চ্যাটজিপিটি ব্যবহার করে ট্রেন দুর্ঘটনার ভুয়ো খবর তৈরি, চিনে গ্রেফতার এক ব্যক্তি

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয় ওই তথ্য। ঘটনাটি প্রকাশ্যে আসতেই অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করে চিনা সরকার।

Web Desk - ANB | Published : May 18, 2023 4:24 AM IST

চ্যাটজিপিটির অপব্যবহারের জেরে গ্রেফতার এক ব্যক্তি। ঘটনাটি ঘটেচে চিনে। জানা যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে একটি ট্রেন দুর্ঘটনা সংক্রান্ত ভুঁয়ো তথ্য তৈরি করা হয়। এখানেই শেষ নয়, সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয় ওই তথ্য। ঘটনাটি প্রকাশ্যে আসতেই অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করে চিনা সরকার। উত্তর-পশ্চিম চীনের গানসু প্রদেশের রবিবার প্রকাশিত পুলিশের বিবৃতি অনুসারে, 'কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে মিথ্যা তথ্য তৈরি করার অভিযোগে হং সহ নামের এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।'

হংকংয়ে অবস্থিত সাউথ চায়নার সোমবারের মর্নিং পোস্ট বলেছে প্রথমে একটি কাউন্টি পুলিশ ব্যুরোর সাইবার বিভাগের নজরে আনা হয়েছিল তারা একটি মিথ্যা সংবাদ পোস্ট দেখেছিল যেখানে বলা হয়েছিল, ২৫ এপ্রিল দুর্ঘটনায় একটি লোকাল ট্রেনে নয় জন মারা গেছে। কংটং কাউন্টির সাইবার সিকিউরিটি অফিসারদের মতে,চিনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু দ্বারা পরিচালিত একটি ব্লগ-স্টাইল প্ল্যাটফর্ম Baijiahao-তে খবরটি একই সঙ্গে ২০টিরও বেশি অ্যাকাউন্টের দ্বারা পোস্ট করা হয়েছিল। এটি কর্তৃপক্ষের নজরে আসার আগে, খবরটি ১৫,০০০-এরও বেশি লোকের চোখে পড়্রেছিল।

ডিপফেক প্রযুক্তি ব্যবহারে বেইজিংয়ের প্রাথমিক নিয়মকানুন আনুষ্ঠানিকভাবে জানুয়ারিতে কার্যকর হওয়ার পরে, এই প্রথমবার জনসাধারণকে চিনা কর্তৃপক্ষের দ্বারা গ্রেফতারের বিষয়ে সচেতন করা হয়েছে। কর্তৃপক্ষের মতে নিবন্ধটির উত্স, সন্দেহভাজন হংয়ের মালিকানাধীন একটি ব্যবসা ছিল যা ব্যক্তিগত মিডিয়া প্ল্যাটফর্ম চালাত এবং দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে নিবন্ধিত ছিল। দশ দিন পরে, একটি পুলিশ তার বাড়ি এবং কম্পিউটার পরীক্ষা করার পরে হংকে হেফাজতে নেওয়া হয়েছিল। অনলাইন জালিয়াতি বা মানহানির মতো অবৈধ কার্যকলাপে গভীর সংশ্লেষণ প্রযুক্তির সম্ভাব্য ব্যবহার সম্পর্কে দীর্ঘকাল ধরে উদ্বেগ প্রকাশ করেছে চীনের শীর্ষ ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা। চিনের আইন প্রয়োগকারী সংস্থাগুলি প্রায়শই চ্যাটজিপিটি সম্পর্কে অবিশ্বাস প্রকাশ করেছে এবং এমনকি সতর্কতাও দিয়েছে কারণ সাম্প্রতিক মাসগুলিতে প্রযুক্তিটি জনপ্রিয়তা পেয়েছে। পোস্টের মতে, চীনা নিরাপত্তা প্রতিষ্ঠানের চ্যাটবট সম্পর্কে প্রথম মন্তব্যের মধ্যে একটিতে ChatGPT দ্বারা উত্পন্ন গুজব সম্পর্কে সচেতন হওয়ার জন্য বেইজিংয়ের পুলিশ বিশেষ করে ফেব্রুয়ারিতে জনগণকে সতর্ক করেছিল।

আরও পড়ুন -

ভারতীয় বংশোদ্ভূত চালকের গাড়িতে বাড়িতে পৌঁছলেন হ্যারি-মেগান, দিলেন ভাড়ার বাইরে ৩৩ ডলারের টিপস

চোখের সামনে ডায়নার স্মৃতি! পাপারাজ্জিদের তাড়ায় ভয়াবহ গাড়ি দুর্ঘটনার কবলে প্রিন্স হ্যারি ও মেগান মর্কেল

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের শপিং মলে বন্দুকধারীর গুলিতে বাড়ছে মৃতের সংখ্যা, বন্দুকধারীকে খতম করল পুলিশ

Share this article
click me!