ইরানের পর এখন উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র নিচ্ছে রাশিয়া! বড়সড় অভিযোগ আমেরিকা ও জাপানের

বৃহস্পতিবার জাপানের একটি সংবাদপত্রের প্রতিবেদনে এই অভিযোগ করা হয়েছে। এতে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়া গত মাসে ট্রেনের মাধ্যমে রাশিয়ায় অস্ত্রের চালান পাঠিয়েছে।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 11:08 AM IST

উত্তর কোরিয়া কি রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করছে? এমন অভিযোগ করেছে আমেরিকা ও জাপান। তিনি আরও বলেছেন, ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়ার অস্ত্র রাশিয়া ব্যবহার করছে। এই খবর প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে দক্ষিণ কোরিয়া এবং আশেপাশের দেশগুলিতে সংশয়, উদ্বেগ ও চাঞ্চল্য ছড়িয়েছে।

প্রথমত, বৃহস্পতিবার জাপানের একটি সংবাদপত্রের প্রতিবেদনে এই অভিযোগ করা হয়েছে। এতে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়া গত মাসে ট্রেনের মাধ্যমে রাশিয়ায় অস্ত্রের চালান পাঠিয়েছে। পরে বৃহস্পতিবার হোয়াইট হাউস এ অভিযোগের সত্যতা নিশ্চিত করে। তিনি বলেন, উত্তর কোরিয়া রাশিয়ার বেসরকারি সামরিক ঠিকাদার ওয়াগনার গ্রুপের মাধ্যমে অস্ত্র পাঠাচ্ছে।

উত্তর কোরিয়া এই আলোচনাকে গুজব বলে অস্বীকার করেছে। শুক্রবার উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমে এ সংক্রান্ত একটি বিবৃতি এসেছে। তা সত্ত্বেও, জাপানি সংবাদপত্র টোকিও শিম্বুনের প্রতিবেদন এই এলাকায় জনপ্রিয়। তার মতে, উত্তর কোরিয়ার এমন কামান রয়েছে, যা রাশিয়ায় মোতায়েন করা হয়েছে। উত্তর কোরিয়া সেই আর্টিলারি বন্দুকও মোতায়েন করেছে। এই জায়গাটি দক্ষিণ কোরিয়া থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে। বলা হয়, উত্তর কোরিয়ার আর্টিলারি সোভিয়েত ইউনিয়নের সময় রাশিয়ায় গড়ে ওঠা কামানের মতো। উত্তর কোরিয়া এবং রাশিয়া এখনও এই নকশার কামান ব্যবহার করছে।

ইউক্রেনের সাথে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে ওয়াগনার গ্রুপ খবরে রয়েছে। এই গোষ্ঠীটির নিজস্ব সৈন্য রয়েছে এবং তারা ইউক্রেনের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় অবস্থান করছে বলে জানা গেছে। বলা হয়, ঝুঁকিপূর্ণ জায়গায় লড়াই করার জন্য এই সৈন্যরা রাশিয়ার নিয়মিত সৈন্যদের চেয়ে বেশি প্রশিক্ষিত।

এশিয়া টাইমস ওয়েবসাইটে প্রকাশিত একটি বিশ্লেষণে বলা হয়েছে, উত্তর কোরিয়া যদি সত্যিই ওয়াগনার গ্রুপকে অস্ত্র দিয়ে থাকে, তাহলে এর অর্থ হবে রাশিয়ার যুদ্ধ পরিকল্পনায় গ্রুপটির ভূমিকা বাড়ছে। বৃহস্পতিবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জ্যাক কিরবি যুক্তরাষ্ট্রের কাছে পাওয়া তথ্য উদ্ধৃত করে বলেছেন, উত্তর কোরিয়া ওয়াগনার গ্রুপকে রকেট ও ক্ষেপণাস্ত্রসহ অস্ত্রের একটি বড় চালান দিয়েছে।

এরপর রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড অভিযোগ করেন, রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সদস্য হওয়া সত্ত্বেও রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র নিয়ে নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে। তিনি একে রাশিয়ার 'নিন্দনীয়' পদক্ষেপ বলে অভিহিত করেছেন। টোকিও শিম্বুন একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে উত্তর কোরিয়া রাশিয়াকে মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র দিয়েছে এবং চালানটি ২০ নভেম্বর রাশিয়ায় পৌঁছেছিল। রাশিয়া তুমেন নদীর উপর একটি সেতু নির্মাণ করে উত্তর কোরিয়ার সাথে তার স্থল যোগাযোগ রক্ষা করে। এই 'বন্ধুত্ব সেতু'র মাধ্যমে দুই দেশের মধ্যে ট্রেন আসা-যাওয়া করে।

Share this article
click me!