সদর্পে ফিরে এলেন ডোনাল্ড ট্রাম্প, নিষেধাজ্ঞা উঠে যাবার পরেই ফেসবুক ইউটিউবে বার্তা প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের

প্রথমেই নিজের সোশ্যাল মিডিয়া পেজে ‘আই অ্যাম ব্যাক’ (আমি ফিরে এসেছি) বলে পোস্ট লিখে সবাইকে তাক লাগিয়ে দিলেন ট্রাম্প।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 8:21 AM IST

সোশ্যাল মিডিয়া থেকে প্রায় দুই বছরের নির্বাসন, এর মধ্যে রয়েছে দেশের শাসন ক্ষমতা হারানোর অধ্যায়ও, কিন্তু সব দুঃখ ঘুচিয়ে আবার স্বমহিমায় ফিরে এলেন ডোনাল্ড ট্রাম্প। সোশ্যাল মিডিয়া প্ল্য়াটফর্মে ফের আবির্ভূত হতে দেখা গেল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। শুক্রবারই ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইউটিউবের অ্যাকাউন্ট দুটি পুনরায় চালু করে দিল কর্তৃপক্ষ।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটালে হামলার পরই বন্ধ করে দেওয়া হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের সামাজিক মাধ্যমের অ্য়াকাউন্টগুলি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল যে, নির্বাচনে জো বাইডেনের জয়ের পর রিপাবলিকান সমর্থকদের ক্যাপিটালে হামলা চালানোর জন্য উসকে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই উস্কানিতে ব্যাপক অশান্তি ও আশঙ্কার সৃষ্টি হয়। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছিল।

তারপর টানা প্রায় দু’বছর ধরে এই পেজগুলি বন্ধ রাখার পর শুক্রবার পুনরায় ট্রাম্পের ফেসবুক ও ইউটিউব অ্য়াকাউন্ট চালু করল কর্তৃপক্ষ। তার পরেই এই দুটি সোশ্যাল মিডিয়া প্ল্য়াটফর্মে তাঁর অ্যাকাউন্টে একটি লাইন লিখে পোস্ট করা হয়, ‘আই অ্য়াম ব্যাক’। তাঁর পেজেও একটি ভিডিয়ো পোস্ট করা হয় যেটাতে দেখা যাচ্ছে, ২০১৬ সালে তিনি যখন হিলারি ক্লিনটনের বিরুদ্ধে লড়েছিলেন, তখনকার দৃশ্য়। এরপরেই সেই দৃশ্য মিলিয়ে গিয়ে স্ক্রিনে ভেসে উঠছে ‘ট্রাম্প ২০২৪’। ভিডিয়োয় ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘সরি টু কিপ ইউ ওয়েটিং’ (আপনাকে অপেক্ষা করানোর জন্য় ক্ষমাপ্রার্থী)।

উল্লেখ্য, চলতি বছরেতেই ফেসবুক সংস্থা মেটা-র তরফে জানানো হয়েছিল, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের ফেসবুক ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে, এই অ্য়াকাউন্টগুলি পুনরায় চালু করে দেওয়া হবে। ইউটিউবের তরফেও শুক্রবার ট্রাম্পের অ্যাকাউন্টের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এর আগে গত বছরের নভেম্বর মাসে টুইটারের মালিকানা বদলের পর ইলন মাস্ক একটি ওপিনিয়ন পোল তৈরি করে টুইটার ব্য়বহারকারীদের কাছে জানতে চান, ডোনাল্ড ট্রাম্পের উপর থেকে ব্য়ান বা নির্বাসন তুলে নেওয়া উচিত কি না। ওপিনিয়ন পোলে বেশি শতাংশ ভোট ট্রাম্পের উপর থেকে ব্য়ান তুলে নেওয়ার পক্ষেই দেওয়া হয়। তবে নির্বাসন তুলে নেওয়ার পর থেকে এখনও অবধি ট্রাম্প কোনও টুইট করেননি।

আরও পড়ুন-

Mukul Roy News: কলকাতার হাসপাতালে ভর্তি মুকুল রায়, মস্তিষ্কে জটিল অস্ত্রোপচার
অবশেষে পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে সুর নরম করলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সমর্থন গেল অনুব্রত মণ্ডলের দিকেও
ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের ডিজিটাল ধর্মঘট, শনিবার সকাল হতেই অনশনে যোগ দিলেন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকী

Share this article
click me!