Coronavirus News: বিশ্ব জুড়ে আবার ফিরে আসছে আতঙ্ক, ইজ়রায়েলে পাওয়া গেল করোনার নতুন ভ্যারিয়েন্ট

জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা নিয়ে বিদেশ থেকে ফিরেছিলেন এক দম্পতি, তারপরেই কোভিড টেস্টে ধরা পড়ল মারাত্মক বিষয়টি।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 2:43 AM IST

বিদেশ সফর সেরে ইজ়রায়েলে ফিরেছিলেন এক দম্পতি, ফেরার পরে তাঁদের দেহে আরটি-পিসিআর পরীক্ষা করা হয়, তখনই ধরা পড়ে ভয় জাগানো খবর। দেখা যায়, দুজনেরই শরীরে ধরা পড়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট। এই নতুন প্রজাতি নিয়ে চিন্তায় পড়ে গেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দেখা যাচ্ছে, এই নতুন প্রজাতিটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভেরিয়েন্ট)-এর মিশ্রণ।

ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আক্রান্ত ব্যক্তিদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে সেগুলি কিছুই খুব সাংঘাতিক মাত্রায় নয়। তাঁদের গুরুতর চিকিৎসারও দরকার পড়ছে না। সন্দেহ করা হচ্ছে, ওই তরুণ দম্পতি নিজেদের সন্তানের দ্বারা সংক্রমিত হয়েছেন। ইজ়রায়েলের কোভিড বিশেষজ্ঞ সলমন জ়ারকা জানিয়েছেন, দু’টি করোনা প্রজাতির মিশ্রণ একটি পরিচিত ঘটনা। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলি মিশে যাওয়ার চেষ্টাই করে।

ইতিমধ্যেই ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রক হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করে নিয়েছে। তার পরেই দেশ জুড়ে ছড়িয়েছে চাঞ্চল্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখা হচ্ছে। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভ্যারিয়েন্টগুলি সম্পর্কে জানাতে থাকবে। হু-র বক্তব্য, ‘‘এতে গোটা বিশ্বের ভ্যারিয়েন্ট-চিত্র সম্পর্কে ভালোভাবে বোঝা সম্ভব হবে।’’

আরও পড়ুন-

জ্বালানির দামে কি মধ্যবিত্তের পকেটে টান? জেনে নিন কলকাতা-সহ অন্যান্য শহরগুলিতে আজ কতয় বিকোচ্ছে পেট্রোল ডিজেল
সারা বাংলা জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, শনিবার জেলায় জেলায় একধাক্কায় নেমে গেল তাপমাত্রার পারদ
Vladimir Putin News: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা, সমর্থন জানালেন জো বাইডেন

Share this article
click me!