গে কথা বলার পরই কিশোরা তারস্বরে না বলতে থাকে। মনে হয় লিসিপ্রিয়াকে স্টেজ থেকে নামতে বলা হয়েছিল। তাতে সে রাজি হয়নি। তারপরেও একই মেজাজে নিজের বক্তব্য রেখে যায় রাষ্ট্র সংঘের মঞ্চ থেকে।

 

 

COP28 ডিরেক্টর জেনারেল অ্যাম্বাসেডর মাজিদ আল সুওয়াইদি কিশোরীর উৎসহ আর উদ্দীপনার প্রশংসা করেছেন। অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের ১২ বছরের মেয়েটিকে আরও করতালি দিয়ে উৎসাহিত করার কথাও মঞ্চে দাঁড়িয়ে বলেছেন।

 

 

মণিপুরের এই কর্মী নিজের ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে পোস্ট করেছে। বলেছে, 'এই প্রতিবাদের পরেও তারা আমাকে ৩০ মিনিটেরও বেশি সময় দরে আটকে রেখেছিল। আমার একমাত্র অপরাধ আমি জ্বালানিকে ফেস আউট করতে বলেছিলাম। আজ জলবায়ু সংকটের প্রধান প্রধান কারণ এটি। এখন তারা এই বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। আমি COP28 -এর বাইরে দাঁড়িয়ে রয়েছি। ' এখানেই শেষ নয় , লিসিপ্রিয়া রাষ্ট্র সংঘের মঞ্চে শিশুদের অধিকার নিয়েও সওয়াল করেছে। বলেছে,'জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য আমার ব্যাজ বন্ধ করার কারণ কী? আপনি যদি সত্যিই জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে দাঁড়িয়ে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই আমাকে সমর্থন করতে হবে এবং আপনাকে অবিলম্বে আমার ব্যাজগুলি ছেড়ে দিতে হবে। জাতিসংঘ প্রাঙ্গণে শিশু অধিকারের চরম লঙ্ঘন ও অপব্যবহার যা জাতিসংঘের নীতির পরিপন্থী। জাতিসংঘে আমার আওয়াজ তোলার অধিকার আমার আছে।'

জীবাশ্ম জ্বালানির পর্যায়ক্রমে COP28-তে একটি চলমান বিতর্ক হয়েছে প্রায় ২০০টি দেশ এই সমস্যা সমাধানের চেষ্টায় যোগ দিয়েছে। ১৯০টি দেশের ৬০ হাজার প্রতিনিধি দুবাইতে জলবায়ু সম্মেলনে যোগ দিয়েছে। ১২ বছর বয়সী র একজন বিশেষ দূত।

আরও পড়ুনঃ

Viral Video: সমুদ্র সৈকতে আতঙ্ক! হাজার হাজার টন মরা মাছ পড়ে রয়েছে - কারণ জানতে শুরু কাটাছেঁড়া

Dengue Drug: ডেঙ্গু নিকেশের প্রথম ধাপ, ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়াল রান খুব সফল

Pak Terrorist: পাকিস্তান থেকে অপহৃত পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড, জঙ্গির খোঁজে চলছে চিরুনি তল্লাশি

 

Share this article
click me!