Vladimir Putin News: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা, সমর্থন জানালেন জো বাইডেন

ইউক্রেনে হামলা চালানোর সময় যুদ্ধকালীন অপরাধমূলক কাজের অভিযোগে রাশিয়া-প্রধানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল আন্তর্জাতিক ফৌজদারি আদালত।

 

Sahely Sen | Published : Mar 18, 2023 1:09 AM IST / Updated: Mar 18 2023, 06:56 AM IST

প্রতিবেশী দেশ ইউক্রেনে এক বছরেরও বেশি সময় ধরে আক্রমণ চালিয়ে যাচ্ছে ক্ষমতাশালী রাশিয়া। আন্তর্জাতিক বৈঠকে বারবার যুদ্ধের অপরাধ ও নৃশংসতার অভিযোগগুলি অস্বীকার করে যাচ্ছে সেই দেশ। শুধুমাত্র নির্বিচারে নিরপরাধ মানুষ হত্যা নয়, যুদ্ধকালে বেআইনিভাবে প্রচুর শিশু ও মানুষকে ইউক্রেন থেকে রাশিয়াতে পাচার করা হয়েছে। এই সমস্ত ধরনের অপরাধমূলক কাজের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল আন্তর্জাতিক ফৌজদারি আদালত।

ইউক্রেনীয় শিশুদের এক দেশে থেকে আরেক দেশে পাচার করার অপরাধে সরাসরি ভ্লাদিমির পুতিনের যুক্ত থাকার অভিযোগ তুলেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত। একা পুতিন নন, এই কাজের জন্য রাশিয়ার শিশু অধিকার কমিশনার লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। যদিও রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এই বিষয়টিকে ততটা গুরুত্ব দেননি। তিনি জানিয়েছেন, আইনের দৃষ্টিকোণ দিয়ে দেখা হলে আদালতের এই সিদ্ধান্তের কোনও অর্থ নেই। গ্রেফতারি পরোয়ানা থাকলেও সন্দেহভাজনকে গ্রেফতার করা যাবে না। ক্তিতে স্বাক্ষর করেছে এমন দেশেই নিজেদের অধিকার প্রয়োগ করতে পারে আইসিসি। 

প্রসঙ্গত উল্লেখ্য,  আন্তর্জাতিক ফৌজদারি আদালত থেকে ২০১৬ সালেই নিজেদের প্রত্যাহার করে নিয়েছিল রাশিয়া। নিয়মানুযায়ী, কোনও রাষ্ট্র যদি আইসিসি-র অন্তর্ভুক্ত না হয়, তাহলে সেই দেশের কোনও ব্যক্তিকে অপরাধের অভিযোগে কাঠগড়ায় তোলা যায় না। জাতিসংঘের নিরাপত্তা পরিষদও রাশিয়ার বিরুদ্ধে বিচারের বিষয়টি আইসিসি-তে পাঠাতে পারবে না, কারণ, রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য, তাই তার ভেটো ক্ষমতা রয়েছে। এছাড়া কোনও ব্যক্তি অনুপস্থিত থাকাকালীন আইসিসি তাঁর বিচার করে না। ফলে পুতিনের বিচার করতে হলে,  রুশ কর্মকর্তাদেরই পুতিনকে আদালতের হাতে তুলে দিতে হবে, অথবা, আরেকটা উপায় রয়েছে, সেটা হল, রাশিয়ার বাইরে কোনও দেশ বা অঞ্চলে তাঁকে গ্রেফতার করতে হবে।

যদিও, ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাটিতে সম্পূর্ণ সমর্থন জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনীয় শিশুদের জন্য এটা ‘যথার্থ বিচার’ হয়েছে বলে শুক্রবার হোয়াইট হাউস থেকে মন্তব্য করেছেন তিনি। তবে উল্লেখ্য এটাই যে, আমেরিকা নিজে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের সদস্য নয়। 

আরও পড়ুন-

কুন্তল ঘোষের অ্যাকাউন্টে ফিরিয়ে দিয়েছেন প্রায় ৫৫ লক্ষ টাকা, তারপর কী বলছেন ‘বান্ধবী’ সোমা চক্রবর্তী?

কোটি কোটি টাকার সম্পত্তির মালিক অনুব্রতর ‘রাঁধুনি’ বিজয় রজক, তিনি দিল্লিতে হাজিরা দিতেই সুকন্য়ার ১৬ কোটির তত্ত্ব ফাঁস
কোমরের ব্যথায় কষ্ট পাচ্ছেন? জেনে নিন কয়েকটি ঘরোয়া টোটকা, এগুলির ব্যবহারে নিমেষেই হতে পারে ব্যথার উপশম

Share this article
click me!