Earthquake: জাপানে ফের ভূমিকম্প, কেঁপে উঠল টোকিও, সুনামি সতর্কতা নেই

ভূমিকম্পপ্রবণ দেশ জাপান। পূর্ব এশিয়ার এই দেশে ভূমিকম্প নিত্য ঘটনা। জাপানের বিপর্যয় মোকাবিলা দফতরের পাশাপাশি সাধারণ মানুষও ভূমিকম্পের জন্য সবসময় তৈরি থাকেন।

Soumya Gangully | Published : Apr 27, 2024 10:44 AM IST / Updated: Apr 27 2024, 06:27 PM IST

ফের ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। শনিবার জাপানের রাজধানী টোকিও-সহ বিভিন্ন জায়গাতেই ভূমিকম্প অনুভূত হল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল বনিন দ্বীপ। টোকিও থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এই দ্বীপ। সেখানেই ভূগর্ভের নীচে ৫০৩.২ কিলোমিটার গভীরে কম্পন হয়। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে এই ভূমিকম্পের কথা জানিয়েছে। টোকিও থেকে অনেক দূরে ভূমিকম্পের উৎসস্থল হলেও, সেখানে ভালোভাবেই কম্পন টের পাওয়া গিয়েছে। জাপানের আরও অনেক শহরের বাসিন্দারাই ভূমিকম্প টের পেয়েছেন। তবে এখনও পর্যন্ত কোনও জায়গা থেকেই ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সুনামির সতর্কতাও জারি করা হয়নি।

মাঝারি মাত্রার ভূমিকম্প

জাপানে ভূমিকম্পের যতগুলি স্তর আছে, তার মধ্যে ৬.৫ মাত্রার ভূমিকম্পকে তৃতীয় স্তরে রাখা হয়। ফলে এই মাত্রার ভূমিকম্প মাঝারি মাপের। এই কারণেই সুনামির সতর্কতা জারি করা হয়নি। জাপানের বাসিন্দাদের আশ্বস্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কতা কেন্দ্র। সুনামি সতর্কতা জারি করা হলে জাপানের উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দাদের জন্য আশঙ্কা থাকত। তবে এখন আর সেই আশঙ্কা নেই।

১০ দিনের মধ্যে জাপানে ফের ভূমিকম্প

এর আগে ১৭ এপ্রিল জাপানের পূর্ব উপকূলে শিকোকু দ্বীপে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়। সেদিনও কোনও ক্ষয়ক্ষতি হয়নি বা সুনামি সতর্কতা জারি করা হয়নি। শিকোকু ইলেকট্রিক পাওয়ার সংস্থার ইকাতা পরমাণু বিদ্যৎ কেন্দ্রেরও কোনও ক্ষতি হয়নি। সারা বিশ্বে যত ভূমিকম্প হয়, তার এক-পঞ্চমাংশই জাপানে দেখা যায়। ফলে এই দেশে ভূমিকম্প স্বাভাবিক ঘটনা। কিন্তু তা সত্ত্বেও সবসময়ই ভূমিকম্প নিয়ে আশঙ্কা থেকে যায়। বিশেষ করে সুনামি নিয়ে আশঙ্কা থাকেই। এই কারণে জাপানে ভূমিকম্প হলেই সুনামি-সতর্কতার দিকে নজর রাখা হয়। তবে এবার সেই সতর্কতা নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Earthquake: জাপানের শিকোকু দ্বীপে ৬.৪ মাত্রার ভূমিকম্পে, সুনামির আশঙ্কা নেই

তাইওয়ান, ভারতের পর এবার আমেরিকায় জোরাল ভূমিকম্প! আতঙ্কে গোটা নিউ ইয়র্ক

তাইওয়ানে ৭.২ মাত্রার ভূমিকম্প! তাসের ঘরের মত ভাঙল একাধিক বাড়ি, ৯ ফুট উঁচু সুনামির আশঙ্কা

Share this article
click me!