ভেড়ার পাল বৃত্তাকারে ঘুরেই চলেছে টানা ১২ দিন। কেন ? রহস্য উন্মোচন করলেন ইংরেজ বিজ্ঞানী

চীনে ভেড়ার একটা পাল গোলাকারে ঘুরেই চলেছে ক্লক ওয়াইস গত ১২ দিন ধরে। কেন এমন করছে তারা সে ব্যাখ্যা দিলেন ইংরেজ বিজ্ঞানী ।

Bhaswati Mukherjee | Published : Nov 22, 2022 9:44 PM IST

মন বিষয়টি একটি অজানা গহ্বর। মানুষ হোক বা পশু মন নামক অজানা বস্তুটি থাকে প্রত্যেকেরই ।আর তাই মনস্তাত্বিক টানাপোড়েনে ভুগতে হয় সকলকেই। চীনে ভেড়ার একটা পাল গোলাকারে ঘুরেই চলেছে ক্লক ওয়াইস গত ১২ দিন ধরে। কেন তারা এমন করছে সে ব্যাখ্যা খুঁজে পাওয়া যায়নি আজও। তবে মঙ্গোলিয়ার এক খামারের এই ঘটনায় রীতিমতো চঞ্চল্য ছড়িয়েছে প্রাণী বিশেষজ্ঞ মহলে। এই উদ্ভট আচরণের নেপথ্যে কি ? তা নিয়ে বিশ্লেষণ চলছে রোজ। অনেকেই এটিকে ব্যাখ্যা করতে গিয়ে নিয়ে আসছেন নতুন নতুন সব তত্ব। সম্প্রতি ইংল্যান্ডের গ্লুচেস্টারের হার্টপুরি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের অধ্যাপক এবং পরিচালক ম্যাট বেল এই উদ্ভট আচরণের দিলেন এক দারুন ব্যাখ্যা। তিনি বললেন ভেড়ার পালের মনস্তাত্বিক সমস্যার কারণেই নাকি হচ্ছে এমনটা।

তিনি বলেন এই ভেড়া গুলি অনেক দিন ধরে খোয়াড়ে বদ্ধ থাকার কারণে তাদের মধ্যে এই স্টিরিওটাইপ আচরণের একটা প্রবণতা দেখা যাচ্ছে। একটি সীমিত জায়গায় বহুদিন বদ্ধ থাকার কারণে তাদের মধ্যেও সৃষ্টি হয়েছে হতাশার। প্রথমে একটি দুটি ভেড়ার মধ্যে এই আচরণ দেখা গেলেও ভেড়ারা যেহেতু শ্রেণীবদ্ধ প্রাণী তাই কিছুদিনের মধ্যে একসাথে সব ভেড়ার মধ্যেই এই আচরণ ছড়িয়ে পরে।

ভাইরাল হাওয়া এই ভিডিওতে দেখা যাচ্ছে যে খামারের প্রায় সব ভেড়া একসঙ্গে নিখুঁত বৃত্তে ঘড়ির কাঁটার দিকে হেঁটেই চলেছে। এবং বারবার তারা এই বৃত্ত বরাবর চক্কর কাটছে। খাওয়া দাওয়া বন্ধ করে দিয়ে তারা কেবলই হেঁটেই চলেছে অবিরাম। খামারের মালিক মিস মিয়াও বলেন যে তার ৩৪ টি ভেড়ার পাল আছে। কিন্তু তার মধ্যে মাত্র একটি খোয়ারের ভেড়াদের মধ্যেই এমন আচরণ দেখা যাচ্ছে।

আরও পড়ুন

ভারত সরকারের দেওয়া যেকোনো নির্দেশ কার্যকর করতেই এখন প্রস্তুত সেনাবাহিনী-হুঁশিয়ারি লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের কাছে জ্বালানি সরবরাহের প্রস্তাব, বড় উদ্যোগ মস্কোর

 

Share this article
click me!