উত্তর কোরিয়ার হুমকির মোকাবিলা, দক্ষিণ কোরিয়া এবার স্পাই স্যাটেলাইট লঞ্চ করল স্পেসএক্সের সাহায্যে

স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেট ব্যবহার করে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পস ফোর্স বেস থেকে দক্ষিণ কোরিয়া প্রথম স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।

 

Saborni Mitra | Published : Dec 3, 2023 10:03 AM IST

ব্যবধান মাত্র এক সপ্তাহের। কিম জং উন-এর নেতৃত্বে উত্তর কোরিয়া স্পাই স্যাটেলাইট লঞ্চ করার মাত্র এক সপ্তাহের মধ্যেই একই পথে হাঁটল দক্ষিণ কোরিয়া। দেশটি এই প্রথম সামরিক গুপ্তচর উপগ্রহণ মহাকাশে উৎক্ষেপণ করেছে। উত্তর কোরিয়ার প্রথম উপগ্রহ উৎক্ষেপণ করার মাত্র এক সপ্তাহেই মধ্যেই একই পথে হাঁটল দক্ষিণ কোরিয়া।

স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেট ব্যবহার করে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পস ফোর্স বেস থেকে দক্ষিণ কোরিয়া প্রথম স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। স্পেসএক্সের সঙ্গে চুক্তি করেছে দক্ষিণ কোরিয়া। আগামী ২০২৫ সালের মধ্যেই এজাতীয় পাঁচটি গুপ্তচর উপগ্রহ লঞ্চ করবে দক্ষিণ কোরিয়া। চলতি সপ্তাহের প্রথমেই এজাতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু আবহাওয়ার কারণে নির্ধারিত সময় বদল করে এই দিন হয় উৎক্ষেপণ।

এতদিন পর্যন্ত মহাকাশি দক্ষিণ কোরিার নিজস্ব কোনও সামরিক উপগ্রহ ছিল না। উত্তর কোরিয়ার গতিবিধি নিরীক্ষণের জন্য আংশিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের গুপ্তচর উপগ্রহের আশ্রয় নিতে হত। দক্ষিণ কোটিরার প্রতিরক্ষা মন্ত্রণালয় উৎক্ষেপণকে সফল বলে বর্ণনা করেছে। জানিয়েছে, স্যাটেলাইটির একটি বিদেশি গ্রাউন্ড স্টেশনের সঙ্গে যোগাযোগ ছিল। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, উৎক্ষেপণটি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীকে একটি স্বাধীন মহাকাশ নজরদারির অনুমতি দিয়েছে। বলেছে, স্যাটেলাইটটি সামরিক বাহিনীর পূর্বনির্ধারিত ক্ষেপণাস্ত্র হামলার ক্ষমতাকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে। এটির কথাকথিত তিন-অক্ষ ব্যবস্থার একটি মূল অংশ। যা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ও ব্যপক প্রতিশোধমূলতক্ষমতা অন্তর্ভুক্ত করে।

এই বছরের শুরুতে দুটি উৎক্ষেপণ ব্যর্থতার পর, উত্তর কোরিয়া বলেছে যে তারা সফলভাবে মালিগিয়ং-1 স্পাই স্যাটেলাইটকে গত সপ্তাহে কক্ষপথে স্থাপন করেছে। উত্তর কোরিয়া তখন বলেছে যে স্যাটেলাইট হোয়াইট হাউস এবং পেন্টাগন সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মূল সাইটগুলির মহাকাশ দৃশ্যের সঙ্গে ছবি পাঠিয়েছে। তবে এটি এখনও সেই স্যাটেলাইট ফটোগুলির কোনও প্রকাশ করেনি। মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে উত্তর কোরিয়ার উপগ্রহটি কক্ষপথে প্রবেশ করেছে, তবে অনেক বাইরের বিশেষজ্ঞরা প্রশ্ন করছেন যে এটি সামরিকভাবে দরকারী উচ্চ-রেজোলিউশন চিত্র পাঠাতে পারে কিনা।

দক্ষিণ কোরিয়া এই গুপ্তচর স্যাটেলাইট উক্ষেপণ করার আগে অবস্যু উত্তর কোরিয়ার দিকে সমালোচনার আঙুল তুলেছে। সেখানে তারা বলছে উত্তর কোরিয়াকে যে কোনও ভাবে স্যাটেলাইট উৎক্ষেপণ থামাতে হবে। এটি দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর একটি হুমকি। পাল্টা উত্তর কোরিয়া জানিয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান শত্রুটা মোকাবিলা করার জন্য গুপ্তচর স্যাটেলাইন উৎক্ষেপণের সার্বভৌম্য অধিকার রয়েছে তাদের। আর সেই অধিকার ও আইন মেনেই কাজ করছে। আগামী দিনেও করব।

আরও পড়ুনঃ

Israel - Palestine War: ১ বছর আগেই হামাসের হামলার কথা জানত ইজরায়েল, প্রশ্ন তারপরেও কেন ব্যবস্থা নেয়নি

Dengue Drug: ডেঙ্গু নিকেশের প্রথম ধাপ, ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়াল রান খুব সফল

ইন্দিরা গান্ধীকে 'ডাইনি বুড়ি' বলেছিলেন মার্কিন বিদেশ সচিব কিসিঞ্জার, ১০০ বছরের যাত্রা শেষেও চলছে কাটাছেঁড়া

 

Share this article
click me!