ব্যাংকে বাংলা ভাষায় পরিষেবার দাবি, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ বাংলা পক্ষ

সমস্ত ব্যাংকে বাংলা ভাষায় পরিষেবা পাওয়া যায়, সেই দাবিতে বৃহস্পতিবার  ১৭ ই ফেব্রুয়ারী বাংলা পক্ষর তরফে শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি জনস্বার্থ মামলা দাখিল করলেন কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির এজলাসে।

Web Desk - ANB | Published : Feb 17, 2022 3:19 PM IST / Updated: Feb 17 2022, 10:54 PM IST

রিজার্ভ ব্যাংকের (RBI) নিয়ম অনুযায়ী, প্রতিটা ব্যাংককে (Bnak)সেই রাজ্যের প্রচলিত ভাষাতে পরিষেবা দিতে হবে। অর্থাৎ পশ্চিমবঙ্গের সমস্ত ব্যাংকে বাংলা পরিষেবা দেওয়াই আইন। না দেওয়া বেআইনি। অথচ বাংলায় ব্যবসা করা অধিকাংশ ব্যাংকই বাংলা ভাষায় পরিষেবা দেয় না। ২০১১ র আদমশুমারী অনুযায়ী বাংলায় ৮৬% বাঙালি এবং বাঙালিদের মধ্যে ৮২% বাঙালি বাংলা ছাড়া অন্য ভাষায় কথা বলে না। অন্য ভাষায় কথাবার্তা চালাতে তাদের সমস্যা হয়। ব্যাংকগুলো শুধুমাত্র হিন্দি ও ইংরেজিতে পরিষেবা দেয়, সমস্যায় পড়ে সাধারণ বাঙালি। নিজের মাটিতে কেন বঞ্চিত হবে বাঙালি? এই দাবি নিয়েই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বাংলা পক্ষ।  বাংলায় পরিষেবার দাবিতে গত চার বছরে প্রায় ৮০০ ব্যাংকে ডেপুটেশন দিয়েছে বলেও জানিয়েছে বাংলা পক্ষের(Bangla Pokkha) কর্মকর্তারা।

যাতে সমস্ত ব্যাংকে বাংলা ভাষায় পরিষেবা পাওয়া যায়, সেই দাবিতে বৃহস্পতিবার  ১৭ ই ফেব্রুয়ারী বাংলা পক্ষর তরফে শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি জনস্বার্থ মামলা দাখিল করলেন কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির এজলাসে। বাংলা পক্ষর লিগ্যাল টিম এই বিষয়ে কাজ করেছে, নেতৃত্বে হাইকোর্টের আইনজীবী প্রসেনজিৎ দেবনাথ। আইনজীবী প্রসেনজিৎ দেবনাথ, সাগ্নিক ভট্টাচার্য ও পুনম বসু এই মামলা দায়ের করেন। 

কোর্টে উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় ও শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি ও অন্যান্যরা। সংস্থার সদস্যদের দাবি রাজ্যের সমস্ত ব্যাঙ্কে যদি বাংলায় পরিষেবা  শুরু হয় তাহলে উপকৃত হবেন রাজ্যের মানুষ। সেই কারণেই তাঁরা এই পদক্ষেপ করেছেন বলেও জানিয়েছেন। 

'আমি কংগ্রেসের ভাড়াটে নই', কংগ্রেস নেতৃত্বকে সতর্ক করলেন মণীশ তিওয়ারি
জন্মদিনে কেসিআর-কে শুভেচ্ছা মোদীর, ঘুচবে কি রাজনৈতিক দূরত্ব
সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর মুখে নেহেরুর নাম, সংসদে বললেন 'নেহেরুর ভারত'

Share this article
click me!