Nepal Elections- নেপালে কারা গঠন করতে চলেছে সরকার-ট্রেন্ড কোনদিকে, জেনে নিন বিশ্লেষণ

রবি লামিছনে রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি কিছুদিন আগে গঠন করেন। ২০ নভেম্বরের ভোটের আগে, তিনি নিজের একটি ভিডিও প্রকাশ করেন যে কেন তার দল প্রাদেশিক নির্বাচনে প্রার্থী দেয়নি।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 3:09 PM IST

নেপালে নতুন পার্লামেন্ট ও প্রাদেশিক পরিষদের ভোটগ্রহণ শেষ হয়েছে। নেপালে ভোট গণনার প্রাথমিক প্রবণতা ইঙ্গিত দিচ্ছে যে নবগঠিত রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি দেশের প্রধান দলগুলির জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করছে। এই দলটি শুধু সংসদ নির্বাচনে অংশ নিয়েছে। এরপরেও তারা যে ভোট পাচ্ছে তা দেখে অনুমান করা হচ্ছে আগামী সংসদের সমীকরণ এলোমেলো হয়ে যেতে পারে।

রবি লামিছনে রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি কিছুদিন আগে গঠন করেন। ২০ নভেম্বরের ভোটের আগে, তিনি নিজের একটি ভিডিও প্রকাশ করেন যে কেন তার দল প্রাদেশিক নির্বাচনে প্রার্থী দেয়নি। তিনি বলেছিলেন যে বর্তমান প্রাদেশিক ব্যবস্থা সম্পর্কে তার সবসময়ই আপত্তি ছিল, তাই তিনি প্রাদেশিক পরিষদের জন্য প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, লছিমনের দল সংসদে প্রতিনিধিত্ব পেলে সেখানে নেপালের ফেডারেল ব্যবস্থা নিয়ে বিতর্ক তৈরির চেষ্টা করবে। নেপালে আরও অনেক নেতা ও গোষ্ঠী রয়েছে যারা দেশে ফেডারেল ব্যবস্থা চায় না। কিন্তু রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টির আগে শুধু ছবি বাহাদুর কেসির নেতৃত্বে রাষ্ট্রীয় জন মোর্চা ছিল এমন একটি রাজনৈতিক দল, যারা প্রকাশ্যে এই ব্যবস্থার বিরোধিতা করেছিল। বর্তমান ব্যবস্থার অধীনে, নেপালের শাসন ব্যবস্থা তিনটি স্তরে চলে। ইউনিয়ন, প্রাদেশিক এবং স্থানীয় সরকার সরাসরি জনগণ দ্বারা নির্বাচিত হয়।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভোট গণনার প্রাথমিক প্রবণতা ইঙ্গিত দেয় যে ফেডারেল ব্যবস্থার বিরোধিতাকে মূল ইস্যুতে পরিণত করার তার বাজি কিছুটা সফল হয়েছে। এ কারণে ফেডারেল ব্যবস্থার সমর্থকদের উদ্বেগ প্রকাশ্যেই প্রকাশ পাচ্ছে। মাধেশ প্রদেশের মুখ্যমন্ত্রী লাল বাবু রাউত বলেছেন- 'একটি নতুন দলকে প্রাসঙ্গিক করতে একটি নতুন ইস্যু দরকার। রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টির ফেডারেলিজম বিরোধীতাকে এ প্রসঙ্গে দেখা উচিত। তবে এ ধরনের মত পোষণকারী একমাত্র দল নয়। এমনকি নেপালি কংগ্রেস, ইউএমএল, মাওবাদী কেন্দ্রের মতো দলগুলিতেও কিছু লোক রয়েছে, যারা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে একটি ব্যয়বহুল প্রক্রিয়া হিসাবে বিবেচনা করে।

ভোট গণনার প্রাথমিক প্রবণতার ভিত্তিতে পত্রিকা কাঠমান্ডু পোস্ট এক বিশ্লেষণে বলেছে, স্বতন্ত্র ও নতুন দলের প্রার্থীদের ভালো পারফরম্যান্সে বড় দলগুলো হতবাক। এমন পরিস্থিতিতে নতুন দল ও স্বতন্ত্র এমপিদের কিংমেকার হিসেবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিশ্লেষণে বলা হয়, চলতি নির্বাচনে সবার দৃষ্টি আকর্ষণ করেছে রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি।

উল্লেখ্য, নেপালে নতুন পার্লামেন্ট ও প্রাদেশিক পরিষদের ভোটগ্রহণ হয়। নেপালের পার্লামেন্টের মোট ২৭৫টি আসন এবং প্রাদেশিক পরিষদের ৫৫০টি আসনের জন্য একযোগে ভোট হয়। নেপালের নাগরিকরা আশাবাদী যে দেশটিতে দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান হবে। দেশের সাতটি প্রদেশে ১.৭৯ কোটির বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

Share this article
click me!