রবিবার ছুটির মেজাজে জমে উঠেছে কলকাতা বইমেলা, প্রকাশকদের সুখবর দিল রাজ্য সরকার

রবিবার ছুটির মেজাজে জমে উঠেছে কলকাতা বইমেলা । আর তারই মাঝে বইমেলায় অংশ নেওয়া সকল প্রকাশদের জন্য সুখবর দিল রাজ্য সরকার।  

Web Desk - ANB | Published : Mar 6, 2022 11:01 AM IST

রবিবার ছুটির মেজাজে জমে উঠেছে কলকাতা বইমেলা (Kolkata Book Fair)। আর তারই মাঝে বইমেলায় অংশ নেওয়া সকল প্রকাশদের জন্য সুখবর দিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের (CM Mamata Banerjee) নির্দেশে সব স্টলের ট্রেড লাইসেন্স ফি মুকুবের সিদ্ধান্ত রাজ্য সরকারের (WB Government)। 

মূলত কোভিড বর্ষে রীতিমতো ক্ষতির মুখোমুখি হতে হয়েছে সব প্রকাশককেই। এহেন পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী নির্দেশে মিলল স্বস্তি। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে পুরমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের উদ্যোগে সব স্টলের ট্রেড লাইসেন্স ফি মুকুবের সিদ্ধান্ত রাজ্য সরকারের। জানা গিয়েছে, ইতিমধ্য়েই যে সকল প্রকাশক ট্রেড লাইসেন্স ফি দিয়েছেন তাঁদের টাকা ফেরৎ দিয়ে দেওয়া হবে। উল্লেখ্য চলতি বছরে ২৮ ফেব্রুয়ারী শুরু হয়েছে  ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। তৃতীয়বারের জন্য থিম কান্ট্রি বাংলাদেশ। ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা  ২৮  ফেব্রুয়ারী থেকে চলবে ১৩ মার্চ পর্যন্ত। করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে মেলা অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সময়সীমা ১২ টা থেকে ৮ টা অবধি খোলা। রাজ্য সরকার নির্ধারিত যাবতীয় কোভিড প্রোটোকল মেনে মেলা আয়োজিত হয়েছে এবারের কলকাতা বইমেলা।বিগত বছর বইমেলা সম্ভব হয়ে ওঠেনি। তাই এই বছর অনেকটাই চ্যালেঞ্জ বলছেন গিল্ড সদস্যরা। মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গনে ঢোকা যাবে না।

আরও পড়ুন, 'ইউক্রেনে ভারতীয় দূতাবাস কিছু সাহায্য করেনি, ঝুঁকি নিয়েই পোল্যান্ড যাই', সাফ জানাল সৌমাল্য

কলকাতা বইমেলায় এই বছর থিম কান্ট্রি বাংলাদেশ। এই বছর বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করা হচ্ছে। গত মাসে বইমেলা শুরু আগেই সাংবাদিক সম্মেলনে থিম কান্ট্রি বাংলাদেশের লোগো উন্মোচন হয়েছে। যেটি শিল্পরূপ দিয়েছেন বিশিষ্ট শিল্পী মাসুম রহমান। বাংলাদেশের বিশিষ্ট কবি ডক্টর কামাল আব্দুল নাসের চৌধুরী স্মরণ করলেন বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানকে।  কলকাতা বাংলাদেশের এক অনন্য বন্ধু যার সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা জড়িত সেই বিষয়ে জানালেন তিনি। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর পরিবর্তিত সময়সূচি ইন্টারন্যাশনাল পাবলিশার্স এসোসিয়েশন জেনেভার স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশের ৪২ জন প্রকাশক এবার উপস্থিত রয়েছেন।  ৮৫টি স্টল এবার বাংলাদেশের রয়েছে । প্রায় ৬০০ টি স্টল থাকবে। লিটিল ম্যাগাজিন এর প্রায় ২০০ টি স্টল থাকবে বইমেলায়। ৯ টি গেট থাকবে।বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন,আর্জেন্টিনা, মেক্সিকো এবং অন্যান্য ল্যাতিন আমেরিকার দেশ। রাজ্যের এবং দেশের ভিন্ন প্রকাশকরাও অংশগ্রহণ করছেন। 

Share this article
click me!