মাত্র ১০ মিনিটেই 'দুয়ারে মদ', মদের হোমডেলিভারি অ্যাপ চালু হচ্ছে খুব তাড়াতাড়ি

Booozie নামের একটি অ্য়াপ বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়ার পরিকল্প কলকাতা ও সংলগ্ন এলাকায় শুরু করতে চলেছে। অ্যাপটি তৈরি করেছেন হায়দরাবাজের ইনোভেন্ট টেকনোলজি নামে একটি স্টার্টআপ সংস্থা।

Saborni Mitra | Published : Jun 2, 2022 1:38 PM IST

আর দোকানে যেতে হবে না। বাড়িতে বসেই পেয়ে যাবেন মদের বোতল। তাও আবার মাত্র ১০ মিনিটে। আর সেই জন্যই এই রাজ্যে চালু হয়েছে নতুন অ্যাপ। সম্প্রতি রাজিয সরকার ওই অ্যাপটিকে লাইসেন্ট গিয়েছে। দ্রুত সংস্থাটি পরিষেবা শুরু করতে পারে বলেও সূত্রের খবর।

Booozie নামের একটি অ্য়াপ বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়ার পরিকল্প কলকাতা ও সংলগ্ন এলাকায় শুরু করতে চলেছে। অ্যাপটি তৈরি করেছেন হায়দরাবাজের ইনোভেন্ট টেকনোলজি নামে একটি স্টার্টআপ সংস্থা। কলকাতা ছাড়াও দেশের আরও বেশ কয়েকটি বড় শহরে এই অ্যাপ পরিষেবা  দেওয়ার কাজ করবে। তারই প্রস্তুতি চলছে জোর কদমে। 

অ্য়াপের ব্যবহার
জানান হয়েছে এই অ্য়াপটিতে ব্যবহার করা হয়েছে অ্যাডভাব্, মেশিং লার্নিং। এর ফলে ব্যবহারকারীরা নিজের বাডডির কাছের কোনও দোদার পছন্দ করতে পারেন। সেখান থেকে প্রয়োজনীয়  বা পছন্দের ব্র্যান্জের মদ অর্ডার করতে পারবেন। অর্ডার করার মাত্র ১০ মিটিনের মধ্যেই বাড়িতে মদ ডেলিভারি দেওয়া হবে। 

এই অ্য়াপের মাধ্যমে মদ অর্ডার দিলে বাড়ি থেকে দোকানের দূরত্ব অনুযায়ী টাকা দিতে হবে। অর্থাৎ মদের দামের সঙ্গে অপনাকে গুণতে হবে ডেলিভারি চার্জও। ডেলিভারি চার্জ হিসেবে সর্বোচ্চ ১০০ টাকা ও সর্বনিম্ন ৫০ টাকা  ধার্য করা হতে পারে। সংস্থার তরফ থেকে জানান হয়েছে এমনভাবে ডেলিভারি দেওয়া হবে যাতে মদের বোতলের কোনও ক্ষতি না হয়। বোতল সম্পূর্ণ অক্ষত থাকবে বলেও জানান হয়েছে। 


স্টার্টআপ সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে প্রথম দফায় কলকাতার মাত্র সাতটি দোকানকে বেছে নেওয়া হয়েছে। তারমধ্যে রয়েছে সল্টলেক, উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতার কয়েকটি দোকান। অ্যাপটি চালু হওয়ার ৪৫ দিনের মধ্যেই দোকানের সংখ্যা আরও বাড়ান হবে। প্রথম দফায় ৫০টির মত দোকান বেছে নেওয়া হবে। 

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, প্রথম দফায় কলকাতা  ও সংলগ্ন এলারা মদের হোম ডেলিভারি চালু হবেও পরবর্তীকালে জেলাগুলিতেও এই পরিষেবা চালু করা হবে। সংস্থার চোখ রয়েছে রাজ্যের সর্বত্র। সংস্থার প্রধান বিবেকানন্দ বাজপেয়ি জানিয়েছেন কলকাতা শহর বছরে প্রায় ২০০ কোটি টাকার মদ বিক্রি হয়। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এই  টাকার পরিমাণ ৭০০ কোটি হতে পারে। তাঁদের সংস্থাকে দুয়ারে মদ পৌঁছে দেওয়ার জন্য তিনি রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। 

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে শুধুমাত্র বাড়ি বাড়ি মদ পৌঁছে দিয়েই তারা খান্ত থাকছেন না। বার, ক্লাবগুলির অফার অনুষ্ঠান সম্পর্কেও বিস্তারিত তথ্য তাঁরা তাদের গ্রাহককে পৌঁছে দেবেন। মদের দাম সম্পর্কেও বিস্তারিত তথ্য থাবকে। তবে অপ্রাপ্ত বয়স্করা এই অ্যাপ যাতে ব্যবহার করতে না পারে তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। 

প্রাতঃরাশ থেকে পকোড়া বাদ, দিদির ধমক খেয়ে ছোটবেলার অভ্যাস ছাড়লেন পুরুলিয়ার সুরেশ

ব্যাঙ্কে ঢুকে ম্যানেজারকে গুলি করে খুন, পরপর হিন্দু খুনে আতঙ্ক বাড়ছে উপত্যকায়

ইডিকে ভর্ৎসনা করে অভিষেককে দুবাই যাওয়ার ছাড়পত্র কলকাতা হাইকোর্টে, উঠল বিনয় মিশ্র প্রসঙ্গ

Share this article
click me!