'বাংলাকে উত্তরপ্রদেশ হতে দেবেন না', আনিসকাণ্ডে প্রতিবাদ এবার কলকাতা বইমেলায়

আনিস খানের মৃত্যুর প্রতিবাদে কলকাতা বইমেলায়  বিক্ষোভ।  ' বাংলাকে উত্তরপ্রদেশ হতে দেবেন না', বিক্ষোভে দাবি জন আন্দোলন ও কৃষক ঐক্য মঞ্চের তরফে কলকাতা বইমেলায়।

 

Web Desk - ANB | Published : Mar 6, 2022 12:19 PM IST / Updated: Mar 06 2022, 05:54 PM IST

আনিস খানের মৃত্যুর (Anis Murder Case ) প্রতিবাদে কলকাতা বইমেলায়  বিক্ষোভ। রবিবার কলকাতা বইমেলার ৯ নম্বর গেট সংলগ্ন লিটিল ম্যাগাজিন স্টলের সামনে এই বিক্ষোভ সামিল হয় কৃষক ঐক্য মঞ্চ। জন আন্দোলন ও কৃষক ঐক্য মঞ্চের তরফ থেকে এই বিক্ষোভে দাবি করা হয়েছে, ''আপনারা কোনও মতে বাংলাকে উত্তরপ্রদেশ হতে দেবেন না'। 

আনিস খানের মৃত্যুর প্রতিবাদে কলকাতা বইমেলার (সল্টলেক সেন্ট্রাল পার্ক মেলার মাঠে) ৯ নম্বর গেট সংলগ্ন লিটিল ম্যাগাজিন স্টলের সামনে বিক্ষোভ । জন আন্দোলন ও কৃষক ঐক্য মঞ্চের তরফ থেকে এই বিক্ষোভ। আনিস খান কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি ছিল না। আনিস খান ছিল অন্যায়ের বিরুদ্ধে একজন প্রতিবাদী মুখ। রাজ্য সরকারের বিরুদ্ধে যেমন প্রতিবাদ করেছে, কেন্দ্র সরকারের বিরুদ্ধেও অনিস খান আন্দোলনের পথে নেমেছে। আনিস খান কে হত্যা করা হয়েছে বলে দাবি, এবং এই ঘটনা যারা ঘটিয়েছে সেই সমস্ত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক।'

আরও পড়ুন, 'রাজ্য পুলিশে ভরসা নেই', আনিশের বাড়িতে অধীর যেতেই সিবিআই তদন্তের দাবি ছাত্র নেতার বাবার

বিক্ষোভকারীদের দাবি, 'আনিস খানকে তার বাড়ির ছাদ থেকে ফেলে হত্যা করা হয়েছে এবং সেই দিন আনিসের বাড়িতে ৪ জন পুলিশ কর্মী গিয়েছিল। এই ঘটনায় ২ জন সিভিককে গ্রেফতার করা হয়েছে। কিন্তু তাতে আমরা সন্তুষ্ট নয়। আমরা চাই যে সকল পুলিশ হত্যা করেছে তাদের অবিলম্বে শাস্তি হোক। বিক্ষোভকারীরা পুলিশের বিরুদ্ধে এই ঘটনার যোগসূত্র টানেন। তাঁরা আরও বলেন,' আমরা আনিসের মতন একজন সঙ্গীকে হারিয়ে ফেলেছি। কালকে হয়তো অন্য কোনও সঙ্গীকে হারাবো আমরা এই কথা বলতে সারাবাংলা ঘুরে বেড়াচ্ছি। সারা বাংলার মানুষের কাছে আমরা এই বার্তা পৌঁছে দিচ্ছি যে, ''আপনারা কোন মতে বাংলাকে উত্তরপ্রদেশ হতে দেবেন না", "বাংলাকে আপনারা কোনওমতে কাশ্মীর হতে দেবেন না।''

আরও পড়ুন, 'মীনাক্ষীদের নিঃশর্ত মুক্তি চাই', আনিসকাণ্ডে আন্দোলন বামেদের

এদিকে বারেবারে পুলিশ ও সিটের সদস্যরা সালেম খানের বাড়িতে এসে তাকে রাজ্য পুলিশের তদন্তের জন্য রাজি করানোর চেষ্টা করেন। তবে রাজ্যের পুলিশ ও তাদের তদন্তের উপরে কোনও ভরসা নেই বলেই জানিয়ে দেন আনিশের বাবা ও ভাই।  প্রসঙ্গত, ইতিমধ্য়েই আনিস খানের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত হয়ে গিয়েছে। ময়নাতদন্তের পর চিকিৎসকেরা জানিয়েছেন, আনিসের দেহ ভাল করে খতিয়ে দেখা হয়েছে। দেহের কোনও অংশের আঘাত যাতে নজর এড়িয়ে না যায়, তাই বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে।তাঁদের কথায়, দেহের কোনও অংশ বাদ দেওয়া হয়নি।তার জন্য এক্সরে সহ যা যা দরকার সব করা হয়েছে। ময়নাতদন্তের প্রথম ও দ্বিতীয়ের মধ্যে রিপোর্টের কোনও ফারাক রয়েছে কি না জানতে চাইছে সিট।  

Share this article
click me!