রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের কাছে জ্বালানি সরবরাহের প্রস্তাব, বড় উদ্যোগ মস্কোর

পশ্চিমি চাপ থাকা সত্বেও তেল পাওয়ার তাগিদে এতদিন রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে এসেছে ভারত।সেকারণে ইউক্রেনের সমর্থক দেশগুলির চক্ষুশূলও হতে হয়েছে ভারতকে।এই পরিস্থিতিতেই ভারতের কাছে জ্বালানি সরবরাহের প্রস্তাব পাঠালো মস্কো।

Bhaswati Mukherjee | Published : Nov 22, 2022 5:12 PM IST

ইউক্রেন যুদ্ধের আবহে গত কয়েক মাস ধরেই জ্বালানি সমস্যায় ভুগছিল ভারত। পশ্চিমি চাপ থাকা সত্বেও তেল পাওয়ার তাগিদে এতদিন রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে এসেছে ভারতীয় বিদেশ মন্ত্রক ।সেকারণে রাশিয়াও এতদিন অশোধিত তেলের যোগান দিয়ে গেছে নয়াদিল্লিকে।রাশিয়ার থেকে ভারতের তেল আমদানির এই বিষয়টি মোটেই ভালো ভাবে নেয়নি অন্য দেশগুলি । যেজন্য ইউক্রেনের সমর্থক দেশগুলির চক্ষুশূলও হয়েছে ভারত।আন্তর্জাতিক রাজনীতির এই চাপানউতোরের মাঝেই ভারতের কাছে জ্বালানি সরবরাহের প্রস্তাব পাঠালো মস্কো।এই প্রস্তাবে মূলত তারা বলেন ভারতের বিদ্যুৎ উৎপাদনকারী পরমাণু চুল্লিগুলির জন্যই তারা নিরবচ্ছিন্নভাবে ভারতকে জ্বালানি সরবরাহ করতে চায়।ভালো সম্পর্কের খাতিরেই কি এই প্রস্তাব নাকি এর পিছনে আছে অন্য কোনো ব্যবসায়িক অভিসন্ধি ? জানা যাবে আর কিছুদিনের মধ্যেই।

সরকারি সূত্রের খবর, বর্তমানে তামিলনাড়ুর কুড়নকুলমে রাশিয়ার সহযোগিতাতেই তৈরি হচ্ছে দু’টি পরমাণু চুল্লি । পুতিন- সরকারের সহযোগিতায় তৈরি হচ্ছে আরও ৪টি পরমাণু বিদ্যুৎ চুল্লি। সেগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ উৎপাদন চালু রাখার জন্য জ্বালানি সরবরাহের পাশাপাশি প্রযুক্তিগতভাবেও সহায়তার প্রস্তাব দিয়েছে মস্কো।

মঙ্গলবার তেলঙ্গানার হায়দরাবাদে একটি আলোচনাসভায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু সংস্থা রোসেটম কর্পোরেশনের জ্বালানি সংক্রান্ত টিভিইএল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেকজন্ডার উগরিউমভ বলেন, ‘‘কুড়মকুলমের পরমাণু চুল্লিগুলি যাতে উৎপাদন ক্ষমতা বাড়াতে পারে সেই লক্ষ্যে আমরা ভারতকে প্রয়োজনীয় সহায়তা করতে প্রস্তুত।’’ তিনি আরও জানান, গত বছর পর্যন্তও ভারতকে ইউটিভিএস পরমাণু জ্বালানি সরবরাহ করত রাশিয়া। কিন্তু চলতি বছরের গোড়া থেকে আরও উন্নততর জ্বালানি টিভিএস-২এম সরবরাহ করছে রাশিয়া ।

আরও পড়ুন

Nepal Elections- নেপালে কারা গঠন করতে চলেছে সরকার-ট্রেন্ড কোনদিকে, জেনে নিন বিশ্লেষণ

ভারত সরকারের দেওয়া যেকোনো নির্দেশ কার্যকর করতেই এখন প্রস্তুত সেনাবাহিনী-হুঁশিয়ারি লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর

১০০ জন ভারতীয় তীর্থযাত্রীকে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিলো পাক সরকার, তিক্ততা ছেড়ে বন্ধুত্বের পথে ভারত পাক সম্পর্ক

Share this article
click me!