Nonuplets: ইটালিতে টেলিভিশন শোয়ে হাজির বিশ্বের একমাত্র জীবিত ৯ সহোদর

একসঙ্গে একাধিক শিশুর জন্মের ঘটনা বিরল নয়। বিশ্বের বিভিন্ন দেশে এই ঘটনা দেখা গিয়েছে। তবে মরক্কোয় যে আশ্চর্য ঘটনা দেখা গিয়েছে তা সত্যিই বিরল।

Soumya Gangully | Published : Mar 19, 2024 1:50 PM IST / Updated: Mar 19 2024, 11:11 PM IST

ইটালিতে একটি টেলিভিশন শোয়ে হাজির হল বিশ্বের প্রথম জীবিত ৯ সহোদর। এই শিশুদের জন্ম হয় মরক্কোয়। ২০২২ সালের ডিসেম্বরে দেড় বছর বয়সে তারা প্রথমবার বিমানে চড়ে বাবা-মায়ের দেশ মালিতে যায়। এখন তাদের বয়স ৩ বছরের কাছাকাছি। এই শিশুরা এখন ইউরোপ সফরে এসেছে। প্রথমবার ইউরোপে এসেই তারা টেলিভিশন শোয়ে জায়গা পেয়েছে। এই শিশুদের নিয়ে ইউরোপে আগ্রহ তৈরি হয়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে এই শিশুদের নাম উঠেছে। তারা জন্মের পর থেকে ১৯ মাস মরক্কোয় ছিল। তবে এখন তারা বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছে। তাদের নিয়ে সর্বত্র আগ্রহ দেখা যাচ্ছে।

নজির গড়ে উচ্ছ্বসিত ৯ সহোদর

২০২২ সালেই ৯ সহোদরকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সার্টিফিকেট প্রদান করা হয়। তবে সেই সময় এই শিশুরা কিছু বোঝার মতো অবস্থায় ছিল না। তবে এখন তারা কিছুটা বড় হয়ে যাওয়ায় এই নজির গড়ার বিষয়ে কিছুটা জ্ঞান অর্জন করছে। এখন ৯ সহোদর সার্টিফিকেট নিয়ে কাড়াকাড়ি করছে। এই ৯ শিশুর মা হালিমা সিসে জানিয়েছেন, ‘এতজন সন্তানকে সামলানো মোটেই সহজ নয়। রোজ রাতে ওদের ঘুম পাড়ানো রীতিমতো কঠিন। ওদের সবাইকে অনেক আদর করে তবে ঘুম পাড়াতে হয়। ওরা আদর খুব পছন্দ করে। আমারও সন্তানদের আদর করতে ভালো লাগে।’

 

 

নতুন নজির হালিমার

২০০৯ সালে একসঙ্গে ৮ শিশুর জন্ম দেন মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা নাদিয়া সুলেমান ওরফে অক্টোমম। একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন হালিমা। তাঁর আগেও একাধিক মহিলা একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়েছেন। কিন্তু সেই শিশুরা কয়েক ঘণ্টার বেশি বেঁচে থাকতে পারেনি। তবে হালিমার ৯ সন্তানই সুস্থ-সবল আছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাপরে কি বলছে! স্কুলে সিসি ক্যামেরা লাগানোর দাবি এই শিশু ছাত্রের! কিন্তু কেন? দেখুন

Viral Video: মায়ের গানের সঙ্গে দুর্দান্ত তাল-সঙ্গত করে ঢোল বাজাচ্ছে খুদে শিশু, ভিডিও ভাইরাল

Viral Video: হাঁটুর ওপর ভর করেই ছুটে চলেছে ছোট্ট শিশু, ভিডিও মন ছুঁয়েছে নেটিজেনদের

Share this article
click me!