ভূমিধসে লন্ডভন্ড ইতালির সবথেকে সুন্দর দ্বীপ ইসচিয়া, নিহত ৮ ,নিখোঁজ ১৩

বৃষ্টিপাতের কারণে প্রবল ভূমিধ্বসে ইতালির সবচেয়ে সুন্দর দ্বীপ ইসচিয়ায় নিহত হলেন আট জন।শনিবার ইতালির দুর্যোগ মন্ত্রী মাত্তেও সালভিনি এক সাংবাদিক বৈঠকে ঘটনার কথা জানান সকলকে।

Bhaswati Mukherjee | Published : Nov 26, 2022 2:08 PM IST

ভিসুভিয়াসের দেশে ধ্বস। যে দেশে একসময় আগ্নেয়গিরির লাভায় পুড়ে ছাই হয়ে গেছিলো গোটা একটা শহর। সেই দেশে এবার প্রবল বৃষ্টিপাতের কারণে ধ্বসে গেলো ভূমি। এবং এই প্রবল ভূমিধ্বসের ফলস্বরূপ ইতালির সবচেয়ে সুন্দর দ্বীপ ইসচিয়ায় নিহত হলেন আট জন। শনিবার ইতালির দুর্যোগ মন্ত্রী মাত্তেও সালভিনি ঘটনার কথা বিস্তারিতভাবে ঘোষণা করার পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। এদিন এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন ,' ইসচিয়ার আকস্মিক ভূমিধ্বসে নিহত হন আটজন। তবে এই মৃত আটজনের দেহ এখনও উদ্ধার করা যায়নি। ইতালির দুর্যোগ মোকাবিলা দপ্তরের তরপরতায় ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারকাজ। ' প্রসঙ্গত উল্লেখযোগ্য এর আগেও ইতালিতে দেখা গেছে বহুবার আকস্মিক ভূমিধ্বস। এমনকি আজ ভোর থেকেই ইসচিয়ায় ঘটছে পর পর ভূমিধ্বস। একদম ভোরে যে ভূমিধ্বস নেমেছিল তাতে নিখোঁজ হয়ে যায় ১৩ জন। তাদের খবর এখনও অজানা । ভোরের সেই দুর্যোগের রেশ কাটতে না কাটতেই বিকেলবেলা ফের দুর্যোগ নামে ইতালির ইসচিয়ায় ।

জানা গেছে ইসচিয়ার উত্তরে 'ক্যাসেমিকোলা টার্মে' নামক একটি অঞ্চলে ভূমিধ্বসের কারণে সম্পূর্ণ ধ্বসে যায় একটি বাড়ি। সেই বাড়ির বাসিন্দাদের এখনও উদ্ধার করতে পারেনি দমকল দপ্তর। তবে অনুসন্ধান পক্রিয়া এখনও জারি আছে বলে সূত্রের খবর। এখনও পর্যন্ত যে ১৩ জন নিখোঁজ, জানা যাচ্ছে, তাদের মধ্যে আছে এক শিশু সহ তার বাবা মা ও পরিবারের অন্য কয়েকজন সদস্য। ভূমিধ্বস যে অঞ্চলে প্রথম শুরু হয়েছিল সেই জায়গাতেই বাস করতেন তারা। ফলে তারা কাদার টানে তারা নেমে যান পাহাড়ের নিচের দিকে। তাদের একটি গাড়িও ভেসে যায় সমুদ্রে। সেই গাড়িতে ছিলেন দুজন। পুলিশ সূত্রে খবর সেই গাড়িটিকে উদ্ধার করতে পারলেও ভিতরের দুজনের সন্ধান এখনও পাননি তারা।

আরও পড়ুন

মন্দির প্রাঙ্গণে ব্যবসা করতে পারবে না অহিন্দুরা, নির্দেশ কর্তৃপক্ষের

বড়সড় নাশকতার ছক ফাঁস, জম্মু কাশ্মীরে যাত্রীবাহী বাস থেকে উদ্ধার শক্তিশালী বিস্ফোরক

২০০২ এ ক্ষমতায় আসার পর দাঙ্গাবাজদের উপযুক্ত শিক্ষা দিয়েই ভারতবর্ষে 'স্থায়ী শান্তি ' ফিরিয়ে এনেছে বিজেপি বললেন অমিত শাহ

 

Share this article
click me!